দশ দল নিয়ে নতুন নিয়মে মাঠে গড়ালো আইপিএল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৭ পিএম, ২৬ মার্চ ২০২২
দশ দল নিয়ে নতুন নিয়মে মাঠে গড়ালো আইপিএল

দ্বিতীয়বারের মতো দশ দল নিয়ে মাঠে গড়ালো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসর। পঞ্চদশ আসরে নতুন দু’টি দল হলো লক্ষ্মৌ ও আহমেদাবাদ। এর আগে ২০১১ মৌসুমে সর্বশেষ ১০ দল নিয়ে আয়োজিত হয়েছিল আইপিএল।

জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি এ টুর্নামেন্টের শনিবার (২৬ মার্চ) উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্স। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত ৮টায়।

আইপিএলের ১৪তম আসরটি অনুষ্ঠিত হয়েছিল ভারত ও সংযুক্ত আরব আমিরাতে। ভারতের মাটিতে শুরু হলেও করোনার কারণে ২ মে পর্যন্ত ২৯টি ম্যাচ হওয়ার পর তা বন্ধ হয়ে যায়। পরে সেপ্টেম্বরে মরুর দেশে আইপিএলের বাকি অংশ শেষ করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দুবাইয়ে ফাইনালে কলকাতাকে ২৭ রানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছিল চেন্নাই।

তবে করোনার প্রকোপ কমে যাওয়ায় ১৫তম আসর আবারও ঘরের মাঠেই অনুষ্ঠিত হচ্ছে। তবে পাল্টে গেছে নানা নিয়ম। এবারের আইপিএল অনুষ্ঠিত হচ্ছে ২০১১ সালের নিয়মে। ২০১১ সালের ন্যায় এবারও দশ দল খেলায় গ্রুপিং পদ্ধতি বেছে নিয়ে আইপিএল কর্তৃপক্ষ।

দশটি দলকে দু’টি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘এ’ গ্রুপে রয়েছে- মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লক্ষ্মৌ সুপার জায়ান্টস। এছাড়া ‘বি’ গ্রুপে রয়েছে- চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দারাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু, পাঞ্জাব কিংস ও গুজরাট টাইটানস।

সব দলই ১৪টি করে ম্যাচ খেলবে। এক একটি দল পাঁচটি দলের বিপক্ষে দু’টি করে ম্যাচ খেলবে। বাকি চারটি দলের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে দলগুলো। মহামারি করোনার কারণে জৈব সুরক্ষা বলয়ের কথা মাথায় রেখে এবারের আসরের সব গুলো ম্যাচ হবে মুম্বাই ও পুনের স্টেডিয়ামে। মুম্বাইয়ের তিনটি ও পুনের একটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সকল ম্যাচ।

এবারের আসরে বাংলাদেশ থেকে একমাত্র মোস্তাফিজুর রহমান খেলছেন। দু’দিনের মেঘা নিলামেও দল পাননি বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। তাকে দলে নিতে কোন আগ্রহ দেখায়নি ফ্র্যাঞ্চাইজিগুলো। অন্যতিকে, নতুন দলের হয়ে খেলছেন কাটার মাস্টার মোস্তাফিজ। দিল্লি ক্যাপিটালস তাকে ভিত্তি মূল্য ২ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

লোলিত মোদি ও আইপিএলের জন্ম

লোলিত মোদি ও আইপিএলের জন্ম

২০২৩ আসর থেকে ছয় দলের নারী আইপিএল!

২০২৩ আসর থেকে ছয় দলের নারী আইপিএল!

আইপিএলে বাংলাদেশের পুরো সমর্থন একাই পাওয়ার আশা মোস্তাফিজের

আইপিএলে বাংলাদেশের পুরো সমর্থন একাই পাওয়ার আশা মোস্তাফিজের

‘তাসকিনের আইপিএল খেলতে আপত্তি নেই, তবে সিরিজ শেষে’

‘তাসকিনের আইপিএল খেলতে আপত্তি নেই, তবে সিরিজ শেষে’