ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স, মরক্কোর স্বপ্নভঙ্গ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৯ এএম, ১৫ ডিসেম্বর ২০২২
ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স, মরক্কোর স্বপ্নভঙ্গ

মরক্কোর স্বপ্নযাত্রা থেমে গেল ফ্রান্সের মুখোমুখি হয়ে। সেমিফাইনালে আগ্রাসী ও আক্রমণত্বাক এক মরক্কো বহু চেষ্টা করেও গোলের দেখা পেল না। উল্টো শুরুতে একটা এবং শেষদিকে আরেকটি গোল খেয়ে ফ্রান্সের বিপক্ষে ২-০ ব্যবধান নিয়ে মাঠ ছাড়েন। এখন টিকে রইল শুধু আর্জেন্টিনা ও ফ্রান্স।

২০০২ সালে ব্রাজিলের পর প্রথম দল হিসেবে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে উঠল ফ্রান্স। সেখানে তাদের প্রতিপক্ষ লিওনেল মেসির আর্জেন্টিনা। আট বছর পর মেসির দলও ফাইনাল খেলছে। আর ক্রোয়েশিয়া এ দু'দলের সামনেই তৃতীয় বিশ্বকাপ শিরোপা ধরার হাসছানি।

ম্যাচের শুরুতেই রাফায়েল ভারানের দারুণ থ্রু বল পেয়ে বক্সে ঢুকে পড়েন অঁতোয়ান গ্রিজমান। তিনি পাস দেন কিলিয়ান এমবাপ্পেকে। তার দ্বিতীয় প্রচেষ্টায় প্রতিপক্ষের পায়ে লেগে বল চলে যায় বাঁ দিকে থিও এরনঁদেজের কাছে। দারুন শটে বল জালে জড়ান তিনি।

আসরে প্রথম পাঁচ ম্যাচে মাত্র একটি গোল খেয়েছিল মোরক্কো। অথচ তারা পাঁচ মিনিটর মাখায় একটি গোল খেয়ে বসে। এরপরই একের পর এক আক্রমণ চালায় মরক্কো।

বল দখলের সঙ্গে আ্ক্রমণ আরও দ্বিগুণ করে ফেলে মরক্কো। ফ্রান্স এই সময়ে কাউন্টার অ্যাটাক করেছে যা। তবে বারবার সুযোগ তৈরি করেও সেটা কাজে লাগাতে পারেনি আফ্রিকার দেশটি। ৭৯ মিনিটে আরেকটি গোল খেয়ে বসে মরক্কো। বাঁ দিকে থুরামকে বল বাড়িয়ে বক্সে ঢুকলেন এমবাপ্পে।

জটলার পর ফাঁকায় পেয়ে ডান পায়ের টোকায় বল জালে পাঠিয়ে উলল্লাসে ফেটে পড়লেন ৪৪ সেকেন্ড আগেই দেম্বেলের বদলি নামা কোলো মুয়ানি।

ম্যাচে ৬০ ভাগ বল দখল করে খেলেছে মরক্কো। গোলবারে শট মেরেছে ১৩টি, ফ্রান্স সেখানে মেরেছে ১৪টি। লক্ষ্যে মেরে দু'দলই সমান তিনটি করে। তবে সেখান থেকে দুট গোল পেয়ে গেছে ফ্রান্স।

অনেক ডিফেন্স আর হুগো লরিস বাধা টপকাতে পারেনি মরক্কো। শেষ বাঁশি বাজার অনেক আগে থেকেই মরক্কোর সমর্থকদের কান্না শুরু হয়ে যায়। সেমি-ফাইনালে জিততে না পারলেও ফুটবল সমর্থকদের মন জয় করে নিয়ে তারা। শেষ সময় পর্যন্ত তারা আশা ছাড়েনি। ফ্রান্সের পায়েও সারাটা সময় বলই রাখতে দেয়নি। তবুও বিদায় নিতে হলো ফাইনালের আগেই।

টুর্নামেন্টের শুরুর আগে তাদের কেউ আলোচনাতেই রাখেনি। ক্রোয়েশিয়া ও বেলজিমারে গ্রুপ থেকে সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল মরক্কো। টুর্নামেন্টে তারা একমাত্র ফ্রান্সের কাছে হারলো। নটআউটে তারা দুই বড় দল স্পেন ও পর্তুগালকে হারায়।

মরক্কো এখন তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ খেলবে ক্রোয়েশিয়ার সঙ্গে।রোববার লুসাইল স্টেডিয়ামে বসবে শিরোপার লড়াই।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

বিস্ময়কর মেসির ছোঁয়ায় ফাইনালে আর্জেন্টিনা

বিস্ময়কর মেসির ছোঁয়ায় ফাইনালে আর্জেন্টিনা

পেলে সুস্থ শুধু ব্রাজিল নেই বিশ্বকাপে

পেলে সুস্থ শুধু ব্রাজিল নেই বিশ্বকাপে

বিশ্বকাপের সেরা পাঁচ দ্রুত গতির ফুটবলার যারা

বিশ্বকাপের সেরা পাঁচ দ্রুত গতির ফুটবলার যারা

ব্রাজিলকে ‘কটাক্ষ’ করে আর্জেন্টিনার জয় উদযাপন!

ব্রাজিলকে ‘কটাক্ষ’ করে আর্জেন্টিনার জয় উদযাপন!