কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা মারা গেছেন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৯ পিএম, ২৬ নভেম্বর ২০২০
কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা মারা গেছেন

কিংবদন্তি ফুটবলার ও আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী ডিয়েগো ম্যারাডোনা (৬০) মারা গেলেন। দুই সপ্তাহ আগে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরলেও বুধবার (২৫ নভেম্বর) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

মস্তিস্কে রক্তক্ষরণের কারণে সম্প্রতি ম্যারাডোনার অস্ত্রোপচার করা হয়। সফল অস্ত্রোপচার হলেও পর্যবেক্ষণের জন্য তাকে বেশ কিছুদিন হাসপাতালেই রেখে দেওয়া হয়। সুস্থ হওয়ায় সবশেষ দুই সপ্তহ আগে তাকে বাড়িতে নেওয়া হয়। এর আগে গত ৩০ অক্টোবর ৬০তম জন্মদিন পালনের পর অসুস্থ হয়ে পড়েছিলেন এ ফুটবল কিংবদন্তি।

যুক্তরাজ্যের সময় বুধবার দুপুরে (বাংলাদেশ সময় রাত) হৃদরোগে আক্রান্ত হয়ে যান ১৯৮৬ সালের আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী ডিয়েগো ম্যারাডোনা। দুঃখজনক সংবাদটি ম্যারাডোনার আইনজীবী আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে নিশ্চিত করেছেন।

ম্যারাডোনার আইনজীবীর বরাত দিয়ে আর্জেন্টাইন নিউজ আউটলেট ক্লারিন সবার আগে এ সংবাদ প্রকাশ করে। মুহূর্তের মাঝে বিশ্ব গণমাধ্যমে ছড়িয়ে পড়ে ম্যারাডোনার চির বিদায়ের সংবাদ।

ম্যারাডোনার আইনজীবীর বরাত দিয়ে ডেইলি মেইলের এক সংবাদে জানানো হয়, ডিয়েগো ম্যারাডোনা দীর্ঘ দিন ধরে কার্ডিয়াক অ্যারেস্টে ভুগছিলেন। সম্প্রতি মস্তিষ্কে জটিল অস্ত্রোপচারের পর ভালো দিকে ছিলেন তিনি। তবে বুধবার বুয়েনস আইরেসে নিজ বাড়িতে হঠাৎই হার্ট অ্যাটাক হয় ম্যারাডোনার।

১৯৮৬ সালের ফিফা বিশ্বকাপে একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দেন ম্যারাডোনা। ১৯৯০ বিশ্বকাপেও আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন তিনি। তবে সেবার জার্মানির কাছে হেরে শিরোপা হাতছাড়া হয়। এছাড়া ইউরোপিয়ান ফুটবল ইতালিয়ান ক্লাব নাপোলির অবিসংবাদিত কিংবদন্তি ছিলেন ম্যারাডোনা।

আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স থেকে ক্যারিয়ার শুরু করেছিলেন ম্যারাডোনা। এরপর ইতালিয়ান ক্লাব ন্যাপোলি ছিল তার সোনালি যুগের ক্লাব। খেলেছেন বার্সেলোনার জার্সিতেও। তবে ১৯৮৬ বিশ্বকাপে একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পর থেকেই ফুটবল বিশ্বে অবিসংবাধিত কিংবদন্তিতে পরিণত হন তিনি।

কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে যে দুটি গোল করেছিলেন, সে দুটিই ইতিহাসের পাতায় ঠাঁই করে নিয়েছে। প্রথমটি করেছিলেন ‘হাত’ দিয়ে। যে কারণে এটাকে বলা হয় ‘দ্য হ্যান্ড অব গড’। অন্যটি করেছিলেন মাঝ মাঠ থেকে এককভাবে টেনে নিয়ে গিয়ে। সেই গোলটারই নাম হয়ে যায় ‘গোল অব দ্য সেঞ্চুরি’।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

‘শত্রুর’ ক্লাবে খেলছেন ম্যারাডোনার নাতি

‘শত্রুর’ ক্লাবে খেলছেন ম্যারাডোনার নাতি

সাবেক প্রেমিকা নিয়ে ম্যারাডোনার বেফাঁস মন্তব্য

সাবেক প্রেমিকা নিয়ে ম্যারাডোনার বেফাঁস মন্তব্য

মেসিকে নিয়ে ভিন্ন মন্তব্য ম্যারাডোনার

মেসিকে নিয়ে ভিন্ন মন্তব্য ম্যারাডোনার

১৪ বছর কোকেনে আসক্ত ছিলেন ম্যারাডোনা

১৪ বছর কোকেনে আসক্ত ছিলেন ম্যারাডোনা