বল হাতে সাকিবের হাজার উইকেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৯ এএম, ২৪ মে ২০২১
বল হাতে সাকিবের হাজার উইকেট

পিতৃত্বকালীন এবং আইপিএল ছুটি কাটিয়ে দীর্ঘ দিন পর জাতীয় দলের হয়ে মাঠে নেমেছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে নেমেই নতুন আরও একটি মাইলফলক স্পর্শ করলেন তিনি। স্বীকৃত ক্রিকেটে ১ হাজার উইকেট শিকারের কৃতিত্ব গড়লেন দেশ সেরা এ অলরাউন্ডার।

তিন ম্যাচ সিরিজের রোববার (২৩ মে) প্রথম ওয়ানডে ম্যাচে এ ফাইলফলক স্পর্শ করেন সাকিব। শ্রীলঙ্কার কুসল মেন্ডিসের উইকেট শিকার করে ১ হাজার উইকেট শিকার পূর্ণ করেন তিনি।

বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে সাকিব এ কৃতিত্ব অর্জন করলেন। কিছুদিন আগে ক্রিকেট থেকে অবসর নিয়ে সাকিবদের নির্বাচক হওয়া আব্দুর রাজ্জাক বাংলাদেশের হয়ে এ তালিকায় প্রথম নাম লিখান।

শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে সাকবের নামের সাথে উইকেট শিকারের সংখ্যা ছিল ৯৯৯। মাঠে নেমে নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেয়ে যান তিনি

ইনিংসের ১৭তম ওভারে বল হাতে নেন সাকিব। নিজের প্রথম ওভারেই অবশ্য উইকেটে পেতে পারতেন তিনি। ফিরতি ক্যাচ নিতে না পারায় তা হয়ে উঠেনি। তবে পরের ওভারেই মেন্ডিসকে ফিরান তিনি।

সাকিবের এক হাজার রানের মধ্যে সবচেয়ে বেশি উইকেট টি-টোয়েন্টি ফরম্যাটে, ৩৬২টি। এছাড়া লিস্ট ‘এ’ ৩২৮টি এবং প্রথম শ্রেণির ক্রিকেটে ৩১০টি উইকেট রয়েছে সাকিবের দখলে। আন্তর্জাতিক ক্রিকেটে তিন সংস্করণে সাকিবের উইকেটে সংখ্যা ৫৬৯টি। আর বাকি ৪৩১টি উইকেট ঘরোয়া এবং অন্যান্য স্বীকৃত ক্রিকেটে।

বাংলাদেশের হয়ে স্বীকৃত ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট রয়েছে বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের। জাতীয় দলের এ নির্বাচকের উইকেট সংখ্যা ১ হাজার ১৪৫টি।


শেয়ার করুন :