ব্রাজিল, আর্জেন্টিনাকে উড়িয়ে বিশ্বকাপ জিতবে ফ্রান্স!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৯ পিএম, ১৫ আগস্ট ২০২২
ব্রাজিল, আর্জেন্টিনাকে উড়িয়ে বিশ্বকাপ জিতবে ফ্রান্স!

১৯৯৮ সালে বিশ্বকাপ জেতার পর ২০০২ সালে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল ফ্রান্স। সেই যে শুরু এখন পর্যন্ত সেটাই চলে আসছে- আগের বিশ্বকাপের চ্যাম্পিয়নরা পরের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিবে! 

২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানিও ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল! তবে কি ২০১৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সও চলতি বছরের কাতার বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেবে! 

প্রশ্ন শুনে এক সেকেন্ডও দেরী না করে সরাসরি না বলে দেন ১৯৯৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্সের সাবেক ফুটবলার মার্সেল দেসাই। তবে কেন ফ্রান্সের অবস্থা বাকিদের মতো হবে না সেটারও ব্যাখ্যা দিয়েছেন তিনি।

মার্সেল বলেন, “২০০২ সালে দলের ৭০ শতাংশ খেলোয়াড়েরই বয়স ছিল ৩০-এর ওপরে। আমরা জানতাম, আমাদের কী হতে চলেছে। এই দলের এরা এখনো বুঝেই উঠতে পারেনি ২০১৮ সালে তারা কত বড় কাজ করে ফেলেছে।তারা যে সাফল্য পেয়েছে, সেটা বোঝার মতো বোধই নেই তাদের। তারা তরুণ, তাদের কাছ থেকে আরও অনেক কিছু পাওয়ার আছে।আমার মনে হয় না, আমাদের মতো তারাও একই চাপে থাকবে।"

আর্জেন্টিনার বিপক্ষে এবার ব্রাজিলও খেলতে চায় না

২০১৮ সালে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপেই শিরোপা জিতেছেন এমবাপে। ২০২২ সালে অনেকটাই পরিণত ও বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিশ্বকাপের মঞ্চে মাঠে নামবেন। এছাড়া বিতর্ক সরিয়ে দলে এসেছেন করিম বেনজেমাও।

সব মিলিয়ে গ্রুপ পর্ব থেকে বাদ তো পড়বেই না, বরং আর্জেন্টিনা, ব্রাজিলের মতো দলগুলোকে উড়িয়ে টানা দ্বিতীয় বিশ্বকাপ জিতবে বলে মনে করেন মার্সেল।  

sportsmail24

"এমবাপ্পে ফ্রান্সের জন্য অসাধারণ এক অস্ত্র। এখন করিম বেনজেমাও আছে। আমার তো মনে হয়, ফ্রান্স ব্রাজিল, আর্জেন্টিনা, হল্যান্ড (নেদারল্যান্ডস), বেলজিয়াম—সবাইকে উড়িয়ে দেবে। আমার বিশ্বাস, ফ্রান্স বিশ্বকাপ জিতবে" যোগ করেন মার্সেল। 

১৯৯৮ বিশ্বকাপ মার্সেলের জন্য আনন্দ ও দুঃখ দুই দিক দিয়েই সমান স্মরনীর। ফাইনালে ৬৮তম মিনিটে লাল কার্ডে দেখে মাঠ ছাড়ার যেমন খারাপ স্মৃতি আছে তেমনি ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপ জেতার সুখস্মৃতিও রয়েছে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপ একদিন এগিয়ে আনলো ফিফা

কাতার বিশ্বকাপ একদিন এগিয়ে আনলো ফিফা

কাতার বিশ্বকাপ বয়কটের ঘোষণা ফিলিপ লামের

কাতার বিশ্বকাপ বয়কটের ঘোষণা ফিলিপ লামের

নেইমার মনোযোগী হলে বিশ্বকাপ জিততে পারে ব্রাজিল: রোনালদো

নেইমার মনোযোগী হলে বিশ্বকাপ জিততে পারে ব্রাজিল: রোনালদো

শতবর্ষের বিশ্বকাপ আয়োজনে আর্জেন্টিনার আবেদন

শতবর্ষের বিশ্বকাপ আয়োজনে আর্জেন্টিনার আবেদন