জিদানের ‘ঢুস’ আবারও ফিরছে কাতারে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৫ পিএম, ০৭ জুন ২০২২
জিদানের ‘ঢুস’ আবারও ফিরছে কাতারে

ফুটবল ইতিহাসের অন্যতম বিতর্কিত ঘটনা জিদানের ঢুস কাণ্ড! ২০০৬ বিশ্বকাপের ফাইনালে ইতালির মার্কো মাতেরেজ্জিকে ঢুস মেরে বিতর্কের জন্ম দিয়েছিলেন ফরাসি কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদান। সেই ঘটনা নিয়ে কাতারে একটি ভাস্কর্য বানানো হয়েছিল। যদিও পরে সেটা সরিয়ে নেওয়া হয়। তবে ভাস্কর্যটিকে আবারও ফেরাতে চলেছে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশটি। 

২০০৬ বিশ্বকাপে ফ্রান্সের অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়েছিল। কিছুদিন আগেই অবসর নেওয়া জিদান দেশের স্বার্থে অবসর ভেঙে ফিরেছিলেন বাছাই পর্বে। বিশ্বকাপে ফ্রান্সকে নিয়ে রূপকথার গল্প লিখেছিলেন জিদান। একাই ফ্রান্সকে বিশ্বকাপে আনার পর ফাইনালেও তুলেছিলেন। আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন ফাইনালের পর বুটজোড়া স্থায়ীভাবে তুলে রাখবেন।

ফ্রান্স যেভাবে একের এক রূপকথার জন্ম দিচ্ছিল ২০০৬ বিশ্বকাপে তাতে করে শিরোপাও জেতা সময়ের ব্যাপার ছিল। কিন্তু আচমকাই ম্যাচের এক পর্যায়ে বিতর্কিত ঘটনার জন্ম দেন জিদান। ইতালির মার্কো মাতেরেজ্জিকে ঢুস মেরে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। জিদানকে হারানোর সাথে সাথে ম্যাচও হেরে যায় ফরাসিরা।

সাত বছর পর ২০১৩ সালে কাতারের দোহায় সমুদ্রের পাশে ফ্রেঞ্চ শিল্পী আদেল আবদেস সামাদ ব্রোঞ্জের জিদানের ঢুস মারার ভাস্কর্যটি বানিয়েছিলেন। যদিও ৭ অক্টোবর বসানো ভাস্কর্যটি মাত্র ২১ দিন টিকে ছিল।

কাতারের মানুষ ভাস্কর্যকে মূর্তি দাবি করে সরিয়ে নেওয়ার দাবি জানায়। পরবর্তীতে ২৮ অক্টোবর কাতারের সরকার ভাস্কর্যটি সরিয়ে নিতে বাধ্য হয়। নয় বছর পর সিদ্ধান্ত বদলাচ্ছে কাতার।

বর্তমানে কাতারের যাদুঘরে রয়েছে জিদানের ভাস্কর্যটি। তবে ভাস্কর্যটি পুরোনো জায়গা, কাতারের দোহায় সমুদ্রের পাড়ে ফিরছে না । বরং দোহার নতুন ক্রীড়া জাদুঘরে রাখা হবে জিদানের বিখ্যাত এই ভাস্কর্য।

সিদ্ধান্ত বদলানোর ক্ষেত্রে সমাজের পরিবর্তনকে কারণ হিসেবে উল্লেখ করেছেন কাতার জাদুঘরের চেয়ারপারসন আল-মায়াসা আল থানি। তিনি বলেন, “সমাজ বিবর্তিত হয়। এটা হতে সময় লাগে। মানুষ হয়তো প্রথমে কোনো কিছুর সমালোচনা করে, কিন্তু এক সময় সেটা বুঝতে পারে এবং সেটা মেনে নেয়। জিদান কাতারের খুব ভালো বন্ধু এবং আরব বিশ্বের জন্য দারুণ এক আদর্শ। শিল্প-আর সবকিছুর মতোই রুচির ব্যাপার। আমাদের লক্ষ্য মানুষের ক্ষমতায়।’’

২০০৬ বিশ্বকাপের ফাইনালে শিরোপার পাশ দিয়ে জিদানের মাথা নীচু করে হেটে যাওয়াটা বোধহয় ফুটবল ইতিহাসের সবচেয়ে করুণ দৃশ্য। যে দলটাকে বিশ্বকাপে নিয়ে গেলেন অবসর ভেঙে, যে দলটা বিশ্বকাপের ফাইনালে গেলো জিদানের একার কৃতিত্বে। সেই ফাইনালেই মেজাজ হারিয়ে অমন একটা বিতর্কিত কান্ড ঘটিয়ে বসলেন তিনি। দারুণ এক রুপকথার করুণ পরিণতি।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

অটিস্টিক শিশুকে ‘রক্ষা করে’ কৃতজ্ঞতায় ভাসছেন ক্যানসেলো

অটিস্টিক শিশুকে ‘রক্ষা করে’ কৃতজ্ঞতায় ভাসছেন ক্যানসেলো

নতুন কোচের অধীনে পিএসজিতে ভালো করবে মেসি, মত মারিয়ার

নতুন কোচের অধীনে পিএসজিতে ভালো করবে মেসি, মত মারিয়ার

পয়েন্ট ভাগাভাগিতে শেষ হলো ফ্রান্স-ক্রোয়েশিয়া মহারণ

পয়েন্ট ভাগাভাগিতে শেষ হলো ফ্রান্স-ক্রোয়েশিয়া মহারণ

মেসির কথা আমাকে অনুপ্রেরণা যোগাবে: বেনজেমা

মেসির কথা আমাকে অনুপ্রেরণা যোগাবে: বেনজেমা