বাংলাদেশে নয়, মালদ্বীপে চলে গেল সাফ চ্যাম্পিয়নশিপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৬ এএম, ১০ আগস্ট ২০২১
বাংলাদেশে নয়, মালদ্বীপে চলে গেল সাফ চ্যাম্পিয়নশিপ

আসন্ন সাফ চ্যাম্পিয়নশিপের আয়োজক দেশ হিসেবে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছে বাংলাদেশ। এরপর থেকেই নতুন আয়োজকের খোঁজে ছিল দক্ষিণ এশিয়া ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সাফ। অবশেষে নতুন আয়োজক হিসেবে মালদ্বীপকে বেছে নিয়েছে তারা।

চলতি বছরের ২৩ জুলাই সাফের নির্বাহী কমিটির সভায় সাফ চ্যাম্পিয়নশিপ আয়োজনে অপারগতা প্রকাশ করে বাংলাদেশ। সে সময় সাফ আয়োজনে আগ্রহ প্রকাশ করেছিল ভারত, নেপাল এবং মালদ্বীপ। তবে পর্যন্ত আয়োজক হওয়ার জন্য আবেদন করে নেপাল এবং মালদ্বীপ।

সোমবার (৯ আগস্ট) সাফের নির্বাহী কমিটির সভায় স্বাগতিক হিসেবে মালদ্বীপকে বেছে নেওয়া হয়। করোনাভাইরাস মহামারির প্রভাব অনেক কম থাকায় তাদেরকে বেছে নেওয়া হয়েছে বলে জানান সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।

তিনি বলেন, ‘মালদ্বীপে করোনা সংক্রমণে হার খুবই কম। পাশাপাশি তাদের ভ্যাক্সিনেশনের হারও বেশ ভালো। সেপ্টেম্বরের মধ্যে ৮০ শতাংশ জনগনকে ভ্যাক্সিনের আওতায় আনবে মালদ্বীপ সরকার। মূলত নেপালের থেকে তাদের করোনা পরিস্থিতি ভালো হওয়ায় মালদ্বীপকে বেছে নেওয়া হয়েছে।’

এছাড়াও চলতি মাসেই এএফসি কাপের গ্রুপ পর্ব মালদ্বীপে আয়োজিত হবে। এ বিবেচনাতেই এগিয়ে ছিল মালদ্বীপ।

বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা থাকায় সাফ চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিল ভূটান। মূলত সরকারের বিধি নিষেধের কারণে তারা এ সিদ্ধান্ত নিয়েছিল । তবে আয়োজক দেশ পরিবর্তন হওয়ায় সাফে অংশ নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত জানাতে সময় চেয়েছে ভূটান।

এ বিষয়ে সাফের সাধারণ সম্পাদক বলেন, ‘ভূটানকে তিন দিন সময় দেওয়া হয়েছে। তিন দিনের মধ্যেই তারা তাদের অবস্থা জানাবে।’

ভূটান সাফে অংশগ্রহণ করলে দলের সংখ্যা দাঁড়াবে ছয়টি। ভূটান অংশ নিলে সাফে গ্রুপ পর্ব আয়োজিত হবে। তারা অংশগ্রহণ না করে তাহলে সাফের অংশগ্রহণকারী দেশের সংখ্যা থাকবে পাঁচ। সেক্ষেত্রে ফিফার নিয়মানুযায়ী রবিন লিগ পদ্ধতিতে খেলা হবে। লিগ পর্ব শেষে শীর্ষ দুই দল ফাইনাল খেলবে।

এছাড়াও সাফ চ্যাম্পিয়নশিপের সময়সূচি নির্ধারণ করেছে নির্বাহী কমিটি। চলতি বছরের ১ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশিপের ১৩তম আসর। যদি ভূটান অংশ নেয় তাহলে টুর্নামেন্টের মেয়াদ একদিন বাড়তে পারে বলে জানিয়েছেন সাফ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।

সাফের জন্য কঠোর করোনা প্রটোকল দিয়েছে মালদ্বীপ। চ্যাম্পিয়নশিপ শুরুর তিনদিন আগে দলগুলোকে মালদ্বীপে পৌঁছাতে হবে। যাওয়ার সময় করোনা নেগেটিভ সনদ থাকা বাধ্যতামূলক করেছে। মালদ্বীপে পৌঁছে ফুটবলাররা করোনা নেগেটিভ হলেই অনুশীলনে নামতে পারবে। এছাড়াও এক হোটেল দুইটি করে দলকে রাখার পরিকল্পনা করছে মালদ্বীপ ফুটবল ফেডারেশন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

সাফের আয়োজন থেকে সরে আসলো বাংলাদেশ

সাফের আয়োজন থেকে সরে আসলো বাংলাদেশ

বাংলাদেশ ফুটবলে খেলার স্বপ্ন দেখেন কানাডা প্রবাসী তাহসিন

বাংলাদেশ ফুটবলে খেলার স্বপ্ন দেখেন কানাডা প্রবাসী তাহসিন

ম্যাচ শুরু আগ মুহূর্তে শেখ জামালের কোচ বরখাস্ত

ম্যাচ শুরু আগ মুহূর্তে শেখ জামালের কোচ বরখাস্ত

আর্মি স্টেডিয়ামেও হবে প্রিমিয়ার লিগ ফুটবলের ম্যাচ

আর্মি স্টেডিয়ামেও হবে প্রিমিয়ার লিগ ফুটবলের ম্যাচ