প্রলোভনেও টলাচ্ছে না ক্যারিবীয়ানদের

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ২৯ মার্চ ২০১৮
প্রলোভনেও টলাচ্ছে না ক্যারিবীয়ানদের

এপ্রিলে পাকিস্তান সফরে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। করাচিতে টি-টোয়েন্টি সিরিজ খেলবে দুই দল। আর পাকিস্তান সফরে ক্যারিবীয়ানদের দল ঘোষণা করার কথা থাকলেও সেই সিদ্ধান্তই নিতে পারেনি তাদের ক্রিকেট বোর্ড। এমনকি পাকিস্তানের দেওয়া বাড়তি টাকার লোভও টলাতে পারছে না ক্রিকেটারদের। ইতোমধ্যেই ১৫ সদস্যের দল ঘোষণা করেছে পাকিস্তান।

ক্যারিবীয়ান বোর্ডের একটি সূত্র জানায়, পাকিস্তান সফরে অনেক সিনিয়র ক্রিকেটারই যেতে চাইছে না। এমনকি মূল খেলোয়াড়দের অনুপস্থিতিতে দল গোছানো কঠিন হয়ে যাচ্ছে তাদের জন্য। স্কোয়াড চূড়ান্ত করতে না পারায় দল ঘোষণা পিছিয়ে দিয়েছে তারা।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য একাধিক নতুন মুখ দেখা যাবে ওয়েস্ট ইন্ডিজের পাকিস্তান সফরে। আগামী ১, ২ ও ৩ এপ্রিল অনুষ্ঠিত হবে ম্যাচ তিনটি। বোর্ডের সঙ্গে বিরোধের জের ধরে কাইরন পোলার্ড, সুনিল নারাইন ও আন্দ্রে রাসেলকে সুযোগ দেওয়া হচ্ছে না এই সফরে। এই তিন ক্রিকেটারই বিশ্বকাপ বাছাই বাদ দিয়ে পাকিস্তান সুপার লিগকে (পিএসএল) প্রাধান্য দিয়েছিলেন। এমনকি ড্যারেন স্যামিকেও দেখা যাবে না আসন্ন সফরে।

এরই মধ্যে অধিনায়ক জেসন হোল্ডার সিরিজ থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন। বোর্ডের সূত্র জানায়, দলের সঙ্গে থাকবেন না একাধিক সিনিয়র ক্রিকেটারও। পাঁচ ক্রিকেটারের অভিষেক হতে পারে এ সিরিজে। দলের সঙ্গে থাকতে পারেন আন্দ্রে ফ্লেচার, চ্যাডউইক ওয়ালটন ও স্যামুয়েল বদ্রি।

২০০৯ সালে করাচিতে শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছিল। শ্রীলঙ্কার ক্রিকেট দলের ওপর হামলার পর করাচিতে একটি ম্যাচও হয়নি। সম্প্রতি কড়া নিরাপত্তার মধ্য দিয়ে পিএসএলের ম্যাচ হয়েছে করাচিতে।

এদিকে, দেশে ক্রিকেট ফেরাতে চেষ্টার কোনো ত্রুটি রাখছে না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তান সফর করতে বাড়তি অর্থ সুবিধা অনেক দিন ধরে দিয়ে আসছে পিসিবি। যার ব্যতিক্রম হচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের আসন্ন পাকিস্তান সফরেও। গুঞ্জন উঠেছে সিরিজটিতে অংশ নিতে ক্যারিবীয়ান ক্রিকেটারদের বড় অংকের টাকার লোভ দেখাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (সিডব্লিউআই)। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ক্যারিবীয়দের জনপ্রতি তিন ম্যাচের জন্য প্রণোদনা বাবদ ২৫ হাজার মার্কিন ডলার বা প্রায় ২১ লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে পিসিবি। যদিও দুই বোর্ডের পক্ষ থেকে টাকার অঙ্কটা পরিষ্কারভাবে জানানো হয়নি।

বোর্ডের সঙ্গে চুক্তির ভিত্তিতে মূল বেতনের ৭০ ভাগ থেকে দ্বিগুণ পর্যন্ত দেয়া হবে ক্রিকেটারদের। ক্যারিবীয়ান ক্রিকেট বোর্ড অবশ্য জানিয়ে দিয়েছে, বাড়তি টাকাটা তারা খেলোয়াড়দের দিচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে পেয়েই। যেহেতু এটা এফটিপির (ফিউচার ট্যুর প্রোগ্রাম) বাইরের সিরিজ, তাই একটা নির্দিষ্ট অঙ্কের অর্থ সিডব্লিউআইকে দিচ্ছে পিসিবি।

২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর সন্ত্রাসী হামলার পর থেকেই পাকিস্তানে খেলতে যাচ্ছে না বড় দলগুলো। ক্রিকেট ফেরাতে এমন বাড়তি অর্থ সুবিধা এবারই প্রথম দিচ্ছে না পাকিস্তান। ২০১৫ সালে প্রথমবার জিম্বাবুয়ে যখন সফর করে তখন তাদের জনপ্রতি ক্রিকেটারকে ১২ হাজার ৫০০ মার্কিন ডলার করে দিয়েছিল পিসিবি। এমনকি পিএসএল ফাইনালেও গত বছর বিদেশি ক্রিকেটারদের বাড়তি অর্থ সুবিধা দেয়। গত সেপ্টেম্বরে পাকিস্তান সফর করা বিশ্ব একাদশকেও বাড়তি অর্থ দিয়েছে দেশটির বোর্ড। গত বছর পাকিস্তান সফর করেছিল শ্রীলঙ্কা। তবে, লাহোরে খেলতে গিয়েছিল খর্ব শক্তির লঙ্কান দল।

পাকিস্তানের ১৫ সদস্যের স্কোয়াড: আহমেদ শেহজাদ, ফখর জামান, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, সরফরাজ আহমেদ, হোসেন তালাত, ফাহীম আশরাফ, মোহাম্মদ নওয়াজ, শাদাব খান, মোহাম্মদ আমির, হাসান আলী, রাহাত আলী, উসমান খান শিনওয়ারি ও শাহিন শাহ আফ্রিদি।


শেয়ার করুন :


আরও পড়ুন

৫৮ রানেই অলআউট ইংল্যান্ড

৫৮ রানেই অলআউট ইংল্যান্ড

আফ্রিদিদের বিদায় করে ফাইনালে তামিমের পেশোয়ার

আফ্রিদিদের বিদায় করে ফাইনালে তামিমের পেশোয়ার

রাবাদার মুক্তিতে ক্ষুব্ধ স্মিথ

রাবাদার মুক্তিতে ক্ষুব্ধ স্মিথ

আগামী বিপিএলে খেলব : আশরাফুল

আগামী বিপিএলে খেলব : আশরাফুল