আফ্রিকার স্টেডিয়ামগুলো যেন দুঃসহ স্মৃতির আরেক নাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৫ পিএম, ২৬ জানুয়ারি ২০২২
আফ্রিকার স্টেডিয়ামগুলো যেন দুঃসহ স্মৃতির আরেক নাম

আফ্রিকান কাপ নেশনস কাপের (অ্যাফকন) ক্যামেরুন এবং কামোরোসের মধ্যকার ম্যাচের আগে দুঃসহ স্মৃতির মুখোমুখি হয় ফুটবল বিশ্ব। মাঠে প্রবেশ করতে গিয়ে আনুমানিক আটজন সমর্থক নিজেদের প্রাণ হারান। আফ্রিকার ফুটবলে এ ঘটনা নতুন কিছু নয়, প্রায় নিয়মিতই এ ধরনের ঘটনা ঘটছে আফ্রিকার ফুটবলে।

ক্যামেরুনে বসেছে আফ্রিকান কাপ অব নেশনসের ২০২২ সালের আসর। প্রথমবারের মতো অ্যাফকন আয়োজন করছে ক্যামেরুন। স্বাভাবিকভাবেই মহাদেশীয় সেরার লড়াইয়ে নিজ দেশের খেলা দেখতে বেশ উৎসাহী ছিলেন দর্শকরা। তবে এই অতি উৎসাহী মনোভাবেই ঘটেছে দূর্ঘটনা। ক্যামেরুন এবং কামোরোসের মধ্যকার ম্যাচের আগে স্টেডিয়ামে ঢোকার আগে আট সমর্থক পদদলিত হয়ে মারা যান।

আফ্রিকা ফুটবলে এ ঘটনা নতুন নয়। প্রায় সময়ই শোনা যায় আফ্রিকার স্টেডিয়ামের সামনে পদদলিত কিংবা পুলিশের সাথে সংঘর্ষে হতাহতের ঘটনা। আফ্রিকায় এ ধরনের সবচেয়ে বড় দূর্ঘটনা ঘটেছিল ২০০১ সালে।

সেবার ঘানার রাজধানী আক্রায় ঘরোয়া লিগের সবচেয়ে হাই ভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয় হার্টস অব ওয়াক এবং আসান্তে কোটোকো। এ ম্যাচে দুই দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ লাগলে সেখানে টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। এতে পদদলিত হয়ে প্রায় ১২৭ জনের প্রাণহানি ঘটে।

এর প্রায় এক বছর আগে একই ধরনের ঘটনার সাক্ষী হয় জিম্বাবুয়ে। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে হারে জিম্বাবুয়ে। এরপরেই মাঠে উপস্থিত দর্শকরা বোতল এবং বিভিন্ন বস্তু ছুড়ে ফেলতে শুরু করে। আর এরপরেই মাঠে উপস্থিত জনতাকে শান্ত করতে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। এ ঘটনাতেও বেশ হতাহতের ঘটনা ঘটে।

এবার আফ্রিকার দেশ মিশরে ফেরা যাক। লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে পোর্ট সৈয়দে মুখোমুখি হয়েছিল আল আহলি এবং আল মাসরি। সেখানেই আল আল আহলির সমর্থকদের উপর চড়াও হয়ে উঠে আল মাসরির সমর্থকেরা। এরপরেই দুই দলের মধ্যে সংঘর্ষ শুরু হয়। সেখানে নিহত হন প্রায় ৭৪ জন। এ সংঘর্ষ পরবর্তীতে রুপ নেয় আরব বসন্তে।

আফ্রিকার স্টেডিয়ামগুলোতে এভাবেই ঘটতে থাকে একের পর এক ঘটনা। তবুও ফুটবল মাঠই যেন সমর্থকদের জন্য ভালোবাসার জায়গা। দূর্ঘটনার ভয় উপেক্ষা করেই মাঠে ফেরেন সমর্থকরা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্যামেরুনে স্টেডিয়ামের বাইরে পদদলিত হয়ে ৮ জনের প্রাণহানি

ক্যামেরুনে স্টেডিয়ামের বাইরে পদদলিত হয়ে ৮ জনের প্রাণহানি

ইউনাইটেড ছেড়ে সেভিয়ায় পাড়ি জমাচ্ছেন মার্শিয়াল

ইউনাইটেড ছেড়ে সেভিয়ায় পাড়ি জমাচ্ছেন মার্শিয়াল

পোপ ফ্রান্সিসের কাছ থেকে ফিরতি উপহার পেলেন মেসি

পোপ ফ্রান্সিসের কাছ থেকে ফিরতি উপহার পেলেন মেসি

জমানো ক্ষোভ উগড়ে দিলেন জর্দি আলবা

জমানো ক্ষোভ উগড়ে দিলেন জর্দি আলবা