পুরোনো ফরম্যাটে ২০২১ ক্লাব বিশ্বকাপ জাপানে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৯ এএম, ০৬ ডিসেম্বর ২০২০
পুরোনো ফরম্যাটে ২০২১ ক্লাব বিশ্বকাপ জাপানে

বর্তমান ফরম্যাটেই ২০২১ সালে জাপানে ক্লাব বিশ্বকাপ আয়োজিত হবে। করোনাভাইরাসের কারণে চলতি বছর ক্লাব বিম্বকাপের আসর স্থগিত হওয়ার পর নতুন ফরম্যাটে আপাতত আয়োজন না করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো শুক্রবার (৪ ডিসেম্বর) এসব তথ্য নিশ্চিত করেছেন।

অর্থাৎ ২০২১ সালে ক্লাব বিশ্বকাপে দুটি আসর আয়োজিত হবে। করোনার কারণে বাতিল হয়ে যাওয়া আসরটি ১-১১ ফেব্রুয়ারি কাতারেই অনুষ্ঠিত হবে। আর জাপানের আসরটি বসবে নিধারিত সময় অনুযায়ী বছরের শেষ দিকে ডিসেম্বরে।

জাপানে এর আগে আটবার ক্লাব বিশ্বকাপ আয়োজিত হয়েছে। সর্বশেষ ২০১৬ সালে ক্লাব বিশ্বকাপের আয়োজক ছিল জাপান। আকর্ষণীয় ২৪ দলের অংশগ্রহণে ক্লাব বিশ্বকাপের আসর আগামী বছর চায়নায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

চীনের ক্লাব বিশ্বকাপে ইউরোপ থেকে আটটি দল অংশ নেবে বলে ফিফা প্রাথমিকভাবে ঘোষণা দিয়েছিল। তবে ইউরো ২০২০ ও কোপা আমেরিকা আসর এ বছর করোনার কারণে বাতিল হওয়ায় দুটি আসরই ২০২১ সালে অনুষ্ঠিত হবে। যে কারণে চায়নায় বর্ধিত কলেবরে আর ক্লাব বিশ্বকাপ আর আয়োজিত হচ্ছে না।

শুক্রবার ফিফা কাউন্সিল সভার পর ইনফান্তিনো ঘোষণা দেন, ‘কোভিড-১৯ পরিস্থিতির কারণে নতুন ক্লাব বিশ্বকাপ আপাতত আয়োজন সম্ভব হচ্ছে না। তার পরিবর্তে ২০২১ সালের ডিসেম্বরে পুরনো ফরম্যাটেই এ আসর আয়োজিত হবে। স্বাগতিক হিসেবে আমরা জাপনাকে বেছে নিয়েছি।’

অর্থাৎ, আগের ফরম্যাটে অনুযায়ী ইউরো, দক্ষিণ আমেরিকা, উত্তর ও মধ্য আমেরিকা, আফ্রিকা, এশিয়া ও ওশেনিয়া থেকে একটি করে ক্লাব প্রতিযোগিতায় অংশ নেবে। কাতারে অনুষ্ঠিত আয়োজনে ইউরোপকে প্রতিনিধিত্ব করবে চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। এক বছর আগে দোহায় অনুষ্ঠিত আসরে সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল লিভারপুল।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস]


শেয়ার করুন :


আরও পড়ুন

মাতৃকালীন ছুটি, যুগান্তকারী সিদ্ধান্ত নিল ফিফা

মাতৃকালীন ছুটি, যুগান্তকারী সিদ্ধান্ত নিল ফিফা

জানুয়ারির আগে মাঠে ফিরতে পারছেন না হালান্ড

জানুয়ারির আগে মাঠে ফিরতে পারছেন না হালান্ড

‘ক্ষমা চেয়েছেন’ গোলকিপার জিকো

‘ক্ষমা চেয়েছেন’ গোলকিপার জিকো

কাতারের বিপক্ষে ছেলেরা দারুণ খেলেছে : জেমি ডে

কাতারের বিপক্ষে ছেলেরা দারুণ খেলেছে : জেমি ডে