ইংল্যান্ডকে হারিয়ে ৯৪ বছরের স্মৃতি ফিরালো হাঙ্গেরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১৫ জুন ২০২২
ইংল্যান্ডকে হারিয়ে ৯৪ বছরের স্মৃতি ফিরালো হাঙ্গেরি

নেশনস লিগে বাজে সময় যেন ইংল্যান্ডের পিছু ছাড়ছে না।ঘরের মাঠে এবার হাঙ্গেরির কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে ইংলিশরা। ৯৪ বছর পর এই প্রথম কোনো ম্যাচে চার গোলের ব্যবধানে হারলো ইংল্যান্ড। ইংল্যান্ড সমর্থকদের জন্য দুঃস্বপ্নের এক রাত উপহার দিয়েছে হাঙ্গেরি। ইংলিশদের হারিয়ে তারা ফিরিয়ে এনেছে ৯৪ বছরের স্মৃতি। 

এর আগে ১৯২৮ সালের মার্চে স্কটল্যান্ডের বিপক্ষে সর্বশেষ চার গোলের ব্যবধানে ম্যাচ হেরেছিল ইংল্যান্ড।২০২২-২৪ নেশনস লিগটা দুঃস্বপ্নের মতো পার করছে ইংলিশরা। চার ম্যাচে মাঠে নামলেও এখনও জয়ের দেখা পায়নি তারা। কোচ হিসেবে গ্যারেথ সাউথগেটের জন্যও নতুন অভিজ্ঞতা এটি।

মঙ্গলবার (১৪ জুন) দিবাগত রাতে ঘরের মাঠে হাঙ্গেরির মুখোমুখি হয়েছিল গ্যারেথ সাউথগেটের দল। টানা চার ম্যাচ জয়হীন দলটির জয় ছাড়া আর কোনোকিছু মাথায় ছিল না।

অথচ এমন ম্যাচেই হাঙ্গেরির কাছে রীতিমত বিধ্বস্ত হয়েছে ইংলিশরা। পুরো ম্যাচে ইংল্যান্ডের গোলপোস্টে মাত্র পাঁচটি শট নিয়েছে হাঙ্গেরি। তার চারটিতেই লক্ষ্যভেদ করেছে দলটি।

মালয়েশিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

ম্যাচের বয়স যখন ১৬ মিনিট, প্রথম গোল হজম করে ইংল্যান্ড।  দারুন এক গোল করে হাঙ্গেরিকে লিড এনে দেন সাল্লাই। ম্যাচের ৬৯ শতাংশ সময়েই ইংল্যান্ডের পায়ে বল থাকলেও কাজের কাজ করতে পারেনি তারা।

প্রথমার্ধে আর কোনো গোল না হওয়ায় ১-০ ব্যবধান রেখেই বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধে ফিরে হাঙ্গেরির গোলপোস্টে একের পর এক আক্রমণ করতে থাকে ইংলিশরা। পুরো ম্যাচে ইংল্যান্ডের ফুটবলাররা হাঙ্গেরির গোলপোস্ট লক্ষ্য করে ১০টি শট নিয়েছে যাত্র মাত্র দুইটি শট অন টার্গেট ছিল।

ম্যাচের ৭০তম মিনিটে আবারও পিছিয়ে পড়ে ইংল্যান্ড। নিজের ও দলের দ্বিতীয় গোল করেন সাল্লাই। ম্যাচের শেষ দশ মিনিটে আরও নাজুক অবস্থা হয় ইংল্যান্ডের। ৮০তম মিনিটে দূর থেকে গোলার মতো শটে লক্ষ্যভেদ করেন হাঙ্গেরির সোল্ট নাগাই।

sportsmail24

তৃতীয় গোলের দুই মিনিট পরেই দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ইংলিশ ফুটবলার জন স্টোনস। শেষ আট মিনিট দশজনের ইংল্যান্ডকে আরও এক গোল দিয়ে ৯৪ বছরের দুঃস্বপ্ন ফিরিয়ে দেয় হাঙ্গেরি। ৮৯তম মিনিটে ইংলিশদের কফিনে শেষ পেরেক পোতেন হাঙ্গেরির ড্যানিয়েল গ্যাজটাগ।

চলতি নেশনস লিগে দুই লেগেই ইংলিশদের হারালো হাঙ্গেরি। প্রথম লেগে ৪ জুন (শনিবার) নিজেদের মাঠে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছিল। নেশনস লিগের এই আসরের আগে সর্বশেষ ৬৯ বছর আগে ইংলিশদের বিপক্ষে জয় পেয়েছিল হাঙ্গেরি, ম্যাচের হিসেব করলে ১৫ ম্যাচ। এর আগে সর্বশেষ ১৯৫৩ সালে ওয়েম্বলিতে ৬-৩ ব্যবধানে ইংলিশদের বিধ্বস্ত করেছিল হাঙ্গেরি।

নেশনস লিগের গ্রুপ ‘সি’তে শুধু ইংল্যান্ডই এখনও জয় পায়নি। চার ম্যাচে মাত্র একটি গোল করতে পেরেছে সাউথগেটের দল। দুই হার ও দুই ড্রতে দুই পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে জায়গা হয়েছে ইংলিশদের, রয়েছে অবনমনের শঙ্কাও। অন্যদিকে চার ম্যাচে দুই জয়, এক হার ও এক ড্রতে সাত পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে হাঙ্গেরি। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

২০২৩ এশিয়ান কাপ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করলো ভারত

২০২৩ এশিয়ান কাপ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করলো ভারত

তিন দেশের ২২ শহরে বসবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ

তিন দেশের ২২ শহরে বসবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ

মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

টেস্টে মুরলিধরনের বিশ্বরেকর্ড ভাঙলেন বোল্ট

টেস্টে মুরলিধরনের বিশ্বরেকর্ড ভাঙলেন বোল্ট