মাঠে ফিরছে প্রিমিয়ার লিগ, শিরোপার দ্বারপ্রান্তে লিভারপুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪০ এএম, ১৭ জুন ২০২০
মাঠে ফিরছে প্রিমিয়ার লিগ, শিরোপার দ্বারপ্রান্তে লিভারপুল

প্রাণঘাতি করোনাভাইরাসের দাপটে ১শ’ দিন বন্ধ থাকার পর মাঠে গড়াতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার ফুটবল লিগ। বিশ্বব্যাপী মহামারিতে বদলে যওয়া পরিস্থিতিতে শুরু হওয়া খেলায় শিরোপা অনেকটাই নিশ্চিত করে রেখেছে লিভারপুল।

করোনাভাইরাসের লকডাউন শেষে ইতোমধ্যে মাঠে গড়িয়েছে জার্মানের শীর্ষ লিগ বুন্দেসলিগা ও স্পেনের লা লিগা। এবার ছয় সপ্তাহের মধ্যে লিগের ৯২টি ম্যাচ আয়োজনের লক্ষ্য নিয়ে ফের মাঠে গড়াচ্ছে প্রিমিয়ার লিগ। যা খেলোয়াড়দের নাভিশ্বাস তুলে দিতে পারে।

বুধবার (১৭ জুন) এ্যাস্টন ভিলা ও শেফিল্ড ইউনাইটেডের ম্যাচ দিয়ে মাঠে ফিরবে প্রিমিয়ার লিগ। পরের ম্যাচে আর্সেনালের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। সার্জিও এগুয়েরো ও রাহিম স্টালিংয়ের মতো তারকা ও কিছু ক্লাবের সোচ্চার অভিযোগ সত্ত্বেও ‘প্রকল্প পুনঃসূচনা’ বেশ সাবলিলভাবেই হয়েছে। যেখানে খেলোয়াড় ও কর্মচারিদের নিয়মিত পরীক্ষার আওতায় আনা হয়েছে এবং গুটিকয়েকের দেহে কোভিড-১৯ ভাইরাসের উপস্থিতিও পাওয়া গেছে।

তবে ভিলা ও শেফিল্ডের মধ্যকার ম্যাচ দিয়ে যখন বিশ্বব্যাপী সাড়া জাগানো প্রিমিয়ার লিগের সূচনা ঘটবে, তখন দেখা যাবে সুনশান নিরবতা চলছে গোটা স্টেডিয়াম এলাকায়। অথচ স্বাভাবিক পরিস্থিতিতে প্রিমিয়ার লিগের খেলা দেখতে গোটা বিশ্বে হৈচৈ পড়ে যায়।

কঠোর প্রটোকল মেনেই চালু করা হচ্ছে প্রিমিয়ার লিগ। ম্যাচ চলাকালে গোটা স্টেডিয়ামে থাকতে পারবে মাত্র ৩০০ খেলোয়াড়-কর্মকর্তা। জীবাণু মুক্ত রাখা হবে সাজঘরসহ ডাগআউট, ম্যাচের বল, গোল পোস্ট, কর্নার ফ্ল্যাগ ও খেলোয়াড় বদলের বোর্ড।

খেলোয়াড় ও কোচিং স্টাফ ছাড়া বাকি সবারই মুখ ঢেকে রাখতে হবে। খেলার ধরনও হবে ভিন্ন। খেলোয়াড়দের বলা হয়েছে, তারা যেন গোল উদযাপনের সময় সামাজিক দূরত্ব বজায় রাখে। যতটুকু সম্ভব থুথু ফেলা পরিহারের জন্যও বলা হয়েছে খেলোয়াড়দের।

আর্সেনালের কোচ মাইকেল আর্তেতা মনে করেন, সমর্থক ছাড়া মাঠে খেলার অনুপ্রেরণা খুঁজে নিতে হবে খেলোয়াড়দের। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এই খেলা হবে সম্পূর্ণ ভিন্ন। উত্তেজনা কিছুটা কম থাকবে। দর্শক সমর্থন পাওয়া যাবে না। অথচ ইংল্যান্ডের দর্শক যে কতটা উৎসাহি সেটি বলার অপেক্ষা রাখে না। এমন পরিবিশের সঙ্গেই মানিয়ে নিতে হবে। আমাদেরকে এই অভিজ্ঞতা অর্জন করতে হবে। একই সঙ্গে এই মুহূর্তে আমাদেরকে এখান থেকেই অনুপ্রেরণা খুঁজে নিতে হবে।’

তবে এ্যাস্টন ভিলার কোচ ডেন স্মিথ বলেছেন, তার খেলোয়াড়রা মাঠে নামার জন্য উদগ্রীব হয়ে আছে। কারণ, করোনা মাহামারির কারণে স্থবির হয়ে যাওয়ার পর তারাই প্রথম ম্যাচে খেলার সম্মান লাভ করতে যাচ্ছে।

তিনি বলেন, ‘এ সময় গোটা বিশ্ববাসীর নজর থাকবে আমাদের ওপর। আমরা এখন সেই মুহূর্তটির জন্য অপেক্ষা করছি।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জেমি ডে’র সাথে চুক্তি নবায়ন করলো বাফুফে

জেমি ডে’র সাথে চুক্তি নবায়ন করলো বাফুফে

প্রিমিয়ার লিগে আরও দু’জনের করোনা শনাক্ত

প্রিমিয়ার লিগে আরও দু’জনের করোনা শনাক্ত

‘সব ফুটবল দলেই সমকামী আছে’

‘সব ফুটবল দলেই সমকামী আছে’

ছয় মিনিটে ৩ গোল, পয়েন্ট ভাগভাগি গ্রানাডা-বেতিসের

ছয় মিনিটে ৩ গোল, পয়েন্ট ভাগভাগি গ্রানাডা-বেতিসের