আবারও মিরপুরের চেনা ঘাসে সাকিব

স্পোর্টসমেইল সম্পাদকীয় স্পোর্টসমেইল সম্পাদকীয় প্রকাশিত: ০১:০৪ এএম, ৩১ অক্টোবর ২০২০
আবারও মিরপুরের চেনা ঘাসে সাকিব

দুই বছরের নিষেধাজ্ঞায় এক বছর ‘স্থগিত’। সেই সুবাধে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) থেকে ক্রিকেটের জন্য উন্মুক্ত সাকিব আল হাসান। যে প্লাটফর্মে দাঁড়িয়ে বিশ্বকে চিনিয়েছেন নিজের জাত, সেখান থেকে দূরে থাকা নিশ্চয়ই সুখের ছিল না সাকিবের।

গুনে গুনে ৩৬৫ দিন শেষ হয়েছে সাকিবের। যার বদৌলতে ফিরছেন মিরপুরের চেনা ঘাসে নিঃশ্বাস নিতে। শুরুটা হবে স্বাভাবিক অনুশীলন দিয়ে, তারপর ১৫ নভেম্বর (টি-টোয়েন্টি টুর্নামেন্টের সম্ভাব্য তারিখ) থেকে ম্যাচ। সাকিব ফেরায় লিগের মর্যদা আরও বেড়ে যাবে -এটা আর বলার অপেক্ষা রাখে না।

শ্রীলঙ্কা সফরকে সামনে রেখে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে দিন কয়েক অনুশীলন করেছিলেন সাকিব। তবে সিরিজ বাতিল হওয়ায় আবারেও চলে যান স্ত্রী-কন্যার ঢেরায়। এবার সেখানেই একটি অনুষ্ঠানে সাকিব জানালেন, নভেম্বরের প্রথম সপ্তাহেই দেশে ফিরে অনুশীলন শুরু করবেন। শুরুটা হতে পারে ব্যক্তিগত এবং যার পরবর্তী ধাপ দলগত অনুশীলন।

এক বছরের নিষেধাজ্ঞায় আইসিসির সকল র‌্যাংকিং থেকে মুছে ফেলা হয়েছে সাকিবের নাম। ২০১৯ সালের অক্টোবরে টেস্টে তিন, একদিনের ক্রিকেটে এক এবং টি-টোয়েন্টি ক্রিকেটে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত দ্বিতীয় থাকা সাকিব নিজের পুরনো সাম্রাজ্যে ফেরাতে পারবেন কি-না তা সময়েই বলে দেবে।

এই এক বছরের নিষেধাজ্ঞায় ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ মিস করার কথা থাকলেও বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণগাতি করোনাভাইরাসের কারণে ১৪ ম্যাচেই শেষ হয়েছে সাকিবের ক্রিকেট আফসোস।

সাকিব আল হাসানের ক্রিকেটীয় প্রজ্ঞা, ধ্যান এবং মনোনিবেসের কারণে দ্রুতই মানিয়ে নিবেন বিরতি দেওয়া ক্রিকেটে, এমনটাই বিশ্বাস সকলের মনে। সাকিবকে যারা কাছে থেকে দেখছেন তাদের বিশ্বাস এক বছরে খুব বেশি পরিবর্তন হবে না সাকিবের ক্রিকেটীয় পারফর্মে। শুরুতে একটু কষ্ট হলেও ঘরোয়া ক্রিকেট সাকিবকে শানিত আর পোক্ত হওয়ার সুযোগ দিচ্ছে। নিষেধাজ্ঞার এ সময়ে যুক্তরাষ্ট্র থাকলেও ক্রিকেট থেকে মনোযোগ সরাতে পারেননি সাকিব আল হাসান।

২০০৬ সালে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত পারফর্মের কারণে কখনোই বাদ পড়েননি সাকিব। তবে ম্যাচে নিষেধাজ্ঞা আর শৃঙ্খলা ভঙের দায়ে বেশ কয়েকবার জাতীয় দলের বাইরে যেতে হয়েছিল। যার মধ্যে এবারের বাইরে যাওয়াটা ছিল একেবারেই ভিন্ন।

ভারতীয় জুয়াড়ির কাছ থেকে পাওয়া ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব গোপন রাখায় এ শাস্তি পেয়েছিলেন সাকিব। তবে সবকিছু ঝেঁড়ে মুছে আবারও নতুন দিনের গান করছেন বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান।

লেখক : শামছুল হক মিলাদ।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ফেরার দিনে বার্তা দিলেন সাকিব

ফেরার দিনে বার্তা দিলেন সাকিব

সুমনের দৃষ্টি এখন আন্তর্জাতিক ক্রিকেটে

সুমনের দৃষ্টি এখন আন্তর্জাতিক ক্রিকেটে

নভেম্বরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট, থাকছে না বিদেশি ক্রিকেটার

নভেম্বরে টি-টোয়েন্টি টুর্নামেন্ট, থাকছে না বিদেশি ক্রিকেটার

টি-টোয়েন্টি টুর্নামেন্টে ‘নেতৃত্ব’ দেবেন সাকিব

টি-টোয়েন্টি টুর্নামেন্টে ‘নেতৃত্ব’ দেবেন সাকিব