অলিম্পিক ফুটবলে ব্রাজিলের টানা দ্বিতীয় স্বর্ণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২৭ এএম, ০৮ আগস্ট ২০২১
অলিম্পিক ফুটবলে ব্রাজিলের টানা দ্বিতীয় স্বর্ণ

টোকিও অলিম্পিকের ফাইনালে স্পেনের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। নির্ধারিত সময়ের খেলা ছিল ১-১ গোলে ড্র। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেই জয় পেয়েছে ব্রাজিল। টানা দ্বিতীয়বারের মতো জিতেছে অলিম্পিক ফুটবলের সোনা। পঞ্চম দেশ হিসেবে টানা দ্বিতীয় বার স্বর্ণ পদক জয় করেছে ব্রাজিল।

ইয়োকোহামার নিশান স্টেডিয়ামে অলিম্পিকের ফাইনালে স্পেনের বিপক্ষে মাঠে নেমেছিল ব্রাজিল। সর্বশেষ ২০০২ সালে এ নিশান স্টেডিয়ামেই জার্মানিকে হারিয়ে নিজেদের সর্বশেষ বিশ্বকাপ ঘরে তুলেছিল ব্রাজিল। ১৯ বছর সে নিশান স্টেডিয়ামেই অলিম্পিকের দ্বিতীয় স্বর্ণ পদক নিজেদের ঘরে তুললো ব্রাজিল।

নির্ধারিত ৯০ মিনিটে খেলা ১-১ গোলে সমতায় শেষ হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে ম্যালকমের গোলে ফুটবল ইভেন্টে নিজেদের স্বর্ণ পদক নিশ্চিত করে সেলেসাওরা। এর আগে ২০১৬ সালে রিও ডি জেনেরিও অলিম্পিকে নিজেদের প্রথম স্বর্ণ পদক জয় করে ব্রাজিল।

প্রথমার্ধের শেষ মুহূর্তের ম্যাথিউস কুইয়ার গোলে এগিয়ে যায় ব্রাজিল। ১-০ গোলের এগিয়ে থেকে বিরতিতে যায় সেলেসাওরা বিরতি থেকে ফিরে দলকে সমতায় ফেরান স্প্যানিশ মাইকেল ওইয়ারজাবাল। এরপর দুই দল একাধিক আক্রমণ করলেও দলকে এগিয়ে নিতে পারেনি। ফলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরক্ত সময়ে খেলা শুরু হলেও গোলের দেখা পাচ্ছিলো না কোনো দল। শেষ পর্যন্ত ১০৮তম মিনিটে ডেডলক ভাঙেন ব্রাজিলিয়ান ম্যালকম। তার গোলেই ২-১ ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। এরপর আর কোনো গোল না হওয়ায় টানা দ্বিতীয় বারের মতো ব্রাজিলের স্বর্ণপদক নিশ্চিত হয়।

ম্যাচের শুরু থেকে দাপট দেখাচ্ছিলো স্পেন। ১৬তম মিনিটে ব্রাজিলের আত্মঘাতি গোলে এগিয়ে যেতে পারতো স্পেন। তবে ব্রাজিলিয়ান ডিফেন্ডার কার্লোস নিজ দক্ষতায় গোল লাইন থেকে বল ফিরিয়ে দেন। এর ফলে আর এগিয়ে যেতে পারেনি স্পেন।

ম্যাচের ৩৬তম মিনিতে ম্যাথিউস কুইয়াকে ডি বক্সে ফাউল করেন স্প্যানিশ গোলরক্ষক সিমোন। পেনাল্টি শট নিতে এসে তা গোলবারের উপর দিয়ে মারেন ব্রাজিলিয়ান ফরওয়ার্ড রিচার্লিসন। তবে প্রথমার্ধের যোগ করা সময়ে স্প্যানিশ ডিফেন্ডার পাউ তোরেসের ভুলে দলকে এগিয়ে নেন কুইয়া।

বিরতি থেকে ফিরে আবারও ছন্দে ফেরে স্পেন। ছন্দে ফিরে দলকে দলকে সমতায় ফেরান মাইকেল ওইয়ারজাবাল। ৫৬ মিনিটে অস্কার গিলের ক্রস থেকে বল পেয়ে গোল করতে ভুল করেননি ওইয়ারজাবাল।

এরপর নির্ধারিত সময়ে দুই দল আক্রমণ-পাল্টা আক্রমণ করলেও কেউ ডেডলক ভাঙতে পারেনি। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় খেলা অতিরিক্ত সময়ে গড়ায়।

অতিরিক্ত সময়ের খেলায় দাপট দেখিয়েছে ব্রাজিল। ১০০তম মিনিটে দুর্দান্ত এক সেভ দিয়ে স্পেনকে রক্ষা করেন সিমোন। তবে এর আট মিনিট পর দলকে আর রক্ষা করতে পারেননি সিমোন। ম্যালকমের গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায়। শেষ পর্যন্ত ম্যালকমের গোলই ব্রাজিলকে এনে দেয় টানা দ্বিতীয় অলিম্পিক স্বর্ণ পদক।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

পিএসজিতে বিখ্যাত ১০ নম্বর জার্সি পাচ্ছেন না মেসি

পিএসজিতে বিখ্যাত ১০ নম্বর জার্সি পাচ্ছেন না মেসি

আবারও এক ক্লাবে মেসি-নেইমার, নিশ্চিত করলো কাতার

আবারও এক ক্লাবে মেসি-নেইমার, নিশ্চিত করলো কাতার

মেসিকে ছাটাই করে ২০২১-২২ মৌসুমের স্কোয়াড জানালো বার্সেলোনা

মেসিকে ছাটাই করে ২০২১-২২ মৌসুমের স্কোয়াড জানালো বার্সেলোনা

বার্সালোনায় জার্সি নম্বর পেল ডিপাই-আগুয়েরো

বার্সালোনায় জার্সি নম্বর পেল ডিপাই-আগুয়েরো