জয়ে ফিরলো মাশরাফির রংপুর

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৩০ এএম, ২১ নভেম্বর ২০১৭
জয়ে ফিরলো মাশরাফির রংপুর

বিপিএলে টানা তিন ম্যাচ হারের পর দ্বিতীয় জয়ের মুখ দেখল রংপুর রাইডার্স। সোমবার টুর্নামেন্টের ২২তম ও দিনের দ্বিতীয় ম্যাচে সিলেট সিক্সার্সকে ৭ রানে হারিয়েছে মাশরাফির রংপুর। ফলে ৫ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে উঠলো রংপুর। অন্যদিকে ৮ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে থাকল সিলেট।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেন সিলেটের অধিনায়ক নাসির হোসেন। প্রথম ব্যাট হাতে নামার সুযোগটা ভালোভাবে কাজে লাগান টি-টোয়েন্টি ক্রিকেটের ভয়ংকর দুই ব্যাটসম্যান ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম।

চলমান বিপিএলে নিজেদের প্রথম ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হলেও আজ ২২ গজে সিলেটের বোলারদের বিপক্ষে ঝড় তুলেন গেইল-ম্যাককালাম। উদ্বোধণী জুটিতে ৫২ বলে ৮০ রান যোগ করেন গেইল-ম্যাককালাম।

নাসিরের পরিকল্পিত বোলিংয়ের সামনে শুরু থেকে গেইল নিজেকে মেলে ধরতে না পারলেও নিজের মুখোমুখি হওয়া প্রথম ১২ বল থেকে ১৮ রান তুলে নেন ম্যাককালাম। এ সময় গেইলর রান ছিল মাত্র ১৩ বলে ১। নিজের ১৪তম বলে ছক্কা হাকিয়ে তেতে উঠেন গেইল। এরপর ৫টি ছক্কা হাকিয়েছেন তিনি। ২১ বলে ৩টি করে চার-ছক্কায় ৩৩ রান করে ম্যাককালাম ফিরে গেলেও ৩৮ বলে হাফ-সেঞ্চুরি তুলে নেন গেইল। অর্ধশতক পূর্ণ হওয়ার পরের ডেলিভারিতেই থেমে যান গেইল। তার ইনিংসে ২টি চারও ছিল।

১০ দশমিক ৪ ওভারে ৮৮ রানে গেইল আউট হবার পর রংপুরের রানের গতি থমকে যায়। তারপরও শেষ পর্যন্ত ইংল্যান্ডের রবি বোপারার ১২ বলে ২৮, মোহাম্মদ মিথুনের ২১ বলে ২৫ ও শ্রীলঙ্কার থিসারা পেরেরা ১২ বলে ১৫ রানের সুবাদে ১৬৯ রানের সংগ্রহ পায় রংপুর। সিলেটের আবুল হাসান ২টি উইকেট নেন।

১৭০ রানের জয়ের লক্ষ্যটা শুরুতে কঠিন হয়ে গিয়েছিল সিলেটের। কারণ ৪ ওভারে ২৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে তারা। ৮ রান করা শ্রীলঙ্কার দানুষ্কা গুনাথিলাকাকে সোহাগ গাজী, ২ রান করা পাকিস্তানের বাবর আজমকে মাশরাফি বিন মর্তুজা ও ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচারকে ১২ রানে থামিয়ে দেন রুবেল হোসেন।

দ্রুতই ৩ উইকেট হারানোর পর পরিস্থিতি বুঝে খেলার চেষ্টা করেন সিলেটের অধিনায়ক নাসির হোসেন ও সাব্বির রহমান। ঠান্ডা মাথায় ঝুঁকি না নিয়ে স্কোর বোর্ডে রান জড়ো করছিলেন তারা। রান তোলায় পারদর্শীতা দেখিয়েছেন সাব্বির। আপার কাট-প্যাডেল সুইপে বাউন্ডারি-ওভার বাউন্ডারি তুলে নেন সাব্বির। এতে লাইন-লেন্হহীন হয়ে পড়েন রংপুরের বোলাররা। পাশাপাশি কুয়াশায় বল ভিজে যাওয়ায় ঠিকমত গ্রিপ করতে না পারার সমস্যাতেও ভুগেছে রংপুরের বোলাররা। এই সুযোগে বেশ সহজে রান তুলে ভালোভাবেই ম্যাচের লাগাম নিয়ে নেয় সিলেট।

সাব্বিরের হাফ-সেঞ্চুরির সাথে নাসিরের বুদ্ধীদিপ্ত ইনিংসে ১৬ ওভার শেষে ৩ উইকেটে ১৩৫ রানে পৌঁছে সিলেট। তাই শেষ ২৪ বলে ৩৫ রান দরকার পড়ে সিলেটের। তবে ম্যাচের ১৭তম ওভারে মাত্র ২ রান দিয়ে রংপুরকে খেলায় ফেরান মাশরাফি। পুরো ম্যাচে তার বোলিং ফিগার ৪ ওভার ১৮ রান ১ উইকেট।

অধিনায়কের ঐ ওভারে উজ্জীবিত হয়ে উঠে রংপুরের বোলাররা। তাই পরের ওভারেই সাব্বির-নাসিরের জুটিতে ভাঙ্গন ধরান শ্রীলঙ্কার পেরেরা। ৭টি চার ও ২টি ছক্কায় ৪৯ বলে ৭০ রান করেন সাব্বির। চতুর্থ উইকেটে নাসিরের সাথে ৮২ বলে ১১৭ রান যোগ করেন সাব্বির।

নাসির-সাব্বিরের দুর্দান্ত জুটির পরও জয় বঞ্চিত হয় সিলেট। কারণ মাশরাফির করা শেষ ওভারের পর থেকেই বদলে যায় রংপুরের ভাগ্য। শেষ তিন ওভারে পেরেরা-রুবেল ২৫ রান দিয়ে সিলেটকে ৪ উইকেটে ১৬২ রানের মধ্যে আটকে রাখেন। ১টি করে চার ও ছক্কায় ৪৩ বলে ৫০ রানে অপরাজিত থাকেন নাসির। ম্যাচের সেরা হয়েছেন রংপুরের গেইল।

সংক্ষিপ্ত স্কোর :
রংপুর রাইডার্স : ১৬৯/৭, ২০ ওভার (গেইল ৫০, ম্যাককালাম ৩৩, আবুল ২/২৪)।
সিলেট সিক্সার্স : ১৬২/৪, ২০ ওভার (সাব্বির ৭০, নাসির ৫০*, সোহাগ ১/৬)।
ফল : রংপুর রাইডার্স ৭ রানে জয়ী।


শেয়ার করুন :


আরও পড়ুন

ঢাকাকে সরিয়ে শীর্ষে উঠলো কুমিল্লা

ঢাকাকে সরিয়ে শীর্ষে উঠলো কুমিল্লা

টাইগারদের অন্তর্বর্তীকালীন কোচ সুজন

টাইগারদের অন্তর্বর্তীকালীন কোচ সুজন

তামিম-লিটনকে জরিমানা

তামিম-লিটনকে জরিমানা

ব্যর্থ গেইল-ম্যাককালাম, কুমিল্লার কাছে হারলো রংপুর

ব্যর্থ গেইল-ম্যাককালাম, কুমিল্লার কাছে হারলো রংপুর