৩শ’ বছরের পুরোনো আর্চারি প্রতিযোগিতা বাতিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪২ পিএম, ১১ মে ২০২০
৩শ’ বছরের পুরোনো আর্চারি প্রতিযোগিতা বাতিল

করোনা মহামারিতে বাতিল হয়ে গেল বিশ্বের সবচেয়ে পুরনো আন্তর্জাতিক আর্চারি প্রতিযোগিতা। প্রায় ৩০০ বছর ধরে এ আন্তর্জাতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে আসছে।

চলতি মাসের ১৬ তারিখ (১৬ মে) থেকে ইংল্যান্ডের হ্যারোগেট রাগবি ইউনিয়ন ক্লাবে ‘দ্য এনশিয়েন্ট স্করটন সিলভার অ্যারো’ নামে খ্যাত আন্তর্জাতিক আর্চারির এ ঐতিহ্যবাহী প্রতিযোগিতা শুরু হওয়ার কথা ছিল। তবে করোনাভাইরাসের কারণে তা বাতিল ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে ২০২১ সালে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলেও নিশ্চিত করা হয়েছে।

আয়োজক সূত্র জানিয়েছে, ‘এ ধরনের সিদ্ধান্ত নেওয়াটা মোটেই সহজ ছিল না। তবে পরিস্থিতি আমাদের বাধ্য করেছে। বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়েই বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানে অংশগ্রহণকারী আর্চারদের স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টিকে সর্বাগ্রে গুরুত্ব দেওয়া হয়েছে।’

‘সোসাইটি অব আর্চারস’ আর্চারি খেলাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এ প্রতিযোগিতার উদ্ভাবন করেছিলেন। প্রতিযোগিতার বিজয়ীকে পুরস্কার হিসেবে সিলভার অ্যারো প্রদান করা হয়। মূল অ্যারোটি বর্তমানে লিডসের রয়্যাল আরমোরিসে রাখা আছে। বর্তমানে বিজয়ীদের এর রেপ্লিকা প্রদান করা হয়।

প্রতিযোগিতার বিজয়ী সোসাইটির অধিনায়ক মনোনীত হন এবং পরবর্তী আয়োজনের ভেন্যু নির্ধারণ করেন। ২০১৯ সালের বিজয়ী গর্ডন মার্শাল এ বছর ভেন্যু হিসেবে হ্যারোগেটকে বেছে নিয়েছিলেন। তবে আগামী বছর যে এই ভেন্যুই থাকবে সে বিষয়ে আনুষ্ঠানিক কোন ঘোষণা আসেনি।

২১ বছরের বেশি বয়সী আর্চাররা এখানে খেলার সুযোগ পেয়ে থাকেন। এখানে কোন ধরনের কম্পাইন্ড বো ব্যবহারের অনুমতি দেওয়া হয় না।

এর আগে সর্বশেষ ১৯৩৯-৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন এ প্রতিযোগিতা একবার বাতিল করা হয়েছিল। এর আগে প্রথমবারের মতো ‘এনশিয়েন্ট সিলভার অ্যারো’ ১৬৭৩ সালে উত্তর ইয়র্কশায়ারের গ্রাম স্করটনে অনুষ্ঠিত হয়।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্ব আরচ্যারির বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোমান সানা

বিশ্ব আরচ্যারির বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোমান সানা

বাংলাদেশি আরচ্যারদের হতাশার একটি দিন

বাংলাদেশি আরচ্যারদের হতাশার একটি দিন

বর্ষসেরা ক্রীড়াবিদ রোমান সানা

বর্ষসেরা ক্রীড়াবিদ রোমান সানা

এসএ গেমসে বাংলাদেশের প্রত্যাশার চেয়েও বেশি সফলতা

এসএ গেমসে বাংলাদেশের প্রত্যাশার চেয়েও বেশি সফলতা