নারীদের ব্যালন ডি’অর জিতেছেন মেগান র‌্যাপিনো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৮ এএম, ০৩ ডিসেম্বর ২০১৯
নারীদের ব্যালন ডি’অর জিতেছেন মেগান র‌্যাপিনো

বয়স কাবু করতে পারেনি অদম্য লিওনেল মেসিকে। ৩২ বছর বয়সে রেকর্ড ষষ্ঠবারের মত জয় করে নিয়েছেন বর্ষসেরা ফুটবলারের খেতাব ব্যালন ডি’অর। আর নারী বিভাগে বর্ষসেরা খেতাব জিতেছেন মার্কিন তারকা মেগান র‌্যাপিনো।

ফ্রান্সের রাজধানীর চ্যাটেলেট থিয়েটারে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অবশ্য উপস্থিত হতে পারেননি র‌্যাপিনো। যেখানে গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দিয়ে শিরোপা এনে দিয়েছেন তিনি।

ফরাসি ফুটবল ম্যাগাজিনের এ উদ্যোগে সারা বিশ্বের একদল সাংবাদিকের সরাসরি ভোটে বর্ষসেরা পুরস্কারসহ অন্যান্য ক্যাটাগরিতে খেলোয়াড়রা নির্বাচিত হন। এবারের ভোটাভুটিতে তালিকার ১০ম অবস্থানে থাকা লিভারপুলের ডিফেন্ডার ভিরজিল ফন ডিক লাভ করেছেন দ্বিতীয় স্থান। আর তৃতীয় হয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

এদিকে এবার নিয়ে দ্বিতীয়বারের মত ৪৮ জন সাংবাদিকের ভোটে নারী ব্যালন ডি’অর খেতাবের প্রবর্তন ঘটেছে। যেখানে নরওয়ের আডা হেগারবার্গকে হটিয়ে খেতাব জয় করেছেন র‌্যাপিনো।

মহিলা বিশ্বকাপে মাঠে ও মাঠের বাইরে তারকা দ্যোতি ছড়িয়েছেন এ মার্কিন তরুণী। বিশ্বকাপে ছয় গোল করে তিনি গোল্ডেন বুট জয় করার পাশাপাশি টুর্নামেন্ট সেরা হিসেবে জিতে নিয়েছেন গোল্ডেন বলও। ফাইনালে হল্যান্ডের বিপক্ষে ২-০ গোলে জয় পাওয়া ম্যাচে প্রথম গোলটিও এসেছে তার কাছ থেকে।

৩৪ বছর বয়সী এ আইকন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচানা করে গণমাধ্যমের শিরোনাম হয়েছিলেন। অবশ্য তার নেতৃত্বেই যুক্তরাষ্ট্রে পুরুষ দলের সমান বেতন প্রাপ্তি নিশ্চিত করেছে নারী ফুটবল দলও।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত না থাকলেও ধারণ করা ভিডিওতে র‌্যাপিনো বলেন, ‘এটি ছিল অবিশ্বাস্য একটি বছর। আমি আমার দলীয় সতীর্থ, কোচ ও মার্কিন সকার ফেডারেশনকে ধন্যবাদ জানাতে চাই। যারা আকুণ্ঠ সমর্থন দিয়ে আমাকে এখানে পৌঁছে দিয়েছে।’


শেয়ার করুন :


আরও পড়ুন

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে মেসির রেকর্ড

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে মেসির রেকর্ড

প্রথম ম্যাচেই হেরে গেল বাংলাদেশ

প্রথম ম্যাচেই হেরে গেল বাংলাদেশ

ইউরোর এক মিলিয়ন টিকিট বিক্রি করবে উয়েফা

ইউরোর এক মিলিয়ন টিকিট বিক্রি করবে উয়েফা

সিটিতেই থাকতে চান গার্দিওলা

সিটিতেই থাকতে চান গার্দিওলা