শাস্তির মুখে রিয়াল-বার্সা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:১০ এএম, ০৯ মে ২০২১
শাস্তির মুখে রিয়াল-বার্সা

বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম প্রত্যাহার না করায় শাস্তি পেতে যাচ্ছে ইউরোপিয়ান ফুটবলের বড় তিন ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাস। নাম প্রত্যাহার করা বাকি ৯ ক্লাব উয়েফার সঙ্গে একটি অঙ্গীকারনামায় চুক্তি করেছে। তাই শাস্তির আওতামুক্ত থাকছে বাকি ৯ ক্লাব।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা শুক্রবার (৭মে) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

উয়েফার সাথে চুক্তিতে স্বাক্ষর করেছে -ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি, টটেনহ্যাম হটস্পার, আর্সেনাল, ইতালির এসি মিলান, ইন্টার মিলান ও স্পেনের আতলেতিকো মাদ্রিদ।

গত ১৮ এপ্রিল ফুটবল বিশ্বকে অবাক করে বিদ্রোহী সুপার লিগে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ইউরোপের ১২ শীর্ষ ক্লাব। তবে সমর্থকদের তুমুল সমালোচনা ও প্রতিবাদের মুখে একে একে এ সিদ্ধান্ত থেকে সরে আসে নয় ক্লাব। এ লিগে খেলা ক্লাব এবং ফুটবলারদের জন্য শাস্তির ঘোষণাও দেয় উয়েফা এবং ফিফা।

এরপরেও এখনো নাম প্রত্যাহার করেনি তিন ক্লাব। বরং রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ এখনো সুপার লিগের পক্ষেই কথা বলা যাচ্ছেন।

শুক্রবার (৭ মে) বিবৃতিতে উয়েফা প্রধান আলজেন্ডার সেফেরিন জানান, ইউরোপিয়ান সুপার লিগের সাথে চুক্তি করা ৯ ক্লাব উয়েফার সাথে অঙ্গীকারনামায় সই করেছে। এ অঙ্গীকারনামায় স্বাক্ষর করার সময়ে পেরিয়ে যাওয়ায় বাকি তিন ক্লাবকে শাস্তি পেতে হবে। তিনি আরো বলেন, ‘ইউরোপিয়ান সুপার লিগ থেকে সরে আসার আহবান প্রত্যাখ্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সব রকমের অধিকার উয়েফার আছে।’

এদিকে সুপার লিগ থেকে সরে আসা ৯ ক্লাবকে শাস্তি না পেলেও জরিমানা দিতে হবে। এ নয় ক্লাবকে মিলিতভাবে দেড় কোটি ইউরো জরিমানা দিতে হবে। যা ইউরোপের শিশু, যুব ও তৃণমূল পর্যায়ের ফুটবলের উন্নয়নে ব্যবহার করা হবে।

এর বাইরে চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপা লিগ থেকে এক মৌসুমে পাওয়া মোট রাজস্বের পাঁচ শতাংশও জরিমানা হিসেবে উয়েফাকে দিতে হবে।
ভবিষ্যতে এ ধরনের কোনো ‘বিদ্রোহী’ লিগে খেলতে যাওয়ার সিদ্ধান্ত নিলে ১০ কোটি ইউরো গুণতে হবে, আর কোন রকম অঙ্গীকার ভঙ্গ করলে দিতে হবে ৫ কোটি ইউরো।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

রিয়াল মাদ্রিদ ছাড়ার আভাস জিদানের

রিয়াল মাদ্রিদ ছাড়ার আভাস জিদানের

বাংলাদেশ সফরের আগে শ্রীলঙ্কার ছয় ক্রিকেটারকে ‘তলব’

বাংলাদেশ সফরের আগে শ্রীলঙ্কার ছয় ক্রিকেটারকে ‘তলব’

করোনা লড়াইয়ে বিরাট-আনুষ্কার ২ কোটি রুপি

করোনা লড়াইয়ে বিরাট-আনুষ্কার ২ কোটি রুপি

চেনা উইকেটে শ্রীলঙ্কা বধের আশা সাইফউদ্দিনের

চেনা উইকেটে শ্রীলঙ্কা বধের আশা সাইফউদ্দিনের