ভারত-আইসিসির নতুন দ্বন্দ্ব : সরতে পারে চ্যাম্পিয়নস ট্রফির ভ্যেনু

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:০৪ পিএম, ২৩ মার্চ ২০১৮
ভারত-আইসিসির নতুন দ্বন্দ্ব : সরতে পারে চ্যাম্পিয়নস ট্রফির ভ্যেনু

ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নস ট্রফির আগামী আসর। তবে এ আসরের বেশ কিছু বিষয় নিয়ে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ও আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) মধ্যে শুরু দ্বন্দ্ব শুরু হতে যাচ্ছে। কর ছাড়ের বিষয়ে পূর্বের জটিলতার মধ্যে নতুন করে আসরের ক্রিকেট ফরম্যাট নিয়ে জাটিলতা দেখা দিচ্ছে।

জানা গেছে, আইসিসি চায় আসন্ন চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করতে। তবে আইসিসির এই প্রস্তাবকে রাজি নয় বিসিসিআই।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের খবরে বলা হয়েছে, ২০২১ সালে দেশের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করবে ভারত। আইসিসি চেয়েছিল আসন্ন চ্যাম্পিয়নস ট্রফি টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজন করতে। আর এই প্রস্তাবকে নাকচ করে দিয়েছে বিসিসিআই।

প্রয়াত প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়ার চিন্তা থেকেই মূলত চ্যাম্পিয়নস ট্রফির আয়োজন হয়ে আসছে আইসিসি। আর এই টুর্নামেন্ট থেকে বড় অঙ্কের অর্থ আয় করে থাকে আইসিসি। তাই এবার টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের চিন্তা করছে ক্রিকেটের সর্বোচ্চ এ সংস্থা। তবে আইসিসি যদি এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয় তাহলে ভারতীয় বোর্ড তার বিরোধিতা করবে।

এদিকে ভারতীয় সরকার কর অব্যাহতি অনুমোদন না দেয়ায় আগেও কয়েকবার ক্ষতির সম্মুখীন হওয়া আইসিসি এবার নড়েচড়ে বসেছে। ভারতীয় ক্রিকেট বোর্ডকে ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা জানিয়ে দিয়েছে, তাদের সরকার যদি কর অব্যাহতি না দেয় তাহলে আশেপাশের বিকল্প কোন দেশে ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০২৩ সালের বিশ্বকাপ আয়োজনের চিন্তা করছে।

এর আগে ভারতে ২০০৬ সালের চ্যাম্পিয়নস ট্রফি ও ২০১১ সালের বিশ্বকাপে বড় অঙ্কের লোকসান গুণতে হয়েছিল আইসিসিকে। লোকসান হয়েছিল ২০১৬ সালের টি-টুয়েন্টি বিশ্বকাপেও। আর যদি ভারতীয় সরকার কর অব্যাহতি না দেয় তাহলে চ্যাম্পিয়নস ট্রফি ও বিশ্বকাপ প্রতিটাতেই আইসিসির লোকসান হবে ১০০-১২৫ মিলিয়ন ডলার।

ফলে এতো আর্থিক ক্ষতি করে ভারতে আসরটি আয়োজন করতে চাচ্ছে না আইসিসি। ভারতীয় বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে সেটি তাদের জানিয়ে দেয়া হয়েছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

আরব আমিরাতের কাছে বিশ্বকাপের স্বপ্ন খোয়ালো জিম্বাবুয়ে

আরব আমিরাতের কাছে বিশ্বকাপের স্বপ্ন খোয়ালো জিম্বাবুয়ে

ফুটবল মাতাতে আসছেন বোল্ট

ফুটবল মাতাতে আসছেন বোল্ট

বিশ্বকাপে সাফল্য পেতে ম্যাথুজ-চান্ডিমালের নেতৃত্ব প্রয়োজন

বিশ্বকাপে সাফল্য পেতে ম্যাথুজ-চান্ডিমালের নেতৃত্ব প্রয়োজন

আইপিএলেও ডিসিশন রিভিউ

আইপিএলেও ডিসিশন রিভিউ