ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার সুপার ক্লাসিকো জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৬ এএম, ১৫ নভেম্বর ২০১৯
ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার সুপার ক্লাসিকো জয়

তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরেই আর্জেন্টিনাকে উপহার দিলেন দারুণ এক জয়। শুক্রবার (১৫ নভেম্বর) রাতে সৌদি আরবের কিং সৌদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে লিওনেল মেসির একমাত্র গোলে ব্রাজিলকে হারিয়ে সুপার ক্লাসিকো জিতেছে আকাশী-সাদা জার্সিধারীরা।

সর্বশেষ কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-ব্রাজিল। আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছিল স্বাগতিক ব্রাজিল। আর ফাইনালে পেরুকে হারিয়ে শিরোপা জিতেছিল তিতের শিষ্যরা। কোপা আমেরিকায় ব্রাজিলের কাছে হারের এর প্রতিশোধের ম্যাচে লিওনেল মেসির একমাত্র গোলে ব্রাজিলকে হারিয়ে দিল আর্জেন্টিনা।

নিষেধাজ্ঞা পাওয়ার পর এ ম্যাচেই আন্তর্জাতিক ফুটবলে ফিরেছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। বার্সার এ মহাতারকার ফেরার ম্যাচে ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে আর্জেন্টিনা। শেষ পর্যন্ত ১-০ গোলের ব্যবধানেই শেষ হয় ম্যাচ।

শুক্রবার রাতে সৌদি আরবের কিং সাদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দু’দল। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ১১টায়। ম্যাচ শুরুে ১তেম মিনিটেই জয় সূচক একমাত্র গোলটি করেন মেসি।

তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে মেসি আর্জেন্টিনা দলে ফিরলেও ব্রাজিলের দলে ছিলেন না চোটে পড়া নেইমার। ম্যাচের দশম মিনিটে পারেদেসের ফাউলে পেনাল্টি পায় ব্রাজিল। তবে, স্পটকিক থেকে স্কোর করতে ব্যর্থ হন ম্যানসিটির তারকা গ্যাব্রিয়েল জেসুস। তার নেওয়া শটটি পোস্টের বাইরে কানায় লেগে চলে যায়।

এরপর ১৩ মিনিটের মাথায় পেনাল্টি পেয়ে যায় আর্জেন্টিনা। মেসিকে অবৈধভাবে বাধা দেন সান্দ্রো। মেসি শট নিলেও তা থেকে গোল আদায় করে নিতে পারেননি। ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বল রুখে দেন। তবে নিজের নিয়ন্ত্রণে রাখতে পারেননি। পরে আলতো টোকায় দ্বিতীয় শটে আলিসনকে ফাঁকি দিয়ে গোল করেন মেসি।
sportsmail24
বিরতির পর জোড়া বদল আনেন তিতে। পাকুয়েতার বদলি হিসেবে নামেন কুতিনহো আর আর্থার মেলোর বদলি হিসেবে নামেন ফ্যাবিনহো। দ্বিতীয়ার্ধে দুদলই আক্রমণাত্মক ফুটবল খেলে। আক্রমণ পাল্টা আক্রমণে মাতিয়ে রাখে ব্রাজিল-আর্জেন্টিনা। তবে কাজে কাজ, কাঙ্ক্ষিত গোলের দেখা আর কোন দলই দেখা পায়নি। ফলে নির্ধারিত সময় শেষে ১-০ গোলের ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে মেসির আর্জেন্টিনা।

সর্বশেষ ৬ ম্যাচের একটিতেও হারেনি আর্জেন্টিনা। ৪টিতে জয় তুলে নিয়েছে, বাকি দুটিতে ড্র করেছে। কোপার পর চিলির বিপক্ষে ০-০ গোলে ড্র করা দলটি মেসিকে ছাড়া মেক্সিকোকে ৪-০ গোলে হারিয়েছে।

এছাড়া জার্মানির বিপক্ষে পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র করেছে। আর ইকুয়েডরকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে। মেসিকে ছাড়া খেলা ৪ ম্যাচে ১২ গোল করেছে আর্জেন্টিনা, হজম করেছে মাত্র তিনটি গোল। এবার মেসিকে নিয়ে নিজেদের গোলসংখ্যা বাড়িয়ে নিয়েছে স্কালোনির শিষ্যরা।

অন্যদিকে কোপা আমেরিকার শিরোপা জেতার পর থেকেই ব্রাজিলের দূর্গে কোনো জয়ের দেখা নেই। শেষ ৫ ম্যাচে জয়হীনই রইলো তিতের শিষ্যরা। যে পেরুকে হারিয়ে শিরোপা জিতেছিল সেই পেরুর বিপক্ষে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। তার আগে কলম্বিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্র করে সেলেসাওরা। সেনেগাল আর নাইজেরিয়ার বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা। আর আজ (শুক্রবার) হারলো আর্জেন্টিনার কাছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

হাজারতম ম্যাচে মন্টেনেগ্রোকে বিধ্বস্ত করে চূড়ান্ত পর্বে ইংল্যান্ড

হাজারতম ম্যাচে মন্টেনেগ্রোকে বিধ্বস্ত করে চূড়ান্ত পর্বে ইংল্যান্ড

ওমানের কাছে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

ওমানের কাছে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন লুকা মড্রিচ

গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন লুকা মড্রিচ

মিশরের হয়ে খেলা হচ্ছে না সালাহ’র

মিশরের হয়ে খেলা হচ্ছে না সালাহ’র