আরচারির পাশে থাকবে সিটি গ্রুপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ১০ নভেম্বর ২০১৯
আরচারির পাশে থাকবে সিটি গ্রুপ

যেকোন খেলার জন্যই সবচেয়ে বেশি প্রয়োজন স্পন্সর বা অর্থ। তবে অর্থও সব সময় একটি খেলাকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দিতে পারে না। যদি না থাকে জবাব দিহিতা, স্বচ্ছতা। এ ক্ষেত্রে বাংলাদেশ আরচারি ফেডারেশন ব্যতিক্রম।

হাটি-হাটি পা-পা করে বাংলাদেশ আরচারি ফেডারেশন আজ দেশের ক্রীড়াঙ্গণকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। যার মূলে রয়েছে জবাব দিহিতা ও স্বচ্ছতা। ‘গো ফর গোল্ড’ স্লোগান নিয়ে ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশ আরচারি ফেডারেশনের উন্নয়ন অংশীদার হিসেবে পাঁচ বছরের জন্য যুক্ত হয়েছিল সিটি গ্রুপ। তারই ধারাবাহিকতায় ফেডারেশনে নিযুক্ত হন জার্মান মার্টিন ফ্রেডিক্স।

প্রায় প্রতি আসরে এসেছে সাফল্য। চলতি বছর সেপ্টেম্বরে ফিলিপাইনে এশিয়া কাপ ওয়াল্ড র‌্যাংকিং টুর্নামেন্ট পর্যন্ত বিভিন্ন আসর থেকে আসে ১৫টি স্বর্ণ, ১৮টি সিলভার ও ১০টি ব্রোঞ্জ পদক। নেদারল্যান্ডসে ওয়াল্ড আরচারি চ্যাম্পিয়নশীপে ব্রোঞ্জ জিতে রোমান সানা ২০২০ টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছেন। এরই ধারাবাহিকতায় তৃতীয় বছরের জন্য আরচারির জন্য ২ কোটি ৪১ লাখ টাকার বাজেট বরাদ্দ করেছে পৃষ্টপোষক প্রতিষ্ঠান।

কোন কোন খাতে এ অর্থ খরচ হবে তারও রুপরেখা তুলে ধরা হয়েছে প্রতিষ্ঠানের পক্ষ থেকে। সব কিছু বিশ্লেষণ করে দেখা গেছে, স্পন্সর প্রতিষ্ঠান দেশের আরচারির উন্নয়নের জন্য সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ করেছে। যার মধ্যে অন্যতম ছিল খেলোয়াড়দের জীবন যাত্রার মানোন্নয়নও। এ স্বল্প সময়ে এ সাফল্যের মূলে ছিল পরিকল্পনা মত ও স্বচ্ছতার সঙ্গে পাওয়া অর্থ খরচ করা।

আরচারির জন্য তৃতীয় বছরের বাজেট বরাদ্দের ঘোষণা দিতে অলিম্পিক অ্যাসোসিয়েশেন এক সংবাদ সম্মেলন করেন ‘তীর’-এর মূল প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ। সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন সিটি গ্রুপের নির্বাহী পরিচালক জাফরউদ্দিন সিদ্দিকী।

আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবউদ্দিন চপল বলেন, আমারা পৃষ্ঠপোষকদের কাছ থেকে চ্যারেঞ্জ নিয়েছিলাম, অনেকটা পথ পাড়ি দিয়েছি। এবার মূল লক্ষ্য অনেকটা কাছাকাছি। জাতীয় দলের সব খেলোয়াড়ই এখন থেকে সিটি গ্রুপের অ্যাম্বসেডসর। বাংলাদেশের আরচ্যারির প্রসার এখন অনেক দেশের কাছেই অনুকরণীয়।

সংবাদ সম্মেলনে কোচ মার্টিন জানান, আন্তর্জাতিক সাফল্য থাকলেও এখন পর্যন্ত এসএ গেমসে স্বর্ণ নেই। আগামী মাসে নেপালে ১৩তম দক্ষিণ এশীয় আসরে অন্তত দুটি স্বর্ণের প্রত্যাশা ফেডরেশনের। কোচের সঙ্গে একই সুরে সাধারণ সম্পাদকও জানান, পদক আরও বাড়তে পারে।


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতে স্বর্ণ পদক জিতলেন মাহফুজ

ভারতে স্বর্ণ পদক জিতলেন মাহফুজ

স্বর্ণ নিয়ে দেশে ফিরছেন রোমান সানারা

স্বর্ণ নিয়ে দেশে ফিরছেন রোমান সানারা

সোনার ছেলে রোমান সানার আবারও স্বর্ণ জয়

সোনার ছেলে রোমান সানার আবারও স্বর্ণ জয়

ইতিহাস গড়ে অলিম্পিকে রোমান সানা

ইতিহাস গড়ে অলিম্পিকে রোমান সানা