থিমের কাছে রেকর্ড ষষ্ঠ শিরোপা হারালেন ফেদেরার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫০ এএম, ১৯ মার্চ ২০১৯
থিমের কাছে রেকর্ড ষষ্ঠ শিরোপা হারালেন ফেদেরার

অস্ট্রিয়ান ডোমিনিক থিমের কাছে পরাজিত হয়ে ইন্ডিয়ান ওয়েলসের রেকর্ড ষষ্ঠ শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ হয়েছে রজার ফেদেরার। দুই ঘণ্টা দুই মিনিটের ফাইনালে সুইস সেনসেশন বিশ্বের অষ্টম র‌্যাঙ্কধারী থিমের কাছে ৩-৬, ৬-৩, ৭-৫ গেমে পরাজয় বরণ করতে বাধ্য হয়েছেন।

২৫ বছর বয়সী থিমের ক্যারিয়ারের এটাই প্রথম এটিপি মাস্টার্স ১০০০ শিরোপা জয়। এর আগে মাদ্রিদে দুইবার মাস্টার্স ফাইনালে ব্যর্থ হয়েছেন থিম।

ক্যারিয়ারের পাঁচবার ফেদেরারের সাথে মোকাকেলায় এই নিয়ে তৃতীয়বার জয়ী হলেন থিম। তবে হার্ড কোর্টে সুইস তারকার বিপক্ষে এটাই তার প্রথম জয়।

থিম বলেছেন, ‘গত ১০দিনে যা ঘটেছে তা পুরোটাই স্বপ্নের মত। সব ক্যাটাগরিতে অনেক বাজে ফর্মে থেকে আমি কোর্টে নেমেছিলাম। কিন্তু এখন আমি ইন্ডিয়ান ওয়েলসের চ্যাম্পিয়ন। এটা সত্যিই অবাস্তব ঘটনা।’

১৯৯৭ সালে থমাস মুস্টারের পর এই প্রথম কোন অস্ট্রিয়ান হিসেবে মাস্টার্স ১০০০’র শিরোপা জিতলেন থিম। শেষ সেটের ১১তম ম্যাচে গুরুত্বপূর্ণ ব্রেক পয়েন্ট তুলে নেন থিম। ফেদেরারের ড্রপ শট থেকে দুটি দারুন পয়েন্ট তুলে নিয়ে জয় নিশ্চিত করেন থিম।

ম্যাচ শেষে ফেদেরার বলেন, ‘চাপের মধ্যে সে বেশ শান্ত ছিল। অনেকটা সময় নিয়ে সে ফোরহ্যান্ডগুলো খেলেছে।’

এই নিয়ে টানা দুই বছর ফেদেরার ইন্ডিয়ান ওয়েলসের ফাইনালে পরাজিত হলেন। ২০১৮ সালে ফেদেরার ফাইনালে আর্জেন্টাইন হুয়ান মার্টিন ডেল পোত্রোর কাছে পরাজিত হয়ে হতাশ হয়েছিলেন। দুবাইয়ে গত মাসে ক্যারিয়ারের শততম শিরোপা জয়ের পর এবার ইন্ডিয়ান ওয়েলসেও নোভাক জকোভিচকে টপকে রেকর্ড ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে কোর্টে নেমেছিলেন ফেদেরার।

অন্যদিকে থিম ক্যারিয়ারের ১২তম শিরোপা জয় করলেন। শিরোপা হাতে নিয়ে থিম ফেদেরারকে উদ্দেশ্য করে বলেছেন, ‘ফেদেরারকে অভিনন্দন জানানোর কোন অধিকার আমার নেই। আমার চেয়ে তিনি ৮৮টি বেশি শিরোপা জিতেছেন । ফেদেরার, নাদাল কিংবা জকোভিচের বিপক্ষে খেলাটা সবসময়ই কঠিন।’

কারণ ‍হিসেবে তিনি বলেন, ‘এখানে শুধুমাত্র একজন প্রতিপক্ষ হিসেবে তাদের দেখার কোন সুযোগ নেই। যতগুলো শিরোপা তাদের ঝুলিতে আছে সেগুলোও অনেক সময় প্রতিপক্ষ হিসেবে সামনে দাঁড়িয়ে যায়।’


শেয়ার করুন :


আরও পড়ুন

ফেদেরার শিরোপা জয়ের সেঞ্চুরি

ফেদেরার শিরোপা জয়ের সেঞ্চুরি

হলো না নাদাল-ফেদেরারের যুদ্ধ

হলো না নাদাল-ফেদেরারের যুদ্ধ

চ্যাম্পিয়ন হয়েই কোচের সাথে বেইমানি?

চ্যাম্পিয়ন হয়েই কোচের সাথে বেইমানি?

বিয়ের খবর প্রকাশ হওয়ায় ক্ষুব্ধ নাদাল

বিয়ের খবর প্রকাশ হওয়ায় ক্ষুব্ধ নাদাল