আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনতে মুখোমুখি লড়াইয়ে আম্বানি-জেফ বোজেস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৬ পিএম, ০৬ এপ্রিল ২০২২
আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনতে মুখোমুখি লড়াইয়ে আম্বানি-জেফ বোজেস

চলতি বছরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের পরেই শেষ হবে বর্তমান সম্প্রচার স্বত্বের চুক্তি। ১৬তম আসর থেকে পাঁচ বছরের জন্য নতুন করে সম্প্রচার স্বত্ব বিক্রি করতে টেন্ডার দিয়েছে দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। আর এই সম্প্রচার স্বত্ব কিনতে আগ্রহ প্রকাশ করেছেন বিশ্বের দ্বিতীয় সেরা ধনী জেফ বোজেস। তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হচ্ছেন এশিয়ার সেরা ধনী ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানি।

ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় জাকজমকপূর্ণ লিগ আইপিএল। এ নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই। বিশ্বজুড়ে এই টুর্নামেন্টের রয়েছে বেশ জনপ্রিয়তা। স্বাভাবিকভাবেই সম্প্রচারকারী প্রতিষ্ঠানের পকেটেও আসে বড় অঙ্কের অর্থ। আর তাই এবার সম্প্রচার স্বত্ব কিনতে মরিয়া হয়ে উঠেছে জেফ বোজেসের মালিকাধীন অ্যামাজন প্রাইম এবং মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স।

কিছুদিন আগে সম্প্রচার স্বত্ব বিক্রি করতে টেন্ডার দিয়েছে বিসিসিআই। সে সময় বিসিসিআই জানিয়েছিল পাঁচ বছরের জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি করে ৬ দশমিক ৬১ বিলিয়ন ডলার আয়ের পরিকল্পনা করছে। তবে এই দুই ধনাঢ্য ব্যক্তির লড়াই যে এর দাম আরও বাড়িয়ে দিতে পারে তা একরকম নিশ্চিত করেই বলা যায়।

চলতি বছরের জুনে জানানো যাবে কে পাচ্ছে এই টেন্ডার। আর এর আগেই সবাইকে টেন্ডার জমা দেওয়ার নির্দেশনা দিয়েছে বিসিসিআই।

ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবর, আইপিএলের টেন্ডার কেনার জন্য ইতিমধ্যেই প্রক্রিয়া শুরু করে দিয়েছে অ্যামাজন প্রাইম এবং রিলায়েন্স। এছাড়াও ওয়াল্ট ডিজনিও সম্প্রচার স্বত্ব ধরে রাখতেও উঠে পড়ে লেগেছে।

এতো গেল অ্যামাজন, রিলায়েন্স আর ওয়াল্ট ডিজনির খবর। গুঞ্জন আছে, আইপিএলের সম্প্রচার স্বত্ব নিজেদের করে নিতে চায় ফেসবুক এবং ইউটিউবও। তারাও আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনতে লড়াই করবে বলে ধারণা করা হচ্ছে। তবে মূল লড়াইটা জেফ বোজেস আর মুকেশ আম্বানির মধ্যেই থাকছে সেটা নিশ্চিত করেই বলা যায়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

লাক্ষ্মৌয়ের বিপক্ষে দিল্লির একাদশে থাকবেন ওয়ার্নার-নরকিয়া

লাক্ষ্মৌয়ের বিপক্ষে দিল্লির একাদশে থাকবেন ওয়ার্নার-নরকিয়া

আইপিএল থেকে ছিটকে গেলেন অজি পেসার কোল্টার নাইল

আইপিএল থেকে ছিটকে গেলেন অজি পেসার কোল্টার নাইল

ধোনির  ক্রিকেটীয় দক্ষতা দেখে বিস্মিত ইশান

ধোনির ক্রিকেটীয় দক্ষতা দেখে বিস্মিত ইশান

৯ এপ্রিল থেকে ম্যাক্সওয়েলকে পাচ্ছে ব্যাঙ্গালুরু

৯ এপ্রিল থেকে ম্যাক্সওয়েলকে পাচ্ছে ব্যাঙ্গালুরু