রিয়াল-বার্সা-জুভেন্টাসকে ‘মুক্তি’ দিলো উয়েফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪২ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২১
রিয়াল-বার্সা-জুভেন্টাসকে ‘মুক্তি’ দিলো উয়েফা

চলতি বছরের এপ্রিল-মে’তে ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে কয়েকদফা নাটক হয়েছে। ইউরোপের শীর্ষ ক্লাবগুলো নিয়ে আয়োজিত হওয়ার কথা ছিল ইউরোপিয়ান সুপার লিগ। তবে শেষ পর্যন্ত নয় ক্লাব সিদ্ধান্ত থেকে সরে আসলে নিজেদের সিদ্ধান্তে অটল ছিল রিয়াল মাদ্রিদ, বার্সেলোন এবং জুভেন্টাস। ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা তাদেরকে চাপ দিলেও কাজ হয়নি। শেষমেষ উয়েফাই তাদের উপর থেকে অভিযোগ সরিয়ে নিয়েছে।

ইউরোপের শীর্ষ তিন লিগের ১২ ক্লাব নিয়ে মাঠে গড়ানোর কথা ছিল সুপার লিগের। তবে ক্লাবগুলোর সমর্থকদের তীব্র প্রতিবাদের মুখে নিজেদের এ সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয় ক্লাবগুলো। তবে নিজেদের সিদ্ধান্তে এখনও অটল আছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাস।

ক্লাবগুলোকে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য উয়েফা বড় ধরনের শাস্তি দেওয়ার জন্য বিবৃতি দিয়েছিল। এমনকি আইনি ব্যবস্থাও নিয়েছিল। তবে আদালত উয়েফার বিপক্ষে রায় দিলে তারা কোনো ধরনের শাস্তির ব্যবস্থা করতে পারেনি।

উয়েফার আপিল বিভাগও ক্লাবগুলোর পক্ষে রায় দিয়েছে। রায়ে আপিল বিভাগ বলেছে, ‘সুপার লিগে জড়িত থাকার কারণে যে উয়েফা যে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল, তা এমন ভাবে বাতিল করা হলো যেন ব্যবস্থাটা আগে কখনও নেওয়া হয়নি।’

চলতি বছরের এপ্রিলে উয়েফা চ্যাম্পিয়নস লিগের পরিবর্তে নতুন ইউরোপিয়ান সুপার লিগ মাঠে নামানোর সিদ্ধান্ত নেয় ইউরোপের শীর্ষ ১২ ক্লাব । দলগুলো ছিল-রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাথলেটিকো মাদ্রিদ, আর্সেনাল, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম, এসি মিলান, ইন্টার মিলান এবং জুভেন্টাস।

এ ঘোষণার পর থেকেই সমর্থকদের তীব্র রোষানলে পড়ে ক্লাবগুলো। প্রিমিয়ার লিগের দলগুলো, অ্যাথলেটিকো মাদ্রিদ, ইন্টার মিলান এবং এসি মিলান এ সিদ্ধান্ত থেকে সরে আসে। এর ফলে শুরুর আগেই ভেস্তে যায় সুপার লিগের ধারণা।

ইউরোপিয়ান সুপার লিগে যোগ দেওয়ায় প্রিমিয়ার লিগের বাইরের দলগুলোকে জরিমানার মুখোমুখি হতে হয়নি। তবে প্রিমিয়ার লিগের দলগুলোকে ২ কোটি ২০ লাখ পাউন্ড জরিমানা দিয়ে নতুন মৌসুমের জন্য প্রিমিয়ার লিগের সাথে চুক্তিবদ্ধ হয়েছে।

উয়েফার হুমকি সত্ত্বেও নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসেনি রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাস। এ তিন ক্লাব জানিয়েছিল তারা উয়েফার সিদ্ধান্ত মেনে নিবে না। শেষ পর্যন্ত খোদ উয়েফায় নিজেদের সিদ্ধান্ত থেকে সরে এসেছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সিটির বিপক্ষে মেসিকে পাওয়ার আশা পচেত্তিনোর

সিটির বিপক্ষে মেসিকে পাওয়ার আশা পচেত্তিনোর

প্রত্যাশা অপূর্ণ রেখেই বিদায় বললেন সামির নাসরি

প্রত্যাশা অপূর্ণ রেখেই বিদায় বললেন সামির নাসরি

নেইমারের উপর ক্ষিপ্ত এমবাপে

নেইমারের উপর ক্ষিপ্ত এমবাপে

ইংলিশ লিগের ফুটবলারদের রেখেই ব্রাজিল দল ঘোষণা

ইংলিশ লিগের ফুটবলারদের রেখেই ব্রাজিল দল ঘোষণা