ম্যারাডোনার মৃত্যুতে আর্জেন্টিনায় তিনদিনের রাষ্ট্রীয় শোক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৮ এএম, ২৭ নভেম্বর ২০২০
ম্যারাডোনার মৃত্যুতে আর্জেন্টিনায় তিনদিনের রাষ্ট্রীয় শোক

কিংবদন্তি ফুটবলার দিয়াগো ম্যারাডোনাকে হারিয়ে শোকে ভাসছে আর্জেন্টিনা। দেশের ফুটবল কিংবদন্তির মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে আর্জেন্টিনা সরকার।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবের্তো ফেরনান্দেসের এক শোকবার্তায় বলেছেন, ‘তিনি শুধু আমাদের আনন্দই দিয়েছেন। আমরা তার কাছে ঋণী। রাজ্যের সব দুয়ার দিয়াগোর জন্য খোলা।’

আর্জেন্টিনার ভাইস-প্রেসিডেন্ট ক্রিস্তিনা ফের্নান্দেসের সঙ্গে দারুণ সম্পর্ক ছিল ম্যারাডোনার। ক্রিস্তিনার শোকবার্তায় ওঠে এসেছে প্রিয়কে হারানোর বেদনা। বলেন, ‘ভীষণ বেদনার…ভীষণ। একজন গ্রেট চলে গেল। বিদায় দিয়াগো, আমরা তোমাকে খুব ভালোবাসি।’

কিংবদন্তি ফুটবলার ও আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী ডিয়েগো ম্যারাডোনা বুধবার (২৫ নভেম্বর) মারা গেছেন। দুই সপ্তাহ আগে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরলেও হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।

১৯৮৬ সালের ফিফা বিশ্বকাপে একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দেন ম্যারাডোনা। ১৯৯০ বিশ্বকাপেও আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন তিনি। তবে সেবার জার্মানির কাছে হেরে শিরোপা হাতছাড়া হয়। এছাড়া ইউরোপিয়ান ফুটবল ইতালিয়ান ক্লাব নাপোলির অবিসংবাদিত কিংবদন্তি ছিলেন ম্যারাডোনা।

আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স থেকে ক্যারিয়ার শুরু করেছিলেন ম্যারাডোনা। এরপর ইতালিয়ান ক্লাব ন্যাপোলি ছিল তার সোনালি যুগের ক্লাব। খেলেছেন বার্সেলোনার জার্সিতেও। তবে ১৯৮৬ বিশ্বকাপে একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পর থেকেই ফুটবল বিশ্বে অবিসংবাধিত কিংবদন্তিতে পরিণত হন তিনি।

কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে যে দুটি গোল করেছিলেন, সে দুটিই ইতিহাসের পাতায় ঠাঁই করে নিয়েছে। প্রথমটি করেছিলেন ‘হাত’ দিয়ে। যে কারণে এটাকে বলা হয় ‘দ্য হ্যান্ড অব গড’। অন্যটি করেছিলেন মাঝ মাঠ থেকে এককভাবে টেনে নিয়ে গিয়ে। সেই গোলটারই নাম হয়ে যায় ‘গোল অব দ্য সেঞ্চুরি’।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা মারা গেছেন

কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা মারা গেছেন

‘শত্রুর’ ক্লাবে খেলছেন ম্যারাডোনার নাতি

‘শত্রুর’ ক্লাবে খেলছেন ম্যারাডোনার নাতি

সাবেক প্রেমিকা নিয়ে ম্যারাডোনার বেফাঁস মন্তব্য

সাবেক প্রেমিকা নিয়ে ম্যারাডোনার বেফাঁস মন্তব্য

মেসিকে নিয়ে ভিন্ন মন্তব্য ম্যারাডোনার

মেসিকে নিয়ে ভিন্ন মন্তব্য ম্যারাডোনার