নিজের ক্যান্সার চিকিৎসাকে ‘সফল’ বলছেন ফন হাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১২ এপ্রিল ২০২২
নিজের ক্যান্সার চিকিৎসাকে ‘সফল’ বলছেন ফন হাল

বেশ কিছুদিন আগে নেদারল্যান্ডস ফুটবল দলের কোচ লুই ফন হাল জানিয়েছিলেন দীর্ঘদিন ধরে ক্যান্সারের সাথে লড়াই করছেন তিনি। এবার নতুন করে জানালেন সফল হয়েছে তার ক্যান্সার চিকিৎসা।

বেশ কিছুদিন আগে নেদারল্যান্ডসের একটি টিভি চ্যানেলে তার প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। এরপরেই জানান দীর্ঘদিন ধরেই এই রোগের চিকিৎসা নিচ্ছেন। তবে সে সময় এই বিষয়টি পরিবার এবং বন্ধুদের ছাড়া কাউকে জানাননি। এমনকি, নিজের শিষ্যদের কাছেও বিষয়টি লুকিয়ে রেখেছিলেন তিনি।

এই সময় দিনের আলোয় নিজ দলকে অনুশীলন করিয়ে রাতে রেডিওথেরাপি নিয়েছেন এই কোচ। এইভাবেই সম্পন্ন করেছেন ২৫ টি রেডিওথেরাপি। এখন জানাচ্ছেন, তার এই চিকিৎসা সফল হয়েছে।

এই বিষয়ে ফন হাল বলেন, ‘আমি খুব কঠিন সব সময়ের মধ্যে দিয়ে গেছি। আমাকে ২৫টি রেডিওথেরাপি নিতে হয়েছে। এরপর তা কাজ করছে কি-না, সেটা দেখার জন্য আমাকে পাঁচ বা ছয় মাস অপেক্ষা করতে হয়েছে। চিকিৎসা সফল হয়েছে।’

শরীরের এই অবস্থাতেও কাতার বিশ্বকাপে নেদারল্যান্ডসকে কোচিং করাবেন লুই ফান হাল। আর বিশ্বকাপ শেষেই ছাড়বেন নেদারল্যান্ডসের দায়িত্ব। আর তার স্থলাভিষিক্ত হবেন বার্সেলোনার সাবেক কোচ রোন্যাল্ড কোম্যান।

কোচিং ক্যারিয়ারের বেশ সফল ছিলেন লুই ফন হাল। ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ এবং আয়াক্সের মতো বড় বড় ক্লাবকে কোচিং করিয়েছিলেন তিনি। জিতিয়েছিলেন অসংখ্য শিরোপা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :