ব্রাজিল-আর্জেন্টিনাকে বাছাইপর্বের ‌‘সেই ম্যাচটি’ খেলতেই হবে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৮ পিএম, ১০ মে ২০২২
ব্রাজিল-আর্জেন্টিনাকে বাছাইপর্বের ‌‘সেই ম্যাচটি’ খেলতেই হবে

ব্রাজিলের মাটিতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। এই ম্যাচে আর্জেন্টিনার একাদশে থাকা চার খেলোয়াড় কোয়ারেন্টাইন নিয়ম না মানায় খেলা শুরুর পরপরই তা পন্ড করে দেয় ব্রাজিলের স্বাস্থ্য বিভাগ। সেই সময় জানানো হয়, পরবর্তীতে ম্যাচটির ভাগ্য নির্ধারণ করা হবে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ফিফা জানিয়ে দেয় দু’দলকে ম্যাচটি খেলতে হবে। পরে ম্যাচটি না খেলতে চেয়ে আবেদন করেছিল ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন। সেই আবেদন নাকচ করে দিয়ে ফিফা জানিয়েছে, দুই দলকেই স্থগিত হওয়া ম্যাচটি খেলতে হবে।

সোমবার (৯ মে) এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ স্থগিতের আবেদন জানিয়েছিল ব্রাজিল এবং আর্জেন্টিনা। তবে দুই দলকেই স্থগিত হওয়া ম্যাচটি খেলতে হবে। তবে কবে নাগাদ ম্যাচটি আয়োজিত হবে, সেই বিষয়টি এখনও জানায়নি ফিফা।

২০২১ সালের ৫ সেপ্টেম্বর ব্রাজিলের মাঠে স্বাগতিকদের মুখোমুখি হয় আর্জেন্টিনা। ম্যাচের সপ্তম মিনিটে হঠাৎই মাঠে হানা দেয় ব্রাজিলের স্বাস্থ্য বিভাগ। তারা জানায়, কোয়ারেন্টাইন নিয়ম না মানায় চার ফুটবলারকে আটক করতে এসেছে। এই ঘটনায় শেষমেষ ম্যাচটি পন্ড হয়ে যায়।

ব্রাজিলের সেই সময়ের কোয়ারেন্টাইন নিয়ম অনুযায়ী, ইংল্যান্ড থেকে কেউ আসলে থাকে তাকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হবে। ভ্রমণ ইতিহাস লুকিয়ে রেখে ব্রাজিলের প্রবেশের অভিযোগ আনা হয় চার আলবিসেলেস্তা ফুটবলারের বিরুদ্ধে।

তারা হলেন- এমিলিয়ানো মার্টিনেজ, ক্রিস্টিয়ান রোমেরো, জিওভানি লো চেলসো এবং এমিলিয়ানো বুয়েন্দিয়া। অবশ্য শেষ পর্যন্ত ব্রাজিলের স্বাস্থ্য বিভাগ তাদেরকে আটক করতে পারেনি। পরে অবশ্য কোয়ারেন্টাইন বিধি না মানায় এই চার ফুটবলারকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দেয় ফিফা।

ম্যাচ পন্ড হওয়ার ঘটনায় ব্রাজিল এবং আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রা করে জরিমানা করা হয়। এছাড়াও ম্যাচে শান্তিপূর্ন পরিবেশ বজায় রাখতে না পারার অভিযোগে ব্রাজিলকে ৫ লাখ সুইস ফ্রা জরিমানা করে ফিফা। অপরদিকে  নিয়ম না মানার অভিযোগে আর্জেন্টিনার জরিমানা হয় আড়াই লাখ সুইস ফ্রা। পাশাপাশি ম্যাচটি খেলার নির্দেশ দেয় ফিফা।

ফিফার এই রায়ের পর, ম্যাচটি না খেলার ইচ্ছা পোষণ করে ব্রাজিল এবং আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। কারণ হিসেবে উল্লেখ করে, এই ম্যাচের ফলাফল বিশ্বকাপ বাছাইপর্বে কোনো প্রভাব ফেলবে না। ইতিমধ্যেই দুই দল, বড় পয়েন্ট ব্যবধান নিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে।

ব্রাজিল এবং আর্জেন্টিনার করা আবেদনের ভিত্তিতে ফিফা তাদের নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। ব্রাজিল-আর্জেন্টিনাকে করা জরিমানা কমিয়ে আনলেও ম্যাচ খেলানোর সিদ্ধান্তেই অটল রয়েছে ফিফা।

ফিফার এই রায়ের বিরুদ্ধে কোর্ট অব অ্যাট্রিবিউশন ফর স্পোর্টে (সিএএস) যাওয়ার ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা। এখন অপেক্ষা সিএএসে রায় কার পক্ষে যায়। এই ঘটনায় জল আরও ঘোলা হবে তা নিশ্চিত করেই বলা যায়।

বিশ্বকাপ বাছাইপর্বের বাকি থাকা ম্যাচে ব্রাজিল-আর্জেন্টিনা আবারও মাঠে নামবে কি-না সেই সিদ্ধান্ত এখনও না হলেও এ দু’দল প্রীতি ম্যাচে মুখোমুখি হবে। অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) মুখোমুখি হবে দু’দল। চলতি বছরের ১১ জুন এই ম্যাচে মুখোমুখি হবে মেসি-নেইমাররা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

জাতীয়তা নিয়ে প্রশ্ন, শঙ্কায় ইকুয়েডরের কাতার বিশ্বকাপ!

জাতীয়তা নিয়ে প্রশ্ন, শঙ্কায় ইকুয়েডরের কাতার বিশ্বকাপ!

কাতার বিশ্বকাপ প্লে অফের তারিখ চূড়ান্ত

কাতার বিশ্বকাপ প্লে অফের তারিখ চূড়ান্ত

নিরাপত্তায় শঙ্কায় কাতার বিশ্বকাপে থাকবে না ইসরায়েলের জনগণ

নিরাপত্তায় শঙ্কায় কাতার বিশ্বকাপে থাকবে না ইসরায়েলের জনগণ

কাতার বিশ্বকাপে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

কাতার বিশ্বকাপে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ