বিকেএসপিতে বঙ্গবন্ধু কর্নার ও ল্যাঙ্গুয়েজ ল্যাব উদ্বোধন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৫ এএম, ০৫ সেপ্টেম্বর ২০২১
বিকেএসপিতে বঙ্গবন্ধু কর্নার ও ল্যাঙ্গুয়েজ ল্যাব উদ্বোধন

সাভারের জিরানীতে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) উদ্বোধন করা হলো বঙ্গবন্ধু কর্নার ও ল্যাঙ্গুয়েজ ল্যাব। শনিবার (৪ সেপ্টেম্বর) যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল উপস্থিত থেকে বঙ্গবন্ধু কর্নার ও ল্যাঙ্গুয়েজ ল্যাবের উদ্বোধন করেন।

বঙ্গবন্ধু কর্নার উদ্বোধনকালে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু তাঁর সমগ্র রাজনৈতিক জীবনে সীমাহীন নির্যাতন, নিপীড়ন ও অত্যাচারের শিকার হয়েছেন। তিনি ছিলেন ক্ষণজন্মা মহাপুরুষ, তাঁর নীতি ও আদর্শ প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠিত হলো এ অনন্য বাতিঘর।

তিনি বলেন, জাতির পিতা খেলাধুলা ভালবাসতেন তাঁর আদর্শে বিকেএসপি’র প্রশিক্ষণার্থীরা অনুপ্রাণিত হবে, বিশ্ব মাঝে নব নব বিজয় কেতন উড়বে। বঙ্গবন্ধু কর্নারের ছবি তথ্য, মুক্তিযুদ্ধের দলিল ইত্যাদির সাহায্যে তাঁর বীরত্বপূর্ণ সংগ্রাম, ত্যাগ তিতিক্ষা চেতনা ও দর্শনের সাথে নতুন প্রজন্ম পরিচিত চমৎকার হওয়ার সুযোগ পাবে। তাদের হৃদয়পটে বঙ্গবন্ধুর চেতনা প্রস্ফুটিত হবে।

১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্রীড়া প্রতিষ্ঠান হিসেবে বিআইএস (বাংলাদেশ ইনস্টিটিউট অব স্পোর্টস) প্রতিষ্ঠা করেন, যা পরবর্তীতে বিকেএসপি হিসেবে প্রতিষ্ঠিত হয়।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, জাতীয় ও আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনের খেলোয়াড়বৃন্দ পরিদর্শনে এলে এই বঙ্গবন্ধু কর্নার থেকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবে। বিকেএসপির সার্বিক উন্নয়নে বঙ্গবন্ধুক কর্নার একটি অনন্য মাইলফলক।

তিনি আরও বলেন, প্রশিক্ষণার্থীদের আধুনিক ভাষা জ্ঞানে দক্ষতাসহ সামগ্রিক দক্ষতা বিকাশে ল্যাংগুয়েজ ল্যাব বিকেএসপির তথা দেশের ভাবমূর্তি বিকাশে অসামান্য অবদান রাখবে। এছাড়া ল্যাঙ্গুয়েজ ল্যাব স্থাপনের মধ্যে দিয়ে বিশ্বের সকল ভাষার প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি আমাদের মাতৃভাষা বাংলা রক্ষার্থে যে সকল তরুণ তাদের বুকের তাজা রক্ত দিয়েছিলেন তাদের সেই সীমাহীন ত্যাগের প্রতিও বিনম্র শ্রদ্ধা জানানো হয়েছে।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল রাশীদুল হাসান ছাড়াও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিকেএসপির কর্মকর্তাবৃন্দ এবং প্রশিক্ষক ও প্রশিক্ষনার্থীরা উপস্থিত ছিলেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিকেএসপির ব্যাটিং কোচ হলেন তাতেন্দা তাইবু

বিকেএসপির ব্যাটিং কোচ হলেন তাতেন্দা তাইবু

বিসিবির ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৯শ’ কোটি টাকা

বিসিবির ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৯শ’ কোটি টাকা

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়াকে পিছনে ফেললো বাংলাদেশ

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে অস্ট্রেলিয়াকে পিছনে ফেললো বাংলাদেশ

আফগান ক্রিকেটে ভারতীয় আধিপত্য কমাবে তালেবানরা : শহীদ আফ্রিদি

আফগান ক্রিকেটে ভারতীয় আধিপত্য কমাবে তালেবানরা : শহীদ আফ্রিদি