১৮ বছর খেলেছেন, ২০ বছর কোচ থাকবেন না জিদান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪২ পিএম, ২৮ জুন ২০২০
১৮ বছর খেলেছেন, ২০ বছর কোচ থাকবেন না জিদান

ফাইল ফটো

খেলোয়াড় হিসেবে দেড় যুগ মাঠে থাকলেও কোচ হিসেবে দায়িত্ব পালন ক্লান্তিজনক বলে উল্লেখ করেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। বলেন, কোনভাবেই দীর্ঘ ২০ বছর এ কাজ করার কোন আমার ইচ্ছা নেই।

২০১৬ সালে প্রথমবারের মতো মাদ্রিদে যোগ দেওয়ার দুই বছর পর কোচের পদ থেকে সড়ে দাঁড়িয়েছিলেন জিদান। ওই সময় তিনি বলেছিলেন, ক্লাবে অবশ্যই পরিবর্তনের প্রয়োজন রয়েছে।

বিদায়ী সংবাদ সম্মেলনে জিদান জানান, কোচিংয়ের কঠিন মুহূর্তগুলো তিনি কখনই ভুলে যান না। তবে গত মৌসুম শেষে আবারও ধুকতে থাকা মাদ্রিদকে টেনে তুলতে সেই জিদানের ওপরই ভরসা করা হয়।

এবারের মৌসুমে বুধবার (২৪ জুন) রিয়াল মায়োর্কাকে পরাজিত করে টেবিলের শীর্ষে উঠে এসেছে গ্যালাকটিকোরা। মৌসুম শেষ হতে হাতে রয়েছেন আর সাতটি ম্যাচ।

শনিবার (২৭ জুন) সংবাদ সম্মেলনে জিদান বলেন, ‘আমি ২০ বছর ধরে কোচিংয়ে থাকতে চাই না। এর আগেই অবসের যেতে চাই। আমার মাথায় এখনো কোন পরিকল্পনা নেই। প্রতিদিনই আমি পরিকল্পনা সাজাই।’

তিনি বলেন, ‘১৮ বছর আমি খেলোয়াড় ছিলাম, তখন আমি কখনই চিন্তা করিনি কোচিংয়ে আসবো। কিন্তু এখন আমি এখানে, তারপরেও নিশ্চিত করেই বলতে পারি ২০ বছর পর এখানে থাকবো না।’

মাদ্রিদের পুনর্জাগরণ সম্পূর্ণভাবে সম্ভব হয়েছে শক্তিশালী একটি রক্ষণভাগের জন্য। চলতি মৌসুমের টানা ২১ ম্যাচে এ কারণেই মাত্র ৯ গোল হজম করে অপরাজিত ছিল মাদ্রিদ। করোনা পরবর্তী মৌসুম শুরু হওয়ার পর চার ম্যাচে এখন পর্যন্ত তাদের বিপক্ষে গিয়েছে দুটি গোল।

শক্তিশালী রক্ষণভাগের সাথে গোলপোস্টে রয়েছেন থিবো কোর্তোয়ার মতো গোলরক্ষক। তার সামনে রয়েছেন সার্জিও রামোস ও রাফায়েল ভারানে। আর সেন্ট্রাল মিডফিল্ডে রয়েছেন ক্যাসেমিরো।

জিদান বলেন, ‘রামোস ও ভারানে সত্যিই ব্যতিক্রম। আমি কোন একজন খেলোয়াড় সম্পর্কে বলতে পছন্দ করি না। কিন্তু এই দু’জনের রেকর্ডই তাদের কথা বলে দেয়। তারা আমাদের অনেক ম্যাচে নিরাপত্তা দিয়েছে। আমার কাছে বর্তমান সময়ে রক্ষণভাগই একটি দলের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জিদান-রোনালদোকে রোল মডেল মানছেন এমবাপে

জিদান-রোনালদোকে রোল মডেল মানছেন এমবাপে

১৪ বছর পর জিদানকে ক্ষমা করলেন সতীর্থ সাগ্নল

১৪ বছর পর জিদানকে ক্ষমা করলেন সতীর্থ সাগ্নল

জিদানকে অশ্লীল কথা বলেছিলাম : মাতেরাজ্জির স্বীকারোক্তি

জিদানকে অশ্লীল কথা বলেছিলাম : মাতেরাজ্জির স্বীকারোক্তি

আগে খেলোয়াড় হিসেবে, এখন কোচ হিসেবে শ্রদ্ধা করি : জিদান

আগে খেলোয়াড় হিসেবে, এখন কোচ হিসেবে শ্রদ্ধা করি : জিদান