আম্পায়ার-সাকিবের তর্ক, ব্যাখ্যা দিলো বরিশাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ১০ জানুয়ারি ২০২৩
আম্পায়ার-সাকিবের তর্ক, ব্যাখ্যা দিলো বরিশাল

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সপ্তম ম্যাচে রংপুর রাইডার্সের বোলিং কালে মাঠে ঢুকে আম্পায়ারের সাথে তর্কে জড়ালেন ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। বিষয়টি নিয়ে পরে বরিশালের পক্ষ থেকে একটি ব্যাখ্যাও দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াসে টস জিতে রংপুরকে প্রথমে ব্যাটিংয়ে পাঠান বরিশালের সাকিব। ২০ ওভারে ৭ উইকেটে ১৫৮ রান করে রংপুর। ১৫৯ রানের টার্গেট নিয়ে মাঠে নামে বরিশাল। ক্রিজে বরিশালে দুই ওপেনার ডান-হাতি এনামুল হক বিজয় ও শ্রীলঙ্কার বাঁ-হাতি চাতুরাঙা ডি সিলভা।

চাতুরাঙা স্ট্রাইক নিলে বল হাতে আক্রমণে আসেন রংপুরের শেখ মাহেদি। এটি দেখে স্ট্রাইক নেওয়ার সিদ্ধান্ত নেন বিজয়। তবে বিজয়কে স্ট্রাইকে দেখে মাহেদিকে সরিয়ে বাঁ-হাতি স্পিনার রাকিবুল হাসানকে বোলিংয়ে আনেন রংপুরের অধিনায়ক নুরুল হাসান সোহান। এভাবে আবারও বোলার পাল্টে ফেলে সোহান।

মাঠের বাইরে থেকে ২২ গজের এমন কাণ্ড দেখে দুই ওপেনারকে মাঠের বাইরে আসতে বলেন সাকিব। বোলার মাহেদির বিপক্ষে বিজয়কে ব্যাটিংয়ে চাচ্ছিলেন সাকিব নিজেও। কিন্তু আম্পায়ার সেটার অনুমতি দিতে রাজি হচ্ছিলেন না বলেই এক পর্যায়ে হঠাৎ করেই মাঠে ঢুকে পড়েন সাকিব।

এরপর অন-ফিল্ড আম্পায়ার গাজি সোহেলের সাথে তর্কে জড়ান সাকিব। যে কারণে ৫ মিনিটের মতো খেলা বন্ধ ছিল। পরবর্তিতে সাকিবকে বুঝিয়ে ড্রেসিংরুমে পাঠিয়ে দেন অন-ফিল্ড আম্পায়াররা। শেষ পর্যন্ত ইনিংসের প্রথম ওভার করেন রাকিবুল। প্রথম বল খেলেন চাতুরাঙা। ওভারের চতুর্থ বলে ১ রান করে আউট হন চাতুরাঙা।

সাকিবের মাঠে প্রবেশের ব্যাখ্যা দিয়ে বরিশালের ম্যানেজার সাজ্জাদ আহমেদ শিপন। তিনি বলেন, “নিয়ম অনুযায়ী কোনো বোলার বল করবেন তা ঠিক হওয়ার পর ব্যাটসম্যানরা কে স্ট্রাইক নেবেন তা ঠিক হয়। এক্ষেত্রে শেখ মাহেদিকে বল করতে আসতে দেখে চাতুরাঙ্গা ডি সিলভার বদলে এনামুল হক বিজয়কে স্ট্রাইকে চাচ্ছিলেন সাকিব। কিন্তু আম্পায়ার সেটার অনুমতি দিতে রাজি হচ্ছিলেন না, এই নিয়ে কথা বলতে মাঠে প্রবেশ করেন তিনি।”

প্রথম ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের কাছে হারলেও বির্তককে ছাপিয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে রংপুরের বিপক্ষে শেষ পর্যন্ত ৬ উইকেটে জিতেছে বরিশাল।


শেয়ার করুন :