ফুটবলে রিভিউ চালুর প্রস্তাব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৪ এএম, ৩০ জুলাই ২০২১
ফুটবলে রিভিউ চালুর প্রস্তাব

আম্পায়ারের সিদ্ধান্ত পছন্দ না হলে ক্রিকেট মাঠে রিভিউ নেওয়ার ঘটনা প্রায়ই দেখা যায়। টেনিস, ভলিবল, রাগবিতেও রয়েছে রিভিউ নেওয়ার পদ্ধতি। তবে বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবলে নেই কোনো রিভিউ সিস্টেম।

দক্ষিণ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল ফুটবলে রিভিউ চালু করার উদ্যোগ নিয়েছে। কনমেবল জানিয়েছে তারা ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) সংস্কার করতে চায়। এছাড়াও টাইম আউট চালু করার প্রস্তাব করেছে সংস্থাটি। ইতিমধ্যে নিজেদের এ প্রস্তাব ফিফা এবং দ্য ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডকে (আইএফএবি) পাঠিয়েছে কনমেবল।

কনমেবল রেফারিং কমিটির সভাপতি উইলসন সেনেম জানিয়েছে, ‘সাম্প্রতিক বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবং আইএফবির কাছে আমরা প্রস্তাব পাঠিয়েছি। আমরা প্রস্তাব করেছি ভিএআরের সময় ঘড়ি বন্ধ করা হোক, এতে সময় নিয়ে কোনো সমস্যা হবে।’

রিভিউ নিয়ে সেনেমে জানিয়েছেন, ভলিবল-টেনিসের মতো ফুটবলেও যেন প্রতি ম্যাচে নির্দিষ্ট সংখ্যক রিভিউ নেওয়া যায় সে ব্যাপারে প্রস্তাব দেওয়া হয়েছে।

ফুটবলে রেফারিদের সিদ্ধান্তকে সঠিক করে নিখুঁত করতে ভিএআর চালু করা হয়েছে। তবে ভিএআরের সিদ্ধান্ত নিয়েও রয়েছে অনেক বিতর্ক। বিভিন্ন সময়ে অনেকবারই ভিএআর নিয়েই উঠেছে অনেক বিতর্ক।

ইউরোপের সব লিগে ভিএআর চালু থাকলেও কনমেবল অঞ্চলে শুধুমাত্র ব্রাজিল, কলম্বিয়া এবং প্যারাগুয়ের লিগে এ প্রযুক্তি চালু আছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

রিয়ালে যোগ দিয়েই করোনাক্রান্ত আলাবা

রিয়ালে যোগ দিয়েই করোনাক্রান্ত আলাবা

অলিম্পিক ফুটবলের কোয়ার্টার ফাইনালের সূচি প্রকাশ

অলিম্পিক ফুটবলের কোয়ার্টার ফাইনালের সূচি প্রকাশ

অলিম্পিক ফুটবল : কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

অলিম্পিক ফুটবল : কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

ব্রাজিলিয়ানদের দেশপ্রেম নেই  : দানি আলভেস

ব্রাজিলিয়ানদের দেশপ্রেম নেই : দানি আলভেস