ভারতের বাইরে হতে পারে আইপিএলের আসর

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:০০ পিএম, ০৩ জানুয়ারি ২০১৯
ভারতের বাইরে হতে পারে আইপিএলের আসর

সবশেষ আইপিএলে চ্যাম্পিয়ন হয় মুম্বাই ইন্ডিয়ান্স

ভারতের জেনারেল ইলেকশনের কারণে এখনও ঠিক হয়নি ১২তম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসর কোথায় অনুষ্ঠিত হবে। এবারের আসর ভারতের বাইরে হতে পারে বলে জানিয়েছে ভারতের বেশ কয়েকটি গণমাধ্যম।

দেশটির গণমাধ্যম গুলো বলছে, ভারতের জেনারেল ইলেকশনের তারিখের উপর নির্ভর করছে এবারের আইপিএলের আসর কোথায় অনুষ্ঠিত হবে। তাই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দৃষ্টি সেই জেনারেল ইলেকশনের দিকেই। 

সম্প্রতি দেশটির ক্রিড়া মন্ত্রনালয় ১২তম আইপিএল নিয়ে বিসিসিআই‘র কর্মকর্তাদের সাথে একটি সভা করেন। সেই সভায় আইপিএলের আয়োজন নিয়ে বেশ কয়েকটি বিষয় আলোচনা করা হয়। সভাতে বলা হয়, দেশটির নির্বাচনের কারণে আইপিএলের সূচি পেছানো যেতে পারে। তাছাড়া, যেহেতু দেশের বাইরে আইপিএলের দুটি আসর সফল ভাবে অনুষ্ঠিত হয়েছিল সেহেতু এবারের আসরও ভারতের বাইরে আয়োজন করা যেতে পারে। 

২০০৯ সালে ভারতের বাইরে প্রথম বারের মতো অন্য কোন দেশে আইপিএল অনুষ্ঠিত হয়েছেলি। সে আসরটি সফল ভাবে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়। এর পরে ২০১৪ সালে দ্বিতীয় বারের মতো বিসিসিআই ভারতের বাইরে সংযুক্ত আরব আমিরাতে প্রথম রাউন্ডের খেলা গুলো আয়োজন করে। পরের রাউন্ড গুলো অবশ্য ভারতেই অনুষ্ঠিত হয়েছিল।

এদিকে, এবারের ১২তম আইপিএল আসরে থাকছে না কোনো চেয়ারম্যান কিংবা কমিশনার। দেশটির আইনি জটিলতায় কমিটির সকল কার্যক্রম আটকে রয়েছে। তবে আইপিএল আয়োজনের জন্য ক্রিকেট উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে আছেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী ও ভিভিএস লক্ষণ।

প্রসঙ্গত, আইপিএলের ১১টি আসর অনুষ্ঠিত হয়। ১১টি আসরের মধ্যে রাজস্থান রয়্যালস (২০০৮), ডেকান চার্জার্স (২০০৯) ও সানরাইজার্স হায়দরাবাদ (২০১৬) একবার করে, চেন্নাই সুপার কিংস (২০১০, ২০১১) ও কলকাতা নাইট রাইডার্স (২০১২, ২০১৪) দু`বার করে এবং মুম্বাই ইন্ডিয়ান্স তিনবার (২০১৩, ২০১৫, ২০১৭) আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

প্রথমবারের মতো অভিভাবকহীন আইপিএল

প্রথমবারের মতো অভিভাবকহীন আইপিএল

আইপিএলে ক্রিকেটার পাঠাতে চায় পাকিস্তান

আইপিএলে ক্রিকেটার পাঠাতে চায় পাকিস্তান

আইপিএলে কে কোন দলে বিক্রি হলেন

আইপিএলে কে কোন দলে বিক্রি হলেন

আইপিএলের নিলামে চমক দেওয়া কে এই বরুণ?

আইপিএলের নিলামে চমক দেওয়া কে এই বরুণ?