যেভাবে ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছে বার্সা-মেসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৬ এএম, ১৬ জুলাই ২০২১
যেভাবে ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছে বার্সা-মেসি

২০২০-২১ মৌসুমের শেষে ‘ফি এজেন্টে’ পরিণত হয়েছিলেন লিওনেল মেসি। নানা জটিলতায় হবে হবে করেও মেসি-বার্সেলোনার মধ্যে নুতন চুক্তিটা হচ্ছিলো না। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সেটিও সম্পন্ন হচ্ছে। সব কিছু ঠিক থাকলে কিছু দিনের মেসির সাথে চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেবে বার্সেলোনা। তবে পাঁচ বছরের জন্য ঐতিহাসিক এ চুক্তির পেছনে দুই পক্ষ থেকেই পাড়ি দিয়ে হয়েছে নানা সমস্যা।

নতুন চুক্তি অনুযায়ী আরও পাঁচ বছর বার্সেলোনায় থাকবেন লিওনেল মেসি। এ সময় অন্য কোনো ক্লাব তাকে দলে ভেড়াতে চাইলে খরচ করতে হবে ৩৫০ মিলিয়ন ইউরো।

মেসি-বার্সেরোনার ঐতিহাসিক এ চুক্তির পেছনে যেসব বিষয় প্রাধান্য বা ভাবতে হয়েছে সেগুলো হলো-

বেতন কমানো
নতুন চুক্তিতে পূর্বের চেয়ে অর্ধেক বেতনে বার্সেলোনার সাথে থাকছেন মেসি। সাধারণত বেতন কমিয়ে কোনো ফুটবলার ক্লাবের সাথে চুক্তিবদ্ধ হতে চায় না। সেখানে ব্যতিক্রম হিসেবে বেতন কমাচ্ছেন তিনি। তাার অবশ্য কারণও রয়েছে। লা লিগার নিময় মানতে বার্সেলোনা ও মেসি উভয় পক্ষই এসে সম্মত হয়েছে।

চুক্তির মেয়াদ
বার্সেলোনার পক্ষে থেকে ১০ বছরের চুক্তির অফার থাকলেও শেষ পর্যন্ত পাঁচ বছরের জন্য চুক্তিবদ্ধ হচ্ছেন তিনি। ধারণা করা হচ্ছে, পাঁচ বছর বার্সেলোনায় কাটিয়ে পরবর্তী মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগে (এমএলএস) খেলে ক্যারিয়ারকে বিদায় নিতে পারেন লিওনেল মেসি।

আয় কর
চুক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আয়কর। এ বিষয়ে সকল সমস্যা সমাধান করছে ক্লাব। এ লক্ষ্যে বার্সেলোনা আয়কর কর্তৃপক্ষের সাথে সবধরনের আলোচনা সম্পন্ন করেছে।

স্পন্সরের ভূমিকা
বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তে লিওনেল মেসির সাথে যত দ্রুত সম্ভব চুক্তি সম্পন্ন করতে চেয়েছিলেন। তার মূল কারণ ছিল, মেসির কারণে বার্সেলোনার সাথে বিভিন্ন প্রতিষ্ঠানের স্পন্সর হওয়ার বিষয়গুলো আটকে ছিল। মেসির থাকা না থাকার উপর নির্ভর করছিল স্পন্সরশিপের বিষয়গুলো।

কোন মৌসুমে কত বেতন
নতুন চুক্তি অনুযায়ী বার্সেলোনায় থাকাকালীন ৮০ মিলিয়ন ইউরো বেতন পাবেন লিওনেল মেসি। তবে কোন মৌসুমে কত করে পাবেন তা এখনও নির্ধারিত হয়নি। স্পেনের আয়কর বিভাগের সাথে আলোচনা সাপেক্ষেই তা নির্ধারণ করা হবে। কারণ, বেতনের সাথে যুক্ত আছে আয়করের বিভিন্ন বিষয়।

দল পুনর্গঠন
চুক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে আছে স্পোর্টিং দল গঠন করা। মূলত এ শর্ত মেনে নেওয়ার কারণেই বার্সেলোনায় থাকতে রাজি হয়েছেন মেসি।

শর্ত অনুযায়ী, বার্সেলোনা একটি শক্তিশালী দল গঠন করবে এবং শিরোপার দৌড়ে থাকবে। এ কারণেই ইতিমধ্যে এরিক গার্সিয়া, মেম্ফিস ডিপাই এবং সার্জিও আগুয়েরোর মত তারকাদের দলে ভিড়িয়েছে।

মেসি এবং বার্সেলোনার কর্তৃপক্ষের মধ্যে এ সকল সমস্যা সামাধান হওয়ার পরই ঐক্যমত্যে পৌঁছেছে দুই পক্ষ। তাই আর বার্সেলোনা ছাড়ছেন না লিওনেল মেসি। পাঁচ মৌসুমে কাতালান ক্লাবটির হয়েই মাঠ মাতাবেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

পিএসজি-সিটির প্রস্তাব ‘মিথ্যা’, বার্সা-মেসির চুক্তিতে লা লিগার সতর্কতা

পিএসজি-সিটির প্রস্তাব ‘মিথ্যা’, বার্সা-মেসির চুক্তিতে লা লিগার সতর্কতা

পেশাদার ফুটবলকে বিদায় জানালেন রোবেন

পেশাদার ফুটবলকে বিদায় জানালেন রোবেন

আর্জেন্টিনার কোপা শিরোপা বাংলাদেশকে ‘উৎসর্গ’

আর্জেন্টিনার কোপা শিরোপা বাংলাদেশকে ‘উৎসর্গ’

জাতীয় দলের প্রাধান্য আগে : ক্রিস্টিয়ান রোমেরো

জাতীয় দলের প্রাধান্য আগে : ক্রিস্টিয়ান রোমেরো