অবশেষে অবসরের ঘোষণা দিলেন ধোনি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫০ এএম, ১৬ আগস্ট ২০২০
অবশেষে অবসরের ঘোষণা দিলেন ধোনি

ফাইল ফটো

ভারতের সাবেক অধিনায়ক ও দুইবারের বিশ্বকাপ জয়ী মহেন্দ্র সিং (এমএস) ধোনি অবশেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন। শনিবার (১৫ আগস্ট) নিজ দেশ ভারতের স্বাধীনতা দিবসে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ধোনি এ ঘোষণা দেন।

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর থেকে জাতীয় দলে বাইরে ছিলেন ধোনি। তারপর থেকেই আলোচনা-সমালোচনা শুরু হয় ধোনির অবসর নিয়ে। অনেকেই ধোনির দলে ফেরার সুযোগ দেখলেও বেশিরভাগ মানুষই সুযোগ দেখছিলেন না তার। অনেকদিন ধরে অবসর নিয়ে কথা হলেও এতদিন অবসর ও নিজের ভবিষ্যৎ নিয়ে মুখ খুলেননি তিনি।

এতদিন মুখ না খুললেও অবশেষে চাপা কষ্ট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ জয় করা এ অধিনায়ক। ভারতের হয়ে সবচেয়ে সফলতম অধিনায়কের এমন বিদায় নিঃসন্দেহে কষ্টের।

ভারতের স্বাধীনতা দিবসে ইনস্টাগ্রামে নিজের অ্যাকাউন্টে ধোনি লিখেন, ‘আপনাদের ভালবাসা এবং সর্বত্র সমর্থনের জন্য অনেক ধন্যবাদ। এখন থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসাবে বিবেচনা করুন।’

২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ফরম্যাট দিয়ে অভিষেক হয় তার। ওয়ানডে অভিষেকের পরের বছর শ্রীলঙ্কার সাথে সাদা পোষাকের ক্রিকেট অভিষেক হয় ধোনির। আর ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেক হয় তার। তারপর থেকে প্রায় ১৬ বছর ভারতীয় জার্সিতে প্রতিনিধিত্ব করছেন তিনি।

ভারতের হয়ে ২০০টি ওয়ানডেতে অধিনায়কত্ব করেছেন তিনি। যেখানে অধিনায়কত্ব করে দলকে ১১০টি ম্যাচে জিতিয়েছেন ধোনি আর হেরেছেন ৭৪টি ম্যাচে। এছাড়া ভারতের হয়ে সর্বোচ্চ ৬০টি টেস্ট ম্যাচে অধিনায়ক হিসেবে প্রতিনিধিত্ব করেছেন তিনি। যেখানে ২৭ জয়ের বিপরীতে হেরেছেন ১৮টিতে আর বাকি ১৫টি ড্র।

প্রায় ১৬ বছরের ক্যারিয়ারে ভারতের হয়ে ৩৫০ ওয়ানডে, ৯৮ টি-টোয়েন্টি ও ৯০টি টেস্ট খেলেছেন তিনি। যেখানে ৩৫০ ওয়ানডেতে ১০৭৭৩, ৯৮ টি-টোয়েন্টিতে ১৬১৭ ও ৯০ টেস্টে করেছেন ৪৮৭৬ রান। ক্যারিয়ারে ১০৮ অর্ধ-শতকের পাশাপাশি করেছেন ১৬টি সেঞ্চুরি।

উইকেট-রক্ষক হিসেবে ক্যারিয়ারে বেশ নাম কামিয়েছেন তিনি। উইকেটের পিছনে দাঁড়িয়ে ৮২৯ টি ডিসমিসালের মালিক ধোনি। যেখানে ক্যাচ নিয়েছেন ৬৩৪টি আর স্টাম্পিং করেছেন ১৯৫টি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস 



শেয়ার করুন :


আরও পড়ুন

আগ্রাসী ধোনিকে শান্ত বানিয়েছিলেন চ্যাপেল

আগ্রাসী ধোনিকে শান্ত বানিয়েছিলেন চ্যাপেল

কোহলি সেরা ব্যাটসম্যান, তবে সেরা ক্যাপ্টেন ধোনি : ধাওয়ান

কোহলি সেরা ব্যাটসম্যান, তবে সেরা ক্যাপ্টেন ধোনি : ধাওয়ান

অধিনায়কত্বে ধোনিকে অনুপ্রেরণা মানছেন কোহলি

অধিনায়কত্বে ধোনিকে অনুপ্রেরণা মানছেন কোহলি

গিলক্রিস্টের চোখে ধোনিই সেরা

গিলক্রিস্টের চোখে ধোনিই সেরা