অ্যাফকন না খেলার শর্তে আফ্রিকান ফুটবলার ভেড়াবে নাপোলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৩ পিএম, ০৪ আগস্ট ২০২২
অ্যাফকন না খেলার শর্তে আফ্রিকান ফুটবলার ভেড়াবে নাপোলি

জুন-জুলাইয়ে আন্তর্জাতিক ফুটবলের বিভিন্ন টুর্নামেন্ট আয়োজিত হলেও একটু ব্যতিক্রম আফ্রিকান কাপ অব নেশনস (অ্যাফকন)। সাধারণত জানুয়ারি-ফেব্রুয়ারিতে আয়োজিত হয় এই টুর্নামেন্ট। বছরের শুরুর দিকে আয়োজিত হওয়ায় আফ্রিকান ফুটবলারদের জাতীয় দলের জন্য ছেড়ে দিয়ে কিছুটা বিপাকেই পড়ে ইউরোপিয়ান ক্লাবগুলো। তাই ইতালিয়ান ক্লাব নাপোলি সিদ্ধান্ত নিয়েছে অ্যাফকন খেলবেন না এমন শর্ত মানলেই আফ্রিকান ফুটবলারদের দলে ভেড়াবে তারা।

চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে আয়োজিত হয়েছিল অ্যাফকন ২০২২ এর আসর। এই আসর চলাকালীন ইতালিয়ান ক্লাব নাপোলি ছেড়ে জাতীয় দলের জার্সিতে মাঠে নেমেছিলেন কালিদৌ কৌলিবালি ও আন্দ্রে ফ্র্যাঙ্ক জাম্বো।

তাদেরকে ছাড়া মৌসুমে কোপা ইতালিয়ায় ফিওরেন্তিনার কাছে হেরে বিদায় নেয় নাপোলি। এছাড়াও জুভেন্টাসের সাথে ড্র করে। তবে বাকি চার ম্যাচে ক্লাবটি ঠিকই জয় তুলে নেয়। এই সময়ে নিজেদের সাইড বেঞ্চ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ পেয়েছিল ক্লাবটি।

তবে আসন্ন মৌসুম থেকে আর অ্যাফকন টুর্নামেন্টের জন্য আফ্রিকান ফুটবলারদের ক্লাব ছাড়তে দিতে নারাজ নাপোলি সভাপতি আউরেলিও ডে লাউরেন্তিস। সেই কারণে আফ্রিকান ফুটবলার দলে ভেড়ানোর আগে অ্যাফকন খেলতে পারবেন না এমন শর্ত দিতে চান তিনি। এমনকি শর্ত না মানলে আফ্রিকান ফুটবলারদের দলে ভেড়ানোর অনিচ্ছাও প্রকাশ করেছেন।

তবে এই সিদ্ধান্তের ঘোষণা দিয়ে প্রবল তোপের মুখে পড়েছেন আউরেলিও ডে লাউরেন্তিস। সদ্যই নাপোলি ছাড়া ৩১ বছর বয়সী কৌলিবালি বলেন, “আফ্রিকান জাতীয় দলগুলোকে নিয়ে কেউ এভাবে বলতে পারে না। সবার প্রতিই সম্মান থাকা উচিত। সেনেগালের অধিনায়ক হিসেবে আমার মনে হয়, এটা কথা বলার কোনো উপায় না।”

কৌলিবালির মতে ক্লাবগুলো চাইলে আফ্রিকান ফুটবলারদের দলে ভেড়াতে না পারে। তবে ফুটবলারদের প্রতি সম্মান রাখা উচিত বলে মত তার।

চেলসির এই তারকা ফুটবলার বলেন, “সে যদি চায় আফ্রিকান ফুটবলার ছাড়া খেলবে, সেটা হতে পারে। আমার মনে হয় না, ক্লাবের সবাই তার মতো ধারণা পোষণ করে। আমি সমর্থকদের চিনি, তারা এই সিদ্ধান্ত মানবে না।”

অ্যাফকন না খেলার শর্তে আফ্রিকান ফুটবলারকে দলে ভেড়ানোর সিদ্ধান্ত নেওয়া নাপোলিতে এখনো চুক্তিবদ্ধ আছে তিন আফ্রিকান ফুটবলার। শেষ পর্যন্ত ২০২৩ সালে অনুষ্ঠিত হতে যাওয়া অ্যাফকনে ফুটবলারদের খেলার অনুমতি দেয় কি-না সেটাই দেখার অপেক্ষা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

তিন বছরের চুক্তিতে রোমায় দিবালা

তিন বছরের চুক্তিতে রোমায় দিবালা

হেড টু হেড নয়, সিরি ‘এ’-তে শিরোপা নির্ধারিত হবে প্লে অফে

হেড টু হেড নয়, সিরি ‘এ’-তে শিরোপা নির্ধারিত হবে প্লে অফে

দেশের জন্য আঙুল ছাড়াও খেলতে রাজি দোন্নারুমা

দেশের জন্য আঙুল ছাড়াও খেলতে রাজি দোন্নারুমা

জিদানের ‘ঢুস’ আবারও ফিরছে কাতারে

জিদানের ‘ঢুস’ আবারও ফিরছে কাতারে