২০২৬ ফুটবল বিশ্বকাপ: মেক্সিকোতে শুরু, ফাইনাল নিউ জার্সি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪৫ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৪
২০২৬ ফুটবল বিশ্বকাপ: মেক্সিকোতে শুরু, ফাইনাল নিউ জার্সি

২০২৬ ফুটবল বিশ্বকাপ হবে ইতিহাসের সবচেয়ে বড় আসর। তিন দেশ- যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা অনুণ্ঠিতব্য এ আসরে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দেশ। আসরটি উপলক্ষে পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে ফিফা। ১১ জুন ম্যাক্সিতে শুরু হয়ে ১৯ জুলাই নিউ জার্সিতে শেষ হবে ২০২৬ বিশ্বকাপ।

রোববার (৫ ফেব্রুয়ারি) ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর উপস্থিতি ২০২৬ আসরের সূচি ও ভেন্যুর নাম ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

ইতিহাসের সবচেয়ে বড় এ আসরে প্রথম পর্বে ১২টি ভিন্ন গ্রুপে ভাগ হয়ে খেলবে ৪৮টি দল। তিন দেশের মোট ১৬টি ভেন্যুতে ২০২৬ বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

গ্রুপ পর্ব থেকে প্রথমবারের মতো নকআউট পর্বে উঠবে ৩২ দল। এরপর সেখান থেকে দ্বিতীয় নকআউট পর্বে যাবে ১৬ দল। সেখান থেকে ৮টি দল কোয়াটার ফাইনালে উঠবে এবং সেমফাইনালে উঠা চার থেকে শিরোপা জয়ের চূড়ান্ত লড়াইয়ে যাবে দুই দল।

দণ বাড়ায় এবার ম্যাাচের সংখ্যা বেড়েছে ৬৪টি। ফলে ২০২৬ বিশ্বকাপে মোট ম্যাচের সংখ্যা হবে ১০৪টি। ২০২৬ বিশ্ব আসরে ৩৯ দিনের লড়াই দেখে ফুটবল প্রেমিরা।

এদিকে, ২০২৫ সালের শেষে টুর্নামেন্টের ড্র অনুষ্ঠানের আশা করা হচ্ছে।

টুর্নামেন্ট আয়োজনের ১৬টি স্বাগতিক শহরগুলো হলো : আটালান্টা, বোস্টন, ডালাস, গুয়াডালায়ানা, হাউসস্টোন, কানসাস সিটি, লস এ্যাঞ্জেলেস, মেক্সিকো সিটি, মিয়ামি, মন্টিয়ারি, নিউ ইয়র্ক নিউ জার্সি, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিসকো বে এরেনা, সিটেল, টরেন্টো ও ভ্যানকুভার।


শেয়ার করুন :