বাফুফেকে বড় অঙ্কের জরিমানা করেছে ফিফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৫ পিএম, ১২ জানুয়ারি ২০২৪
বাফুফেকে বড় অঙ্কের জরিমানা করেছে ফিফা

বাংলাদেশের বেশ কয়েকটি ম্যাচ চলাকালে শৃঙ্খলা ভঙ্গের দায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) বড় অঙ্কের জরিমানা করেছে ফিফা। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের তিনটি ম্যাচে শৃঙ্খলা ভঙ্গের ঘটনায় মোট ৩০ হাজার ২৫০ সুইস ফ্রাঁ, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

২০২৩ সালের অক্টোবর ও নভেম্বরে বিশ্বকাপ বাছাইয়ে এ ম্যাচগুলো খেলেছিল বাংলাদেশ। এর মাঝে দুটি ঢাকায় এবং একটি ম্যাচ মালদ্বীপে অনুষ্ঠিত হয়েছিল।

গত ১২ অক্টোবর বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে প্রথম লেগে স্বাগতিক মালদ্বীপের সথে ১-১ গোল ড্র করেছিল বাংলাদেশ। ওই ম্যাচে ছয় খেলোয়াড় ব্যক্তিগতভাবে শৃঙ্খলা ভেঙেছিলেন বলে জানানো হয়। যার ফলে ফিফার ১৪ নম্বর ধারা অনুযায়ী ৫ হাজার সুইস ফ্রাঁ (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ লাখ ৪৩ হাজার ৭০৬ টাকা) জরিমানা করা হয়েছে।

এছাড়া ১৭ অক্টোবর ঢাকার কিংস অ্যারেনায় দ্বিতীয় লেগে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়ে দেওয়ার ম্যাচেও শৃঙ্খলা ভঙ্গের ঘটনা ঘটে। ম্যাচটিতে নিরাপত্তাবিধি ভাঙা ছাড়াও গ্যালারিতে বাজি-পটকা পোড়ানো এবং মাঠে দর্শক ঢুকে পড়ায় বাফুফেকে ১৪ হাজার সুইস ফ্রাঁ (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮ লাখ ২ হাজার ৩৭৬ টাকা) জরিমানা করা হয়েছে।

জরিমানার তালিকায় তৃতীয় ম্যাচটিও বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে। ২১ নভেম্বর বসুদ্ধরার কিংস অ্যারেনা লেবাননের বিপক্ষে ১-১ গোলে ড্র করা ম্যাচটিতে নিরাপত্তাবিধি ভাঙা হয়েছে। এছাড়া গ্যালারিতে বাজি-পটকা পোড়ানো এবং ওই ম্যাচেও মাঠে দর্শক ঢুকে পড়েছিল। ফলে ওই ম্যাচটিতে বাফুফেকে ১১ হাজার ২৫০ সুইস ফ্রাঁ (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৪ লাখ ৪৮ হাজার টাকা) জরিমানা করা হয়েছে।

বাংলাদেশের পাশাপাশি ঢাকায় অনুষ্ঠিত একটি ম্যাচে মালদ্বীপকে শাস্তি দেওয়া হয়েছে। ১৭ অক্টোবরের ম্যাচে মালদ্বীপের ড্রেসিংরুমে অননুমোদিত প্রবেশ ঘটেছিল বলে উল্লেখ করা হয়েছে। এর ফলে দেশটির ফুটবল ফেডারেশনকে সতর্ক করেছে ফিফা।


শেয়ার করুন :