আন্দ্রে রাসেলের ব্যাটিং তাণ্ডব, কুমিল্লার কাছে ধরাশায়ী রংপুর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২২ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৪
আন্দ্রে রাসেলের ব্যাটিং তাণ্ডব, কুমিল্লার কাছে ধরাশায়ী রংপুর

হার দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরু করা রংপুর রাইডার্স তুলে নিয়েছিল টানা আট জয়। অবশেষে লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ধরাশায়ী হলো সাকিবদের দল রংপুর। লিগ পর্বে এটি তাদের তৃতীয় হার। বাকি হারটি ছিল খুলনার বিপক্ষে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে ১৪ বল বাকি থাকতেই রংপুর রাইডার্সকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে কুমিল্লা। দলের এমন জয়ে ১২ বলে ৪৩ রানের অপরাজিত এক বিধ্বংসী ইনিংস খেলেছেন আন্দ্রে রাসেল।

এদিকে, এ জয়ে ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানেই রয়েছে কুমিল্লা। তবে শীর্ষে যেতে তাদের পথ এখনো খোলা রয়েছে। অন্যদিকে, লিগ পর্বের ১২ ম্যাচ শেষে ৯ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রংপুর।

টস হেরে প্রথমে ব্যাট করে ১ বল বাকি থাকতে গুটিয়ে যাওয়ার আগে ১৫০ রানের সংগ্রহ গড়ে রংপুর রাইডার্স। দলের পক্ষে ব্যাট হাতে ৪২ বলে অপরাজিত ৬৯ রানের ইনিংস খেলেন জেমস নিশাম। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৪ রানের ইনিংস আসে সাকিব আল হাসানের ব্যাট থেকে।

রংপুরকে গুটিয়ে দেওয়ার পথে কুমিল্লার হয়ে ৩টি করে উইকেট শিকার করেন আন্দ্রে রাসেল এবং মুশফিক হাসান।

জবাবে খেলতে নেমে কুমিল্লাকে ২৫ বলে ৩৬ রানের সূচনা এনে দেন দুই ওপেনার লিটন দাস ও ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন। ইনিংসের পঞ্চম ওভারে ডিপ মিড উইকেটে শামিমের অসাধারণ ক্যাচে ১৫ রান করা নারাইনকে শিকার করে কুমিল্লার উদ্বোধনী জুটি ভাঙেন সাকিব। একই ওভারের তৃতীয় বলে তাওহিদ হৃদয়কে খালি হাতে বিদায় করেন সাকিব।

৩৬ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে কুমিল্লা। তৃতীয় উইকেটে ৫৫ বলে ৬৫ রান যোগ করে কুমিল্লাকে লড়াইয়ে রাখেন অধিনায়ক লিটন ও মাহিদুল ইসলাম অঙ্কন। ১৪তম ওভারে শেষবারের মত আক্রমনে এসে রংপুরকে ব্রেক-থ্রু এনে দেন সাকিব। ৪টি চার ও ১টি ছক্কায় ৪২ বলে ৪৩ রান করেন লিটন।

পরের ওভারে পেসার আবু হায়দারের শিকার হন ৪টি চার ও ১টি ছক্কায় ২৯ বলে ৩৯ রান করা অঙ্কন। ২ রানের ব্যবধানে দুই সেট ব্যাটারকে হারিয়ে চিন্তায় পড়ে কুমিল্লা। ঐ সময় ৩৩ বলে ৪৮ রানের প্রয়োজনে ব্যাট হাতে উইকেটে আসেন রাসেল।

পেসার হাসান মাহমুদের করা করা ১৭তম ওভারে ২টি ছক্কা ও ৩টি চারে ২৫ রান তুলে ম্যাচ হাতে মুঠোয় নেন রাসেল। পরের ওভারের তৃতীয় বলে মাহেদিকে ছক্কা মেরে কুমিল্লার জয় নিশ্চিত করেন রাসেল। ৪টি করে চার-ছক্কায় ১২ বলে সাড়ে তিনশর বেশি স্ট্রাইক রেটে অনবদ্য ৪৩ রান করেন রাসেল।

৬ রানে অপরাজিত থাকেন ইংল্যান্ডের মঈন। রংপুরের সাকিব ২০ রানে ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন আন্দ্রে রাসেল।


শেয়ার করুন :