বিশ্বকাপের আগ মুহূর্তে কাতারে শ্রমিক আন্দোলন!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৫ পিএম, ২৫ আগস্ট ২০২২
বিশ্বকাপের আগ মুহূর্তে কাতারে শ্রমিক আন্দোলন!

২০২২ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতারের নাম ঘোষণা হওয়ার পর থেকেই বিশ্বের নানাপ্রান্তে আলোচনা-সমালোচনা বিদ্যমান। কাতারের অতিরিক্ত গরম, অতি রক্ষণশীল মনোভাব থাকার পরও কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব ফিফার সমালোচনাও হয়েছে অনেক।

এরপর দিন যত গড়িয়েছে কাতারে বিশ্বকাপের জন্য অবকাঠামো নির্মাণে শ্রমিকদের উপর অতিরিক্ত কাজের চাপ দেওয়া, শ্রমিক নির্যাতন করা, ঠিকমত বেতন না দেওয়াসহ আরও একাধিক গুরুত্বর অভিযোগের বিষয় উঠে এসেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। 

তবে এসবের কোনো কিছুই কানে তোলেনি ফুটবল বিশ্বের সর্বোচ নিয়ন্ত্রক সংস্থা ফিফা, বরং যে কোনো বিশ্বকাপের চেয়ে কাতার বিশ্বকাপ সেরা হবে, এমন সব বুলি শোনা গেছে তাদের মুখের। এমনকি বিশ্বকাপের নির্ধারিত সময় জুন-জুলাই থেকে সরিয়ে নভেম্বর ডিসেম্বরে করা হয়। 

তবে এবার থলের বেড়াল বেরিয়ে এসেছে। বিশ্বকাপের মাত্র তিন মাস বাকি থাকতে কাতারে বিক্ষোভ মিছিল বের করেছেন বিশ্বাকপের জন্য বিভিন্ন স্টেডিয়াম, অবকাঠামো নির্মানে কাজ করা দেশ-বিদেশি শ্রমিকরা।

কাতার বিশ্বকাপ বয়কটের ঘোষণা ফিলিপ লামের 

গেল এক সপ্তাহ বেতনে দাবিতে বহু শ্রমিক রাস্তায় দাড়িয়ে আন্দোলন করেছেন। তবে সেখানেও তাদের উপর আক্রমোন চালানো হয়েছে, অন্তত ৬০ জনের বেশি শ্রমিককে আটক করেছে কাতার পুলিশ। 

টিকাদারি প্রতিষ্ঠান আল বান্দরী ইন্টারন্যাশনাল গ্রুপের বিরুদ্ধে সময়মতো বেতন না দেওয়ার অভিযোগেই এই আন্দোলন করেন শ্রমিকরা। বিশ্বকাপ উপলক্ষে এই প্রতিষ্টানকেই বিভিন্ন স্থাপনার নির্মাণকাজ, হোটেলের উন্নয়ন, খাবারের সেবা- দেখার দায়িত্ব দিয়েছিল কাতার। 

কাতার বিশ্ববিদ্যালয়ে থাকবেন মেসিরা, দোহা হোটেলে নেইমাররা

শ্রমিকদের আন্দোলেনের মুখে দুঃখপ্রকাশ করেছে কাতারের সরকার। শ্রমিকদের পাওনা টাকা দায়িত্বরত প্রতিষ্ঠান শোধ না করলে শ্রম মন্ত্রনালয় পুরো অর্থ শোধ বলেও প্রতিশ্রুতি দিয়েছে। তবে আল বান্দরী গ্রুপ অবশ্য ছাড় পাচ্ছে না। তাদের বিরুদ্ধে ইতিমধ্যে তদন্ত শুরু করেছে কাতার সরকার। 

বেশ কয়েক মাস আগে ইংলিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনের বরাত দিয়ে জানা গিয়েছিল গত ১০ বছরে কাতারে নির্মানাধীন বিভিন্ন স্থাপনায় কাজের সময় সাড়ে ছয় হাজারের বেশি শ্রমিক মারা গেছেন। 

চলতি বছরের ২০ নভেম্বর কাতারে পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের। ৩২টি দলের অংশগ্রহনে টুর্নামেন্টের পর্দা নামবে ১৮ ডিসেম্বর।   

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

পথশিশুদের বিশ্বকাপ: জীবন বদলে যাওয়ার গল্প

পথশিশুদের বিশ্বকাপ: জীবন বদলে যাওয়ার গল্প

নটিংহ্যাম শহরের ফুটবলীয় ‘রবিনহুড’ দ্য রেড

নটিংহ্যাম শহরের ফুটবলীয় ‘রবিনহুড’ দ্য রেড

কাতার বিশ্বকাপের ‘বিশেষ’ পাঁচ তথ্য

কাতার বিশ্বকাপের ‘বিশেষ’ পাঁচ তথ্য

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার