মেসিকে ছাড়াই করতে হচ্ছে পিএসজির ভবিষ্যৎ পরিকল্পনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪১ পিএম, ২৯ মে ২০২৩
মেসিকে ছাড়াই করতে হচ্ছে পিএসজির ভবিষ্যৎ পরিকল্পনা

প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) লিগ ওয়ানের শিরোপা ধরে রাখার পর এখন দল পুনর্গঠনের দিকে মনোযোগ দেবে। ফলে কাতারি প্রকল্প নতুনভাবে গড়ার জন্য এখন বড় ধরনের রদবদলেরও প্রয়োজন হবে। কারণ, চুক্তির মেয়াদ শেষ হওয়া লিওনেল মেসিকে ছাড়াই দল গোছাতে হতে পারে ক্লাবটির।

ঘরোয়া লিগের ১১তম শিরোপা ঘরে তুলেছে পিএসজি। বিগত ১১ বছরের মধ্যে এটি ছিল তাদের নবম লিগ শিরোপা। শ্রেষ্ঠত্ব নিশ্চিত করলেও ক্রিস্টোফ গাল্টিয়ারের দলটি ২০২৩ সালে ছয়টি ম্যাচে পরাজিত হয়েছে। সেই হিসেবে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বি লেন্স।

দুর্দান্তভাবে মৌসুম শুরু করলেও বায়ার্ন মিউনিখের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকে পিএসজির বিদায়ের ঘটনাটি হয়তো ফিকে হয়ে গেছে। কাতার বিশ্বকাপকে সামনে রেখেও শুরুতে দুর্দান্ত খেলেছেন মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপ্পেরা। অপরাজিত ছিল বিশ্বকাপের আগে।

পরে বেশ কিছু নাটকীয়তা দেখা যায় পিএসজি শিবিরে। ইনজুরিতে পড়ে ফের মাঠের বাইরে চলে যান নেইমার। আর বিনা অনুমতিতে সৌদি আরব সফরের কারণে অনুশীলনে হাজির না হওয়ায় নিষিদ্ধ হন বিশ্বকাপ বিজয়ী লিওনেল মেসি। এতে ভারি হয়ে উঠে ক্লাবের পরিবেশ। অসন্তুষ্ট হয় ভক্তরা।

কোচ গাল্টিয়ার বলেছেন, “কোন সিদ্ধান্ত গ্রহণের আগে আমাদের আমলে নিতে হবে বিশ্বকাপের আগের অবস্থা এবং বিশ্বকাপের পর খেলোয়াড়দের অবস্থা। তারপরও হাতাশার বিষয়টি আমি অনুধাবন করতে পেরেছি। এটি ছিল অদ্ভুত একটি মৌসুম।”

রিয়াল মাদ্রিদে যোগ না দিয়ে আরো তিন বছরের জন্য পিএসজিতে থেকে যাওয়া এমবাপ্পে এই মৌসুমে ক্লাবের হয়ে ৪০ গোল করেছেন, এতে ক্লাবে থেকে যাওয়াটা তার সঠিক সিদ্ধান্ত বলে মনে করা হলেও ২৪ বছর বয়সি ওই ফরাসি তারকার ভবিষ্যৎ নিয়ে পুনরায় শুরু হয়েছে জল্পনা কল্পনা।

গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ২০২৫ সাল পর্যন্ত থেকে যাওয়ার একটি শর্তে যদি তিনি সম্মত না হন তাহলে ২০২৪ সালেই শেষ হয়ে যাবে নতুন চুক্তির মেয়াদ। যাই হোক, এমবাপ্পেকে কেন্দ্র করে আরো ভালোভাবে দল পুনর্গঠন করতে হবে পিএসজিকে। চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়া মেসি দল ছাড়বেন বলেই ধারণা করা হচ্ছে। অপরদিকে, বিবর্ণ ৩১ বছর বয়সি ব্রাজিলীয় তারকা নেইমার।

এখন সবার দৃস্টি পিএসজির পুর্তগীজ রিক্রুটমেন্ট লুইস কাম্পোসের দিকে। দলবদলের সময় তাকে চুক্তির আওতায় আনা যায় কি-না সেটিই এখন বড় প্রশ্ন। কারণ উয়েফা ফেয়ার ফিন্যান্সিয়াল রুল অনুযায়ী বড় চুক্তির খেলোয়াড় নিয়ে একটি প্রতিবন্ধকতা রয়ে গেছে।

সাত মৌসুমের মধ্যে পাঁচ বার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকে ফিরতে হয়েছে পিএসজিকে। গুরুত্বপূর্ণ মুহূর্তেই যেন দলটি ছোট হয়ে যায়। গাল্টিয়ার বলেন, “সব দলই নিজেদের সর্বস্ব দিয়ে এগুতে চায়, কিন্তু শুধুমাত্র একটি দলই শেষ পর্যন্ত থাকতে পারে। চ্যাম্পিয়ন্স লিগ জয় করতে হলে অথবা জয়ের সুযোগ সৃষ্টি করতে হলে আপনাকে ফেব্রুয়ারিও মার্চের ফর্ম ধরে রাখতে হবে, যেটি আমাদের ছিল না।”

এদিকে, বিভিন্ন ঘটনার প্রেক্ষাপটে গাল্টিয়ারের ভবিষ্যৎও অনিশ্চয়তায় পড়েছে। শেষ পর্যন্ত তাকেও হয়তো পিএসজি ছাড়তে হবে। আর কোচ হিসেবে যোগ দেওয়ার আলোচনায় এগিয়ে আছেন হোসে মরিনহো এবং লুইস এনরিখ।


শেয়ার করুন :