কাতার বিশ্বকাপে এশিয়ার দ্বিতীয় দেশ দক্ষিণ কোরিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১১ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২২
কাতার বিশ্বকাপে এশিয়ার দ্বিতীয় দেশ দক্ষিণ কোরিয়া

সিরিয়াকে হারালেই কাতার বিশ্বকাপ নিশ্চিত। এমন সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল দক্ষিণ কোরিয়া। সিরিয়াকে হারিয়ে হিসেবে মারপ্যাঁচে না পড়ে বিশ্বকাপে নিজেদের জায়গা করে নিয়েছে কোরিয়ানরা। এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে কাতার বিশ্বকাপ খেলা নিশ্চিত করলো তারা।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাতে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ‘এ’ গ্রুপে সিরিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল দক্ষিণ কোরিয়া। সিরিয়া ২-০ গোলে হারিয়েছে তারা।

সিরিয়াকে হারিয়ে টানা দশমবারের মতো বিশ্বকাপ নিশ্চিত করেছে দেশটি। বিশ্বকাপ মঞ্চে তাদের সবচেয়ে বড় সাফল্য সেমিফাইনাল খেলা। ২০০২ সালে জাপানের সাথে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করে দক্ষিণ কোরিয়া। সেবারই সেমিফাইনাল খেলেছিল তারা।

দক্ষিণ কোরিয়ার আগে বিশ্বকাপ নিশ্চিত করে ইরান। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিশ্বকাপ নিশ্চিত করে তারা।

‘এ’ গ্রুপের শীর্ষ দুই দল ইরান এবং দক্ষিণ কোরিয়া বিশ্বকাপ নিশ্চিত করায় ইরাক, লেবানন এবং আরব আমিরাতের বিশ্বকাপ খেলার সম্ভাবনা প্রায় শেষ হয়ে গিয়েছে বলা যায়। তৃতীয় হওয়া দলের সামনে থাকবে দুইটি প্লে অফ খেলে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার সুযোগ।

‘বি’ গ্রুপে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াই বেশ ভালোভাবেই জমে উঠেছে। জাপান এবং সৌদি আরবের মধ্যে এক পয়েন্টের ব্যবধান থাকায় এখনও কোনো দল বিশ্বকাপ নিশ্চিত করতে পারেনি। এমনকি বিশ্বকাপে জায়গা করে নেওয়ার দৌড়ে আছে তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়াও। ‘বি’ গ্রুপ থেকে বিশ্বকাপে কে যাবে তা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

বিশ্বকাপ বাছাই পর্বে এশিয়া অঞ্চল থেকে দুই গ্রুপ থেকে চার দল সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। এছাড়াও তৃতীয় হওয়া দুই দল নিজেদের মধ্যে খেলার পর বিজয়ী দল প্লে অফে ল্যাটিন আমেরিকা অঞ্চলের পঞ্চম দলের সাথে লড়বে। সেখানে জিতলেই বিশ্বকাপে খেলার সুযোগ পাবে তারা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :