প্রথমবারের মতো আইসিসি মাস সেরা তালিকায় সাকিব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৯ এএম, ০৯ আগস্ট ২০২১
প্রথমবারের মতো আইসিসি মাস সেরা তালিকায় সাকিব

ছেলেদের ক্রিকেটে জুলাই মাসের আইসিসি সেরাদের সংক্ষিপ্ত তালিকায় মনোনয়ন পেয়েছেন সাকিব আল হাসান। সাকিব ছাড়াও আইসিসির জুলাই মাসের সেরা হওয়ার তালিকায় আছেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ ও ওয়েস্ট ইন্ডিজের হেইডেন ওয়ালশ জুনিয়র। এছাড়া মেয়েদের ক্রিকেটে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের দুজন এবং পাকিস্তানের একজন।

ঘরের মাঠে চলমান অস্ট্রেলিয়া সিরিজ শুরু হয়েছে চলতি আগস্ট মাসে। যেখানে ব্যাটে-বলে নিজেকে ঠিক নিজের মতো মেলে ধরতে পারছেন না সাকিব আল হাসান। তবে আইসিসির সেরা তালিকায় সাকিবের মনোনয়ন পেতে সাহায্য করেছে জিম্বাবুয়ে সফর।

জুলাইয়ে জিম্বাবুয়ে সফরে একমাত্র টেস্টে পাঁচ উইকেট নেওয়া ছাড়াও প্রথম ওয়ানডেতে পাঁচ উইকেট নিয়েছিলেন সাকিব আল হাসান। ওয়ানডে সিরিজে ৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারিও সাকিব। দ্বিতীয় ওয়ানডেতে ৯৬ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচসেরা হওয়া সাকিব সিরিজ সেরাও নির্বাচিত হয়েছেন।

সাকিব ছাড়া তালিকায় বাকি দুইজন মার্শ ও ওয়ালশ মনোনয়ন পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার সিরিজ দিয়ে। দুই দেশের টি-টোয়েন্টি সিরিজে দারুণ পারফরম্যান্স করেছেন মার্শ। ৫ ম্যাচ সিরিজে ব্যাট হাতে ২১৯ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৮ উইকেট।

অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজের লেগ স্পিনার ওয়ালশ জুনিয়র টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের মিলে ১৯ উইকেট নিয়েছেন। তার মধ্যেটি-টোয়েন্টিতে ১২টি এবং ওয়ানডেতে ৭ উইকেট শিকার করেছেন তিনি। সিরিজের সবগুলো ম্যাচেই উইকেট পেয়েছিলেন এই উইন্ডিজ লেগ স্পিনার।

এছাড়া, জুলাই মাসে মেয়েদের বিভাগে সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় থাকা ওয়েস্ট ইন্ডিজের দু’জন হলেন- অলরাউন্ডার হেইলি ম্যাথুস ও স্টেফানি টেইলর। মনোনয়ন পাওয়া অন্যজন হলেন- পাকিস্তানের পেসার ফাতিমা সানা।

আইসিসির মাস সেরা তালিকায় প্রথমবারের মতো সাকিব আল হাসান মনোনয়ন পাওয়ার আগে মে মাসে প্রথম বাংলাদেশি হিসেবে মনোনয়ন ও সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন মুশফিকুর রহিম। এবার দ্বিতীয় বাংলাদেশি হিসেবে মনোনয়ন পেলেন সাকিব আল হাসান।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দুশ্চিন্তার কিছু নেই, সে স্বরূপে ফিরবে : সাকিব প্রসঙ্গে শিশির

দুশ্চিন্তার কিছু নেই, সে স্বরূপে ফিরবে : সাকিব প্রসঙ্গে শিশির

স্থগিত আইপিএলে এনওসি পাবেন সাকিব-মোস্তাফিজ

স্থগিত আইপিএলে এনওসি পাবেন সাকিব-মোস্তাফিজ

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে সাকিব

বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে সাকিব

পরিশ্রম ছিল, ছিল মনের সাথে লড়াই : সাকিব

পরিশ্রম ছিল, ছিল মনের সাথে লড়াই : সাকিব