দীর্ঘ মেয়াদে নিষিদ্ধ হতে পারেন মেন্ডিস-ডিকওয়েলা-গুণাথিলাকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৩ এএম, ৩০ জুন ২০২১
দীর্ঘ মেয়াদে নিষিদ্ধ হতে পারেন মেন্ডিস-ডিকওয়েলা-গুণাথিলাকা

মাঠের বাইরের বিভিন্ন ঘটনা নিয়ে বেশ অস্বস্তিতে আছে শ্রীলঙ্কা ক্রিকেট। এর মধ্যেই ইংল্যান্ডের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াটওয়াশ হওয়ার পর বায়ো-বাবল ভেঙে নতুন বিকর্ত সৃষ্টি করেছেন তিন লঙ্কার ক্রিকেটার। ওয়ানডে সিরিজের আগে বায়ো-বাবল ভেঙে সাময়িক নিষিদ্ধ হওয়া কুশল মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা ও দানুষ্কা গুণাথিলাকা এবার আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ মেয়াদে নিষিদ্ধ হতে পারেন।

টি-টোয়েন্টি এবং ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ডের মাটিতে অবস্থান করছে শ্রীলঙ্কা দল। সেখানেই দলের বায়ো-বাবল ভেঙেছেন তিন শ্রীলঙ্কান ক্রিকেটার। বায়ো-বাবল ভাঙার দায়ে তিন মাস থেকে এক বছর সময়ের জন্য নিষিদ্ধ হতে পারেন এ তিন ক্রিকেটার।

রোববার (২৭ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়, যেখানে দেখা যায় ইংল্যান্ডের রাস্তায় ধূমপানের প্রস্তুতি নিচ্ছেন দুই লঙ্কান ক্রিকেটার। ভিডিওতে কুশল মেন্ডিস এবং নিরোশান ডিকওয়েলাকে দেখা যায়।

বায়ো-বাবল ভাঙার কারণে চলতি বছরের জুলাইয়ে ঘরের মাঠে ভারতের বিপক্ষে অনুষ্ঠিতব্য সিরিজে থাকবেন না মেন্ডিস, গুণাথিলাকা এবং ডিকওয়েলা। এছাড়াও দীর্ঘ মেয়াদের নিষেধাজ্ঞার কবলে পড়তে পারেন তারা। লঙ্কা ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ' নিষেধাজ্ঞার মেয়াদ তিন মাস থেকে এক বছরের মধ্যে হতে পারে।'

বায়ো-বাবল ভাঙার পর তিন ক্রিকেটারকে দেশে ফিরিয়ে এনেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। দেশে ফিরেই ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। কোয়ারেন্টাইন শেষ হলেই তাদেরকে মুখোমুখি হতে হবে লঙ্কা ক্রিকেট বোর্ডের ডিসিপ্লিনারি কমিটির। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হবে কতদিনের জন্য নিষিদ্ধ হচ্ছেন তারা।

এ ঘটনার পর সফরকারী দেশের জন্য বায়ো-বাবল নিরাপত্তা আরও কঠিন করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বায়ো-বাবল ভাঙার ঘটনার পর কুশল মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা এবং দানুষ্কা গুনাথিলাকাকে জরুরী ভিত্তিতে দেশে ফিরিয়ে আনার সময় বিমানে ইকোনমি ক্লাসের টিকিট দেওয়া হয়েছিল। সর্বশেষ ২৫ বছরে বিদেশ সফরে কখনই ইকোনমি ক্লাসে ভ্রমণ করেনি শ্রীলঙ্কা দল।

বায়ো-বাবল ভাঙার এ ঘটনায় শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী নামাল রাজাপাকসে দোষী ক্রিকেটারদেরকে কঠোর শাস্তি দেওয়ার আহবান জানিয়েছেন। তিনি বলেন, 'এ রকম ঘটনার জন্য শ্রীলঙ্কা ক্রিকেট তরুণ ক্রিকেটারদের জন্য সময় এবং সুযোগ দেওয়া হয় না। যাই হোক ক্রিকেটারদের এমন উচ্ছৃঙ্খলতা সহ্য করা করা হবে না। ক্রিকেট বোর্ডের উচিত যেসব ক্রিকেটার নিয়ম ভঙ্গ করেছে তাদেরকে কঠোর শাস্তি দেওয়া।'

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

তিন নিষেধাজ্ঞায় শ্রীলঙ্কা দলে তিন অভিষেক

তিন নিষেধাজ্ঞায় শ্রীলঙ্কা দলে তিন অভিষেক

আমিরাত-ওমানের চার ভেন্যুতে টি-টোয়েন্টি বিশ্বকাপ

আমিরাত-ওমানের চার ভেন্যুতে টি-টোয়েন্টি বিশ্বকাপ

অবসর নেব না, এখনও ২৪টি বল করতে পারি : মালিঙ্গা

অবসর নেব না, এখনও ২৪টি বল করতে পারি : মালিঙ্গা

লঙ্কান ক্রিকেটাররা ইংল্যান্ডের রাস্তায়, তদন্তের মুখোমুখি

লঙ্কান ক্রিকেটাররা ইংল্যান্ডের রাস্তায়, তদন্তের মুখোমুখি