ইংলিশদের স্বপ্ন গুঁড়িয়ে ফাইনালে ক্রোয়েশিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৯ এএম, ১২ জুলাই ২০১৮
ইংলিশদের স্বপ্ন গুঁড়িয়ে ফাইনালে ক্রোয়েশিয়া

ইংলিশদের স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে ফুটবল বিশ্বকপে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে বুধবার রাতে দ্বিতীয় সেমি ফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে পরাজিত করেছে জ্লাতকো দালিচের দল।

দীর্ঘ ৫২ বছর পর বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছিল ইংল্যান্ড। সেমিতে ক্রোয়াটদের হারাতে পারলেই সোনালী ট্রফি জয়ের স্বপ্নের খুব কাছে চলে যেত। তবে তা আর হলো না। ক্রোয়েশিয়া তাদের সে স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে প্রথমবারের মতো নিজেরাই চলে গেল ফাইনালে। আগামী রোববার একই মাঠে ফাইনালে তাদের প্রতিপক্ষ ফ্রান্স।

বিশ্বকাপ ইতিহাসে একবারই ফাইনালে উঠেছিল ইংল্যান্ড, ১৯৬৬ সালে। সেবার শিরোপা নিয়েই মাঠ ছেড়েছিল তারা। অন্যদিকে রীতিমতো রূপকথার গল্প লিখল ক্রোয়েশিয়া। বিশ্বকাপে দলটির সর্বোচ্চ সাফল্য ছিল তৃতীয় স্থান। ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে তৃতীয় হয় ক্রোয়াটরা।

ফাইনালে ওঠার লড়াইয়ে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বুধবার রাতে মুখোমুখি হয় ইংল্যান্ড-ক্রোয়েশিয়া। শুরুটা দুর্দান্ত করে ইংলিশরা। ঘড়ির কাঁটা ৫ মিনিট না ঘুরতেই গোল পেয়ে যায় তারা। কেইরান ট্রিপারের দুর্দান্ত ফ্রি-কিক গোলকিপার ড্যানিয়েল সুবাসিচকে ফাঁকি দিয়ে জড়ায় ক্রোয়েশিয়ার জালে। এতে ১-০ গোলে এগিয়ে যায় সাবেক চ্যাম্পিয়নরা।
England
এগিয়ে গিয়ে দারুণ আত্মবিশ্বাসী হয়ে ওঠে ইংল্যান্ড। মুহুর্মুহু আক্রমণে ক্রোয়েশিয়াকে ব্যতিব্যস্ত রাখে তারা। একাধিক গোলও পেতে পারতো ইংলিশরা। তবে ১৪ ও ৩৬ মিনিটে দুটি সহজ সুযোগ নষ্ট করেন হ্যারি ম্যাগুইরে ও জেসি লিঙ্গার্ড।

এর মাঝে ও পরে পাল্টা আক্রমণে সুযোগ সৃষ্টি করেছিল ক্রোয়েশিয়াও। তবে তারাও স্বার্থ হাসিল করতে পারেনি। ১৯ ও ২৩ মিনিটে নাগালে পাওয়া সুযোগ হাতছাড়া করেন ইভান পেরেসিচ। আর ৪৩ মিনিটে মিস করেন সিমে ভ্রাসালকো। ফলে ১-০ গোলে পিছিয়ে প্রথমার্ধ শেষ করে।

বিরতির পর গোল পেতে মরিয়া হয়ে পড়ে ক্রোয়েশিয়া। আপ্রাণ চেষ্টায় একের পর এক আক্রমণ করতে থাকে। অবশেষে তাদের প্রচেষ্টা আলোর মুখ দেখে। ৬৮ মিনিটে সিমে ভ্রাসালকোর অসাধারণ থ্রু থেকে নিশানাভেদ করেন ইভান পেরেসিচ। এতে লড়াইয়ে ফেরে ক্রোয়েশিয়া।

জমে উঠে ইংল্যান্ড-ক্রোয়েশিয়া লড়াই। পরে অ্যাটাক-কাউন্টার অ্যাটাকে এগিয়ে চলে খেলা। তবে কেউই গোলমুখ খুলতে পারেনি। ফলে ১-১ সমতাতেই শেষ নির্ধারিত ৯০ মিনিটের খেলা।

অতিরিক্ত সময়ে গড়ায় দুই ইউরোপিয়ান দলের দ্বৈরথ। এ সময়েও ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। তবে ফুটবলদেবী এদিন তাদের সহায় ছিল না। ৯৯ মিনিটে নিশ্চিত গোল বঞ্চিত হয় সাবেক চ্যাম্পিয়নরা। অন্যদিকে প্রতি আক্রমণ থেকে ১০৯ মিনিটে গোল করে ক্রোয়েশিয়া।


শেয়ার করুন :


আরও পড়ুন

বেলজিয়ামকে কাঁদিয়ে ফাইনালে ফ্রান্স

বেলজিয়ামকে কাঁদিয়ে ফাইনালে ফ্রান্স

রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দিলেন রোনালদো

রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দিলেন রোনালদো

মেসিদের সাথেই থাকছেন সাম্পাওলি

মেসিদের সাথেই থাকছেন সাম্পাওলি

ব্রাজিলিয়ান আর্থারকে কিনলো বার্সা

ব্রাজিলিয়ান আর্থারকে কিনলো বার্সা