সাউদাম্পটনকে উড়িয়ে দিল লিভারপুল, জয়ে ফিরলো আর্সেনাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০১ এএম, ২৯ নভেম্বর ২০২১
সাউদাম্পটনকে উড়িয়ে দিল লিভারপুল, জয়ে ফিরলো আর্সেনাল

সাউদাম্পটনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা চেলসির ঘাড়ে এখন নিঃশ্বাস ফেলছে লিভারপুল। এদিকে নিউক্যাসলকে ২-০ গোলে পরাজিত করে জয়ের ধারায় ফিরেছে আর্সেনাল। নতুন কোচ এডি হাউয়ের অধীনে এটি ম্যগপাইদের প্রথম পরাজয়।

অ্যানফিল্ডে জার্গেন ক্লপের দলের হয়ে জোড়া গোল করেছেন দিয়োগো জোতা। ওয়েস্ট হ্যামের বিপক্ষে পরাজয়ের পর এটি ছিল সব ধরনের প্রতিযোগিতায় রেডদের টানা তৃতীয় জয়। এ জয়ে চেলসির থেকে এক পয়েন্ট পিছিয়ে প্রিমিয়ার লিগ টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে লিভারপুল। তৃতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি আগামী ম্যাচে ওয়েস্ট হ্যামকে হারাতে পারলে আবারও লিভারপুলকে টপকে দ্বিতীয় স্থান পুনরুদ্ধার করবে।

ম্যাচে এগিয়ে যাবার জন্য লিভারপুল মাত্র দুই মিনিট সময় নিয়েছে। স্কটিশ ডিফেন্ডার এন্ড্রু রবার্টসনের ক্রস থেকে জোতা পোস্টের খুব কাছ থেকে বল জালে জড়ান। ৩২ মিনিটে মোহাম্মদ সালাহ পাস থেকে সহজ ফিনিশিংয়ে আবারো গোল জোতা গোল করলে ব্যবধান দ্বিগুণ হয়। এনিয়ে মৌসুমে অষ্টম গোল করলেন জোতা। সব ধরনের প্রতিযোগিতায় টানা ১৭ ম্যাচে অন্তত দুই গোল করা লিভারপুল এতেই থেমে থাকেনি।

সপ্তাহের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগে পোর্তোর বিপক্ষে গোল করে দীর্ঘদিনের খরা কাটানো থিয়াগো আলকানটারা কালও গোল করেছেন। ৩৭ মিনিটে স্প্যানিশ এই মিডফিল্ডারের শট ডিফ্লেকটেড হয়ে জালে জড়ালে ব্যবধান ৩-০ হয়। ৫২ মিনিটে ভার্জিল ফন ডাইক লিভারপুলের হয়ে চতুর্থ গোলটি করেন। ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের কর্ণার থেকে ১৪ মাস পর প্রথম গোল করলেন এই ডাচ ডিফেন্ডার।

গত সপ্তাহে লিভারপুলের কাছে লিগে ৪-০ গোলে বিধ্বস্ত হবার মধ্য দিয়ে আর্সেনালের সব ধরনের প্রতিযোগিতায় ১০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড শেষ হয়েছে। কিন্তু এমিরেটস স্টেডিয়ামে দ্বিতীয়ার্ধে বুকায়ো সাকা ও গ্যাব্রিয়েল মাটিনেলির গোলে পাঁচ ম্যাচে চতুর্থ জয় নিশ্চিত হয় গানার্সদের। মৌসুমের শুরুটা ভাল না হলেও মিকেল আর্তেতার দল এখন চতুর্থ স্থানে থাকা ওয়েস্ট হ্যামের সাথে সমান পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। যেকোন মূল্যেই তারা আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলতে চায় আর্তেতা শিষ্যরা।

কাল ম্যাচ শেষে আর্তেতা বলেছেন, ‘লিভারপুলের বিপক্ষে পরাজয়ের পর এই তিন পয়েন্ট অর্জন করায় আমি খুশী। এই জয়টা প্রয়োজন ছিল।’

তলানির দল নিউক্যাসেলের দায়িত্ব নেবার পর গত সপ্তাহে ব্রেন্টফোর্ডের সাথে ৩-৩ গোলে ড্র করার ম্যাচটিতে করোনা পজিটিভ হওয়া মাঠে ছিলেননা কোচ হাউ। দলে যোগ দিয়েই হাউ তার নিজের লক্ষ্যের কথা বলতে গিয়ে বলেছিলেন এবারের আসরে রেলিগেশন জোন থেকে ক্লাবকে রক্ষা করাই তার মূল লক্ষ্য।

১৩ ম্যাচ শেষে এখনো জয় পায়নি নিউক্যাসেল। আগামী কয়েক দিনে সাবেক বোর্নেমাউথ বস হাউয়ের সামনে ধুকতে থাকা অপর দুই দল নরউইচ ও বার্নালির বিপক্ষে ম্যাচ রয়েছে। যে কারনে নিজেদের রেলিগেশন থেকে রক্ষা করতে হলে এই ম্যাচগুলো অনেক বেশী গুরুত্বপূর্ণ।

অন্যদিকে, কোচের দায়িত্ব নেবার পর স্টিভেন জেরার্ডের অধীনে টানা দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে এ্যাস্টন ভিলা। কাল তারা ক্রিস্টাল প্যালেসকে হারিয়েছে ২-১ গোলে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :