নিরাপত্তায় শঙ্কায় কাতার বিশ্বকাপে থাকবে না ইসরায়েলের জনগণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৩ পিএম, ২০ এপ্রিল ২০২২
নিরাপত্তায় শঙ্কায় কাতার বিশ্বকাপে থাকবে না ইসরায়েলের জনগণ

আসন্ন ২০২২ কাতার বিশ্বকাপে নিজ দেশের নাগরিকদের যেতে নিষেধাজ্ঞা দিতে পারে ইসরায়েলের সরকার। দেশটির বিভিন্ন গণমাধ্যম বিষয়টি জানিয়েছে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তা শঙ্কায় নাগরিকদের কাতার বিশ্বকাপে যাওয়ার উপর নিষেধাজ্ঞা আসতে পারে। 

মঙ্গলবার (১৯ এপ্রিল) ইসরায়েল সরকার এক বিবৃতিতে জানায়, “কাতারে ইসরায়েলিদের নিরাপত্তা শঙ্কা রয়েছে। দোহা ও তেলআবিবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ভালো না হওয়াতে ইসরায়েল সেখানে কোন নিরাপত্তার ব্যবস্থা করতে পারছে না। কাতারের পুলিশ হামাসকে সমর্থন করে এবং বিশ্বকাপ ম্যাচগুলোতে ইরানের সমর্থক অনেক বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে, যে কারণে কাতারে ইসরায়েলিদের নিরাপত্তার শঙ্কা রয়েছে।”

ইসরায়েলের গণমাধ্যম আরও জানায়, এটি কোন সাধারণ নিরাপত্তা চ্যালেঞ্জ নয়। এর জন্য কাতার সরকারের সহযোগীতা প্রয়োজন। নিরাপত্তা নিয়ে আলোচনার পর বলা যাবে কিভাবে কি করতে হবে। ইসরায়েলের নাগরিকদের নিরাপত্তার কথা বিবেচনা করে যদি কোন চুক্তি না হয় তাহলে সব ইসরায়েলি নাগরিকদের কাতার ভ্রমণ এড়ানোর জন্য সুপারিশ করা হতে পারে।”

এদিকে প্রায় ১৫ হাজারের এর বেশি ইসয়ায়েলি নাগরিক ইতিমধ্যে কাতার বিশ্বকাপের টিকেট কেটেছেন। এছাড়া বিভিন্ন স্পোর্টস এজেন্সির মাধ্যমে জানা যায় অন্তত ২৫-৩০ হাজার ইসরায়েলি নাগরিক কাতার বিশ্বকাপে যাবেন। এছাড়া ইসরায়েলের অনেক সংবাদমাধ্যমেরও কাতার বিশ্বকাপ কাভার করতে যাওয়ার কথা রয়েছে। 

প্রায় অধিকাংশ ইসরায়েলি নাগরিকদের বিদেশি পাসপোর্ট রয়েছে। তারা প্রত্যেকেই অনর্গল ইংরেজীতে কথা বলতে পারেন। তাই তাদের ইসরায়েলি নাগরিকত্ব এবং ইসরায়েলের ভাষার প্রয়োজন হচ্ছে না। তাই অনেকেই ধারণা করছেন যে, কাতারে ইসরায়েলি নাগরিক হিসেবে যেতে না পারলে তারা তাদের বিদেশি পাসপোর্ট ব্যবহার করেই কাতার যাবেন।

এদিকে ইসরায়েলের রাজনৈতিক বিশেষজ্ঞ জোন বেন মেনাচেম বলেন, “আমার মনে হয় নিরাপত্তার দায়িত্বে থাকা কর্তৃপক্ষের ভয় পাওয়া ঠিক আছে। কিন্তু ইসরায়েলিরা সব ভয় ও হুশিয়ারী উপেক্ষা করেই কাতার বিশ্বকাপে যোগ দিবে।” 

অন্যদিকে কাতারের একজন সাবেক নিরাপত্তা কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, “আমার মনে হয় শেষে গিয়ে ইসরায়েলি নিরাপত্তা কর্তৃপক্ষ যেসব নাগরিক কাতার বিশ্বকাপে যোগ দিতে চাইবে তাদের আটকাতে পারবে না। তারা সর্বোচ্চ তাদের কাতার না যাওয়ার পরামর্শ দিতে পারে এর বেশি কিছু নয়।”

সর্বশেষ ১৯৭০ সালে মেক্সিকো বিশ্বকাপে অংশ নিয়েছিল ইসরায়েল। চলতি বছরের ২১ নভেম্বর ২০২২ কাতার বিশ্বকাপের পর্দা উঠবে। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ সময় বিকাল ৪টায় মুখোমুখি হবে কাতার ও ইকুয়েডর। কাতার বিশ্বকাপের উদ্বোধনী দিনে আরো তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :