রেকর্ড ১০০ নেতৃত্বের ম্যাচে হার মাশরাফির

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৯ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৩
রেকর্ড ১০০ নেতৃত্বের ম্যাচে হার মাশরাফির

বাংলাদেশ দলের সফলতম অধিনায়ক মাশরাফি মুর্তজা। বিপিএলের সর্বোচ্চ ট্রফি জয়ী অধিনায়কও তিনি। নিজেকে ছাড়িয়ে যাওয়ার আরেকটি সুযোগ ছিল তার সামনে। কিন্তু শেষ পর্যন্ত কুমিল্লা ভিক্টোনিয়ান্সের কাছে হেরে গেল মাশরাফির সিলেট স্ট্রাইকার্স।

তবে ফাইনালে নেমেই নতুন এক মাইলফলক স্পর্শ করলেন মাশরাফি। বিপিএলের প্রথম ক্রিকেটার হিসেবে ১০০ ম্যাচে অধিনায়কত্ব করার কৃতিত্ব দেখালেন ৩৯ বছর বয়সী এই পেসার। বৃহস্পতিবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ফাইনালে টস করতে নেমেই এই কীর্তি গড়েন নড়াইল এক্সপ্রেস।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে নেমে সিলেট ১৭৫ রান করে। জবাবে চার বল বাকি থাকতেই সাত উইকেটে জয় তুলে নেয় কুমিল্লা। টানা দ্বিতীয়বার শিরোপা জিতলেন তারা। সব মিলে চতুর্থবার। একক ফ্র্যাঞ্জাইজি হিসাবে যা সর্বোচ্চ।

বিপিএল আর কেউ এখনও ৯০ ম্যাচও অধিনায়কত্ব করেননি। ২০১২ সালে বিপিএলের প্রথম আসর থেকে শুরু করে সব আসরেই খেলেছেন মাশরাফি। এছাড়া বিপিএলে মাশরাফি মানেই যেন শিরোপা। প্রথম দুই আসরে ঢাকা গ্লাডিয়েটর্সের হয়ে শিরোপা জেতান।

পরেরবার দল বদলে কুমিল্লার হয়েও পান সাফল্য। এক আসর পর রংপুর রাইডার্সের হয়েও বিপিএলের শিরোপা উঁচিয়ে ধরেন। একমাত্র অধিনায়ক হিসাবে জিতেছেন চারটি শিরোপা।

এদিকে ক্রিকেটার হিসাবে মাশরাফির শততম বিপিএল ম্যাচ খেলা হয়ে গেছে আগেই। সব মিলিয়ে এটা ছিল তার ১০৫ তম ম্যাচ। এবার সিলেটের হয়ে প্রথম ম্যাচ এবং মিনিস্টার গ্রুপ ঢাকার হয়ে চার ম্যাচে নেতৃত্ব দেননি তিনি।

সবমিলিয়ে স্বীকৃত টি ২০-তে মাশরাফি অধিনায়কত্ব করেছেন ১৩৯ ম্যাচে। এর মধ্যে জয় ৮১টিতে। এই সংস্করণে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে তার চেয়ে বেশি অধিনায়কত্ব করার রেকর্ড আছে মাহমুদউল্লাহ (১৫৮) ও মুশফিকের (১৪৩)।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

‘মাশরাফি ম্যাজিক' নাকি অন্য কিছু

‘মাশরাফি ম্যাজিক' নাকি অন্য কিছু

ক্যারিয়ারের শেষ দেখছেন আশরাফুল, মাশরাফিকে চান জাতীয় দলে

ক্যারিয়ারের শেষ দেখছেন আশরাফুল, মাশরাফিকে চান জাতীয় দলে

‍‌‘সমালোচনার মধ্যেও খেলার মাঠ ঠিক আছে'

‍‌‘সমালোচনার মধ্যেও খেলার মাঠ ঠিক আছে'

সিলেটে একজন জাদুর কাঠি ‘মাশরাফি’

সিলেটে একজন জাদুর কাঠি ‘মাশরাফি’