সমানে-সমানে লড়লো ভারত-বাংলাদেশের মেয়েরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩
সমানে-সমানে লড়লো ভারত-বাংলাদেশের মেয়েরা

সাফ অনুর্ধ-২০ নারী চ্যাম্পিয়নশীপ ফুটবল টুর্নামেন্টে বাংলাদেশ ও ভারত কেউ কাউকে হারাতে পারেনি। সোমবার (৫ জানুয়ারি) কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত লিগ ভিত্তিক চারজাতি টুর্নামেন্টের ম্যাচটি গোল শূন্য ড্র হয়েছে। ফলে পয়েন্ট ভাগভাগি করতে বাধ্য হয়েছে প্রতিবেশী দেশ দুটি।

শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে খেলতে থাকে ভারত। এ সময় বেশ কয়েকটি গোলের সুযোগও সৃষ্টি করে তারা। তবে ভারতীয়দের সামনে দেয়াল হয়ে দাঁড়ান বাংলাদেশের গোল রক্ষক রূপনা চাকমা।

ম্যাচের ৭ম মিনিটে সফরকারী দলের স্ট্রাইকার সুমতি কুমারি বাংলাদেশের ডি বক্সের বাইরে বল পেয়েই দারুণ দক্ষতায় গোল বক্সে ঢুকে পড়েন এবং পোস্টের একেবারে সামনে থেকেই প্লেসিং শটে গোল করার চেষ্টা করেন। তবে বাঁ পা বাড়িয়ে কুমারির বলটি ঠেকিয়ে দেন স্বাগতিক গোল রক্ষক রূপনা।

ম্যাচের ১৪ মিনিটে আবারও দারুণ একটি সুযোগ পায় ভারতীয়রা। এবার কর্নার থেকে সুভাঙ্গি সিংয়ের ক্রসের বলে পোস্টের সামনে থেকে হেড করেন সতীর্থ সুনিতা মান্ডা। এবারও বলটি নিয়ন্ত্রণে নেন স্বাগতিক বাংলাদেশের গোলরক্ষক।

এরপর ম্যাচের ২৫তম মিনিটে আক্রমণে যায় বাংলাদেশ। তবে আক্রমণটি খুব একটা জোড়ালো ছিল না। এ সময়ে ভারতের ডি বক্সের বাইরে বল পেয়ে যান স্বাগতিক দলের স্বপ্না রানী। বলটি কাট করে তিনি শট নিলে সেটি পোস্টের পাশ দিয়ে মাঠের বাইরেই যাচ্ছিল। ভারতেীয় গোলরক্ষক আনশিকা সেটি নিয়ন্ত্রণে নিতে গিয়ে কর্নার দেন।

কর্নার থেকে স্বপ্নার উদ্দেশ্যহীন ক্রসটি কোন কাজেই লাগাতে পারেনি বাংলাদেশের ফুটবলাররা। এরপর ২৯ মিনিটে আবারও আক্রমণে যায় ভারত। ডান প্রান্ত দিয়ে কর্নার থেকে সুভাঙ্গি সিংয়ের ক্রসের বল রূপনা ফিস্ট করলে সেটি সামনেই পেয়ে যান সফরকারী স্ট্রাইকার কাজল ডিসুজা।

সরাসরি শটে তিনি বলটি পাঠিয়ে দেন বাংলাদেশের পোস্টে। তবে এর আগেই অফসাইডের বাঁশি বাজিয়ে দেন কর্তব্যরত রেফারি। ফলে গোল বঞ্চিত হয় ভারত। দুই মিনিট পর প্রতিআক্রমণে যায় বাংলাদেশ।

বাঁ প্রান্ত দিয়ে পাওয়া কর্নার থেকে ক্রস করেন স্বাগতিক স্ট্রাইকার স্বপ্ন রানী। চলন্ত বলেই ডিবক্সের কানায় দাঁড়িয়ে থাকা সুরমা জান্নাত শট নিলে সেটি ভারতীয় গোলপোস্টের সামান্য উপর দিয়ে বাইরে চলে যায়। ৩৪ মিনিটে ব্যর্থ হয় সামসুন্নাহারের একটি প্রচেষ্টা। ম্যাচের ৪৪তম মিনিটে পাওয়া কর্নারও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ।

ম্যাচের ৪৫তম মিনিটে অল্পের জন্য গোল হজম থেকে বেঁচে যায় বাংলাদেশ। ডান প্রান্ত দিয়ে ভারতের সুনিতা ক্রস করলে বলটির দখল নিতে এগিয়ে আসে সতীর্থরা। গোলরক্ষক রূপনা দারুণ দক্ষতায় ঝাপিয়ে পড়ে বলটিকে বিপদমুক্ত করেন। এ সময় কিছুটা আহতও হন রূপনা। তবে চিকিৎসকদের প্রচেষ্টায় সুস্থ হয়ে উঠেন তিনি।

গোল শূন্য ড্র নিয়ে প্রথমার্ধের বিরতিতে যায় দুই দল। বিরতি থেকে ফেরার পর দুই দলের খেলা মূলত মধ্যমাঠ কেন্দ্রিক হয়ে পড়ে। দুই একটি ব্যর্থ আক্রমণ ছাড়া পরিকল্পিত কোন আক্রমণই করতে পারেনি প্রতিদ্বন্দ্বি দল দুটি।

ম্যাচের ৭৮তম মিনিটে বাঁ প্রান্ত দিয়ে পাওয়া কর্নার থেকে স্বপ্না রানীর নিচু ক্রসের বল ভারতের ছোট ডি বক্সের সামনেই পেয়ে যান সামসুন্নাহার। তবে তড়িঘড়ি করে বলে শট নিতে গিয়ে তিনি সেটি পোস্টের উপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন। শেষ তিন মিনিট দুই পক্ষই গোল করার চেষ্টা করলে বেড়ে যায় উত্তেজনার পারদও। তবে সফল হতে পারেনি কোন দল। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশ ও ভারত দুই দলকে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় লিগের শেষ ম্যাচে ভুটানের মোকাবেলা করবে বাংলাদেশ। একই দিন বিকেল ৪টায় ভারত প্রতিদ্বন্দ্বিতা করবে নেপালের। লিগের শীর্ষ পয়েন্টধারী দুই দল বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ফাইনাল খেলবে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

নেপালকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা

নেপালকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা

ভুটনাকে ৪-০ গোলে হারালো নেপাল

ভুটনাকে ৪-০ গোলে হারালো নেপাল

জাপানকে হারিয়ে যুব বিশ্বকাপের শিরোপা জিতলো স্পেনের মেয়েরা

জাপানকে হারিয়ে যুব বিশ্বকাপের শিরোপা জিতলো স্পেনের মেয়েরা

মালয়েশিয়ার মেয়েদের জালে বাংলাদেশের হাফ ডজন গোল

মালয়েশিয়ার মেয়েদের জালে বাংলাদেশের হাফ ডজন গোল