টোকিও অলিম্পিক থেকে নিজেদের সরিয়ে নিল কানাডা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৮ এএম, ২৩ মার্চ ২০২০
টোকিও অলিম্পিক থেকে নিজেদের সরিয়ে নিল কানাডা

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে থমকে আছে পুরো বিশ্ব, থেমে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গনও। তাতেও যখন টোকিও অলিম্পিক স্থগিত করা হচ্ছে না তখন টোকিও অলিম্পিক ২০২০ থেকে নিজেদের সরিয়ে নিলো কানাডা। এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন কানাডিয়ান অলিম্পিক কমিটি ও কানাডিয়ান প্যারালিম্পিক কমিটি।

ইতোমধ্যেই করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসের কবলে পড়ে এখন পর্যন্ত ১৪ হাজার ৬৪১ জন মারা গেছে। এছাড়া করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩৬ হাজার জন। এমতাবস্থায় অ্যাথলেটদের জীবনের ঝুঁকি নিতে চায় না কানাডা। তাই তো এবারের টোকিও অলিম্পিকে তাদের অ্যাথলেট না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। তাদের এমন সিদ্ধান্তে সমর্থন জানিয়েছে ক্রীড়াবিদ কমিশন, জাতীয় ক্রীড়া সংস্থা ও কানাডা সরকার। এছাড়া গেমসটি ১ বছর পিছিয়ে দেয়ার আহ্বানও জানিয়েছে কানাডা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আমাদের অ্যাথলেট এবং বিশ্বের সকল সম্প্রদায়ের স্বাস্থ্য এবং সুরক্ষার চেয়ে গুরুত্বপূর্ণ কিছুই নয়। এটি কেবল অ্যাথলেট স্বাস্থ্যের জন্য নয়- এটি জনস্বাস্থ্যের সাথেও জড়িত। করোনভাইরাসে ঝুঁকি অ্যাথলেট, তাদের পরিবার এবং কানাডিয়ান সম্প্রদায়ের জন্য একটি অনিরাপদ পরিবেশ তৈরি করেছে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৭০ জন ও মারা গেছেন ২০ জন।

এদিকে অস্ট্রেলিয়ান অলিম্পিক কমিটিও রোববার (২২ মার্চ) জানায়, অস্ট্রেলিয়ান অ্যাথলেটদের ২০২১ সালের গ্রীষ্মকালীন গেমসের জন্য প্রস্তুতি নেওয়া উচিত।

কানাডার সিদ্ধান্ত আসার কয়েক ঘণ্টা পর আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নির্বাহী বোর্ড জানিয়েছে তারা গেমস স্থগিতের বিষয়ে বিবেচনা করছে তবে বাতিল নয়। তাদের মতে, গেমস বাতিল হলে ১১ হাজার অ্যাথলেটের অলিম্পিক স্বপ্ন ধূলিস্মাৎ হয়ে যাবে। সময়সূচি অনুযায়ী আগামীকাল ২৪ মার্চ শুরু হওয়ার কথা ২০২০ টোকিও গেমস। তবে এই তারিখ পরিবর্তন করা হতে পারে।


শেয়ার করুন :


আরও পড়ুন

পিছিয়ে যাচ্ছে টোকিও অলিম্পিক

পিছিয়ে যাচ্ছে টোকিও অলিম্পিক

নিয়ম ভেঙে রাষ্ট্রপতির ভবনে মেরি কম

নিয়ম ভেঙে রাষ্ট্রপতির ভবনে মেরি কম

করোনা মোকাবেলায় এগিয়ে এলো আফ্রিদি ফাউন্ডেশন

করোনা মোকাবেলায় এগিয়ে এলো আফ্রিদি ফাউন্ডেশন

আতঙ্কিত না হওয়ার পরামর্শ ক্রীড়া প্রতিমন্ত্রীর

আতঙ্কিত না হওয়ার পরামর্শ ক্রীড়া প্রতিমন্ত্রীর