ফুটবলকে বিদায় বললেন ‘সুপারম্যান’ ইব্রাহিমোভিচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৭ এএম, ০৫ জুন ২০২৩
ফুটবলকে বিদায় বললেন ‘সুপারম্যান’ ইব্রাহিমোভিচ

দিন তিনেক আগে বলেছিলেন ‘এখনো অবসর নেওয়ার সময় হয়নি।’ তবে সেটি হয়তো মনের কথা ছিল না ‘সুপারম্যান’ জ্লাতান ইব্রাহিমোভিচের। অবশেষে বলে দিলেন বিদায়। ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ইব্রাহিমোভিচ। অবসর ঘোষণা ইব্রা বলেন, “ফুটবল ছেড়ে যাচ্ছি, আপনাদের (দর্শক) নয়।”

চলতি মৌসুমে সিরি ‘এ’তে নিজেদের শেষ ম্যাচে ভেরোনার মুখোমুখি হয়েছিল এসি মিলান। তবে চোটের কারণে ম্যাচটিতে খেলেননি ইব্রা। ম্যাচের পর ছিল বিশেষ এক অনুষ্ঠান। যেখানে মিলানের খেলোয়াড় ও স্টাফরা ইব্রাকে মাঠে গার্ড অব অনার দেন।

মৌসুমের শেষ ম্যাচে ভেরনার বিপক্ষে ৩-১ ব্যবধানে জয়লাভ করে মিলান। ম্যাচ শেষে ক্লাবকে নয়, বরং নিজের ফুটবল ক্যারিয়ারের ইতি ঘোষণা দেন ফুটবলের এ ফেরিওয়ালা। যদিও এর আগে জানিয়েছিলেন, অবসরের সময়টা এখনো জানা নেই।

২০২০ সালে দ্বিতীয় বারের মতো ফেরেন সান সিরোতে। গত মৌসুমেই প্রায় দশ বছর পর সিরি-এ সেরার মুকুট জয় করতে দলকে সাহায্য করেছিলেন তিনি। তবে হাঁটুর চোটের কারণে বেশ লম্বা সময় ধরে মাঠের বাইরে ছিলেন তিনি। চলতি মৌসুমে মাত্র চার ম্যাচে মাঠে নামতে পেরেছেন সুইডিশ এ ফুটবল তারকা।

৪১ বছর বয়সী আক্রমণভাগের এ ফুটবলার নিজের ক্যারিয়ারে দাপিয়ে বেড়িয়েছেন এ দেশ থেকে সেই দেশে। শুরুটা ছিল মালমো এফসির হয়ে, ১৯৯৯ সালে। এরপর ইন্টার মিলান, এসি মিলান, বার্সেলোনা, পিএসজি ছাড়াও মোট ১০টি ক্লাবের জার্সি গায়ে জরিয়েছেন তিনি।

নিজের ফুটবল ক্যারিয়ারে মাঠে নেমেছেন ৯৮৮ ম্যাচে, যেখানে গোলের দেখা পেয়েছে ৫৭৩টি। এ সময় নিজের শিরোপা ঝুলিতে ৩২টি ট্রফি থাকলেও ব্যর্থ হয়েছেন ইউরোপ সেরা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করতে।

ইব্রাকে বিদায় জানাতে সমর্থকেরা বড় ব্যানারে ‘গুডবাই’ লিখে নিয়ে এসেছিলেন। পাশাপাশি স্টেডিয়াম জুড়ে ছিল এই সুইডিশ ম্যানের নামে জয়ধ্বনি। এমন পরিবেশে শক্ত মনের মানুষ ইব্রাও আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন। চোখের কোণে ছিল সেই আবেগের ছায়া।

বিদায় বেলায় ইব্রাহিমোভিচ বলেন, “আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই। ধন্যবাদ জানাতে চাই, নিজের দ্বিতীয় পরিবার, খেলোয়াড়, আমার কোচ এবং তার কর্মীদের। সর্বশেষ আমার হৃদয় থেকে, আমি সকল ভক্তদের ধন্যবাদ জানাতে চাই।”

মাঠ ছাড়ার আগে তিনি বলেন, “মিলান সম সময় আমাকে ফুটবলের জন্য আপন করে নিয়েছে, ফলে আমি সর্বদা একজন মিলানিস্তা হয়ে থাকবো। ফুটবলকে বিদায় জানানোর সময় এসেছে, তবে আপনাদের নয়।”


শেয়ার করুন :